পাকিস্তানের অধিনায়ক হিসেবে টেস্টে বাবরের নতুন রেকর্ড | The Daily Star Bangla
১২:৩৩ অপরাহ্ন, মে ১১, ২০২১ / সর্বশেষ সংশোধিত: ১২:৫৭ অপরাহ্ন, মে ১১, ২০২১

পাকিস্তানের অধিনায়ক হিসেবে টেস্টে বাবরের নতুন রেকর্ড

স্পোর্টস ডেস্ক

সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বাবর আজম গড়লেন নতুন এক কীর্তি। পাকিস্তানের অধিনায়ক হিসেবে প্রথম চার টেস্টেই জেতার অনন্য রেকর্ড এখন তার।

সোমবার হারারেতে স্বাগতিক জিম্বাবুয়েকে ইনিংস ও ১৪৭ রানে হারায় পাকিস্তান। একই ভেন্যুতে আগের ম্যাচেও সফরকারীরা জিতেছিল ইনিংস ব্যবধানে। বছরের শুরুতে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি টেস্ট জিতেছিল পাকিস্তান। ওই সিরিজে বাবরের নেতৃত্বের অভিষেক হয়েছিল।

পাকিস্তান জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করলেও হাসেনি বাবরের ব্যাট। প্রথম টেস্টের একমাত্র ইনিংসে শূন্য রানে আউট হয়েছিলেন তিনি। দ্বিতীয় টেস্টে তাকে সাজঘরে ফিরতে হয় মাত্র ২ রানে।

তবে গত মাসে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে দারুণ কিছু ইনিংস খেলেন ডানহাতি ব্যাটার বাবর। ফলে আইসিসির এপ্রিল মাসের সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি। এসময়ে ওয়ানডেতে ৭৬ গড়ে ২২৮ রান করেন তিনি। টি-টোয়েন্টিতে ৪৩.৫৭ গড়ে তার ব্যাট থেকে আসে ৩০৫ রান। ইতোমধ্যে ভারতের বিরাট কোহলিকে ছাড়িয়ে তিনি উঠে গেছেন আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষেও।

ষষ্ঠবারের মতো কমপক্ষে টানা ছয়টি সিরিজ জেতার নজিরও স্থাপন করেছে পাকিস্তান। বছরের শুরুতে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে হারায় তারা। এরপর দক্ষিণ আফ্রিকাতে গিয়েও টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ জেতে বাবরের দল। সবশেষ জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ ঘরে তুলেছে তারা।

২০১১-১২ সালে নিজেদের ইতিহাসে রেকর্ড টানা ১৩টি সিরিজ জিতেছিল পাকিস্তান। ২০১৫-১৬ সালে পরপর নয়টি সিরিজ জেতার স্বাদ নেয় তারা। ২০০১-০২ সালে টানা আটটি সিরিজে জয় পেয়েছিল তারা। আর টানা ছয়টি করে সিরিজ জিতেছিল ১৯৯৩-৯৪ এবং ২০১৭-১৮ সালে।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top