টুর্নামেন্ট সেরা রাসেল গড়লেন ইতিহাসও | The Daily Star Bangla
০২:৪৬ পূর্বাহ্ন, জানুয়ারি ১৮, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ০৩:০১ পূর্বাহ্ন, জানুয়ারি ১৮, ২০২০

টুর্নামেন্ট সেরা রাসেল গড়লেন ইতিহাসও

ক্রীড়া প্রতিবেদক

ফাইনাল পরবর্তী সংবাদ সম্মেলনের শুরুতেই আন্দ্রে রাসেলের কাছে প্রশ্ন গেল, ‘আপনি কি জানেন, বিপিএলের ইতিহাসে আপনিই প্রথম বিদেশি অধিনায়ক হিসেবে শিরোপা জিতলেন?’ স্মিত হেসে ক্যারিবিয়ান তারকার বিস্ময়মাখা জিজ্ঞাসা, ‘সত্যি কি তাই?’

হ্যাঁ, বাংলাদেশের ঘরোয়া টি-টোয়েন্টি আসর বিপিএলের শিরোপা প্রথমবারের মতো উঠেছে কোনো বিদেশি অধিনায়কের হাতে। রাসেলের নেতৃত্বে বঙ্গবন্ধু বিপিএলে চ্যাম্পিয়ন হয়েছে রাজশাহী রয়্যালস। অধিনায়ক হিসেবে এটি-ই তার প্রথম শিরোপা। সংবাদ সম্মেলনে আসার আগেই অবশ্য আরও একটি সুসংবাদ পেয়ে যান ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার। কাগজে-কলমে অধিনায়কের দায়িত্বে থাকা রাসেল মাঠেও ব্যাটে-বলে দারুণ অবদান রেখে ফাইনালের সেরা খেলোয়াড়ের পুরস্কার তো জিতেছেন-ই, আসর জুড়ে দুর্দান্ত পারফরম্যান্সের দীপ্তি ছড়িয়ে এবারের বিপিএলের ‘ম্যান অব দ্য টুর্নামেন্ট’ও তিনিই নির্বাচিত হয়েছেন।

শুক্রবার (১৭ জানুয়ারি) বঙ্গবন্ধু বিপিএলের ফাইনালে খুলনা টাইগার্সকে ২১ রানে হারিয়ে শিরোপা জিতেছে রাজশাহী রয়্যালস। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে রাজশাহীর ৪ উইকেটে ১৭০ রানের জবাবে খুলনা থামে ৮ উইকেটে ১৪৯ রানে।

শিরোপা নির্ধারণী ম্যাচেও দেখা গিয়েছে ‘রাসেল শো’। গুরুত্বপূর্ণ সময়ে ব্যাটিংয়ে নেমে এই ক্যারিবিয়ান ৩ ছক্কায় ১৬ বলে ২৭ রানে অপরাজিত থাকেন। মোহাম্মদ নাওয়াজের সঙ্গে তার অবিচ্ছিন্ন পঞ্চম উইকেট জুটিতে আসে ৩৪ বলে ৭১ রান। তাতেই মেলে রাজশাহীর জয়ের পুঁজি।

এরপর বল হাতেও কম যাননি রাসেল। ৪ ওভারে ৩২ রান খরচায় নেন ২ উইকেট। ১৮তম ওভারের পঞ্চম ডেলিভারিতে অসাধারণ ইয়র্কারে তিনি ফেরান প্রতিপক্ষের দলনেতা মুশফিকুর রহিমকে। ম্যাচের ফল তখনই একরকম নিশ্চিত হয়ে যায়। আর খুলনার ইনিংসের শেষ ওভারে তিনি বিদায় করেন শহিদুল ইসলামকে। রাসেলের ওই ওভারটি শেষ হতেই শিরোপা জয়ের উল্লাসে মাতে রাজশাহী।

ফাইনালের নায়ক রাসেল অলরাউন্ড নৈপুণ্য আর নেতৃত্ব- দুয়ের সমন্বয়ে জিতেছেন টুর্নামেন্ট সেরার পুরস্কার। এবার ১৩ ম্যাচ খেলে তিনি ব্যাট হাতে উইকেটে যাওয়ার সুযোগ পান ১১টিতে। ৫৬.২৫ গড়ে এবং বিধ্বংসী ১৮০ স্ট্রাইক রেটে তার সংগ্রহ ২২৫ রান। রাসেল বল করেছেন ১২ ম্যাচে। ২৫.৬৪ গড়ে নিয়েছেন ১৪ উইকেট। ওভারপ্রতি অবশ্য রান দিয়েছেন বেশি, ইকোনমি ৮.৭৫।

রাসেলের কল্যাণেই বঙ্গবন্ধু বিপিএলের ফাইনালে জায়গা করে নিয়েছিল রাজশাহী। গেল বুধবার দ্বিতীয় কোয়ালিফায়ারে এক পর্যায়ে দলটির দরকার ছিল ৩১ বলে ৮২ রান। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে সেই অসম্ভব সমীকরণ মিলিয়েছিলেন তিনি। প্রতিপক্ষ বোলারদের ওপর তাণ্ডব চালিয়ে ২ চার ও ৭ ছক্কায় ২২ বলে ৫৪ রানে অপরাজিত থেকেছিলেন রাসেল। ফলে ৪ বল হাতে রেখে ২ উইকেটের নাটকীয় জয় পেয়েছিল রাজশাহী।

সেই চোখ ধাঁধানো ইনিংসের রেশ থাকতে থাকতেই ফাইনাল জিতে ইতিহাসের পাতায় ঠাঁই নিয়েছেন রাসেল। বিপিএলের আগের ছয় আসরের সবকটিতে শিরোপা জয়ী দলের অধিনায়ক ছিলেন বাংলাদেশি। এবার সেই ধারায় ছেদ টানলেন ভিনদেশি রাসেল। মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান ও ইমরুল কায়েসের পর চতুর্থ অধিনায়ক হিসেবে বিপিএলের শিরোপা জিতলেন টি-টোয়েন্টির অন্যতম এই ফেরিওয়ালা।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top