নাপোলির মাঠ থেকে সমতা নিয়ে ফিরল বার্সেলোনা | The Daily Star Bangla
০৩:৫৮ পূর্বাহ্ন, ফেব্রুয়ারি ২৬, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ০৪:১৪ পূর্বাহ্ন, ফেব্রুয়ারি ২৬, ২০২০

নাপোলির মাঠ থেকে সমতা নিয়ে ফিরল বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক

চ্যাম্পিয়ন্স লিগে নকআউট পর্বের নিজেদের শেষ আটটি অ্যাওয়ে ম্যাচে গোল মাত্র দুটি। এই পরিসংখ্যান নিয়ে নাপোলির মাঠে নেমেছিল বার্সেলোনা। তার উপর ম্যাচের প্রথমার্ধেই পিছিয়ে পড়ে দলটি। তবে স্বস্তির খবর, অ্যাওয়ে গোলের দেখা পেয়েছে দলটি। আতঁয়ান গ্রিজমানের গোলে সমতায় ফেরে তারা। ফলে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচ ১-১ গোলে ড্র হয়।

নাপোলির মাঠে মঙ্গলবার খুব একটা সুবিধা করে উঠতে পারেননি বার্সা অধিনায়ক লিওনেল মেসি। তাই ৬৭ শতাংশ বল পায়ে রেখেও খুব বেশি জোরালো আক্রমণ করতে পারেনি তারা। তবে অ্যাওয়ে গোলের স্বস্তি নিয়ে ফিরতে পারছে দলটি। আগামী ১৯ মার্চ ন্যু ক্যাম্পে নাপোলিকে আতিথেয়তা দিবে কাতালানরা।

ম্যাচের নবম মিনিটে প্রথম সুযোগ পায় বার্সেলোনা। ফ্রাঙ্কি ডি ইয়ংয়ের সঙ্গে দেওয়া নেওয়া করে নেওয়া মেসির দূরপাল্লার শট লক্ষ্যে থাকেনি। পরের মিনিটে পাল্টা আক্রমণে ভালো সুযোগ ছিল ড্রিস মার্টিনেরও। তবে জোরালো শট নিতে না পারায় সে বল ধরে নিতে খুব একটা বেগ পেতে হয়নি বার্সা গোলরক্ষক মার্ক আন্দ্রেস টের স্টেগেন। ১২তম মিনিটে ভালো সুযোগ ছিল হোসে কালেহনেরও। তবে তিনিও মার্টিনের মতো দুর্বল শট নেন, যা সহজেই ধরে ফেলেন টের স্টেগেন।

৩০তম মিনিটে কোন ভুল করেননি মার্টিন। পিওতর জিলিনস্কির কাছ থেকে বল পেয়ে প্রায় ২০ গজ দূর থেকে নেওয়া জোরালো শটে লক্ষ্যেভদ করেন এ বেলজিয়ান ফরোয়ার্ড। তবে এ গোলে বড় দায় আছে জুনিয়র ফিরপোর। তার দুর্বল ডিফেন্ডিংয়ে বিপজ্জনক জায়গায় জিয়েলিনস্কির পায়ে বল তুলে দেন তিনি। এ গোলের মাধ্যমে অনন্য উচ্চতায় উঠে এলেন মার্টিন। নাপোলিতে এখন মারেক হ্যামসিকের সমান সর্বোচ্চ গোলদাতা তিনি। দুইজনই ১২১টি করে গোল করেছেন। তাদের পড়েই আছেন ফুটবল কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনা। নাপোলির জার্সিতে ১১৫ গোল করেছেন এ আর্জেন্টাইন।

৪২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করতে পারতো নাপোলি। ফ্যাবিয়ান রুইজের নেওয়া ফ্রিকিক থেকে বল পেয়ে গোলমুখে কোস্তাস মানোলাসকে কাটব্যাক করেন কালেহন। অল্পের জন্য মানোলসের নেওয়া শট লক্ষ্যে থাকেনি। পরের মিনিটে দুরূহ কোন থেকে দারুণ শট নিয়েছিলেন আর্তুরু ভিদাল। তবে লাফিয়ে উঠে সে বল ধরে ফেলেন নাপোলি গোলরক্ষক ডেভিড ওসপিনা।

৫৭তম মিনিটে সমতায় ফেরে বার্সেলোনা। গোলমুখে দেওয়া নেলসন সেমেদোর কাটব্যাক থেকে আলতো টোকায় বল জালে জড়ান আতোঁয়ান গ্রিজমান। অবশ্য এ গোলের মূল নায়ক ছিলেন সের্জিও বুসকেতস। সেমেদো নিখুঁত এক পাস দিয়েছিলেন তিনি। তবে ঘরের মাঠে দ্বিতীয় লেগে খেলতে পারবেন না।

৬১তম মিনিটে দুই ডিফেন্ডারকে কাটিয়ে দারুণ এক কোণাকোণি শট নিয়েছিলেন লোরেঞ্জো ইনসিঙ্গে। তবে সে শট ঠেকিয়ে দেন বার্সা গোলরক্ষক। দুই মিনিট পর দিনের সেরা সুযোগটি পেয়ে মিস করেন কালেহন। আরকাউইজ মিলিচের কাছ থেকে একবারে ফাঁকায় বল পেয়ে যান তিনি। কিন্তু অবিশ্বাস্য দক্ষতায় সে শট ফিরিয়ে দেন দলকে বাঁচান বার্সা গোলরক্ষক টের স্টেগেন।

পরের মিনিটে ভালো সুযোগ ছিল মেসির। ভিদালের সঙ্গে দেওয়া নেওয়া করে ভালো সুযোগ তৈরি করেছিলেন তিনি। কিন্তু গোলমুখে রাখা ভিদালের ক্রসে অল্পের জন্য বলের নাগাল পাননি বার্সা অধিনায়ক। উল্টো গোলরক্ষকের সঙ্গে সংঘর্ষের কারণে হলুদ কার্ড দেখেন তিনি।

৮৪তম মিনিটে জিলিনস্কির হেড থেকে ভালো সুযোগ পেয়েছিলেন ইনসিঙ্গে। কিন্তু ফাঁকায় দাঁড়ানো সতীর্থদের পাস না দিয়ে নিজেই শট নিতে গিয়ে সে সুযোগ নষ্ট করেন তিনি। পরের মিনিটে মেসির পাস থেকে বদলী খেলোয়াড় আর্থুর মেলোর নেওয়া শট লক্ষ্যে থাকেনি।

নির্ধারিত সময়ে দুই মিনিট আগে বড় ধাক্কা খায় বার্সা। অনেকটা মাথা গরম করে লাল কার্ড দেখেন ভিদাল। মারিও রুইয়ের সঙ্গে সংঘর্ষে হলুদ কার্ড দেখেন তিনি। কিন্তু সে সিদ্ধান্তের প্রতিবাদ করে আরও একটি হলুদ কার্ড দেখেন চিলির এ খেলোয়াড়। তবে তা থেকে কোন সুবিধা আদায় করতে পারেনি নাপোলি। ফলে ড্র মেনেই মাঠ ছাড়ে দুই দল।  

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top