ছক্কার বিশ্বরেকর্ডে তুলকালাম করেও হার গেইলদের | The Daily Star Bangla
১১:১৯ পূর্বাহ্ন, ফেব্রুয়ারী ২১, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ১১:২৪ পূর্বাহ্ন, ফেব্রুয়ারী ২১, ২০১৯

ছক্কার বিশ্বরেকর্ডে তুলকালাম করেও হার গেইলদের

স্পোর্টস ডেস্ক

দলে ফিরেই ঝড় তুলে ছক্কা বৃষ্টিতে সেঞ্চুরি করলেন ক্রিস গেইল, বাকিরাও নেমে দেদারসে পেটালেন। তাতে এক ইনিংসে ২৩ ছক্কার বিশ্বরেকর্ড গড়ল উইন্ডিজ, গেইল আন্তর্জাতিক ক্রিকেটে ছক্কা মারায় ছাড়িয়ে গেলেন শহিদ আফ্রিদিকে। দল পেল ৩৬০ রানের পাহাড়। অথচ সেই পাহাড়কেও তুড়ি মেরে উড়িয়ে দিলেন জেসন রয় আর জো রুট। তাদের জোড়া সেঞ্চুরিতে দুর্দান্ত এক জয় পেয়েছে ইংলিশরা।

ব্রিজটাউনের কেনংসটন ওভালে আগে ব্যাট করে গেইলের এক ডজন ছক্কায় করা সেঞ্চুরিতে উইন্ডিজ করে ৩৬০ রান। রুট-রয়ের সেঞ্চুরিতে ৮ বল আগেই ওই রান পেরিয়ে যায় ইংল্যান্ড। পাঁচ ম্যাচ সিরিজে এগিয়ে যায় ১-০ তে। এর চেয়ে বেশি রান তাড়া করে জেতার ঘটনা আছে আর মাত্র দুটি।

দিনের শুরুটা বেশ মন্থর করে গেইল। ক্রিজে গিয়ে ধুঁকছিলেন তিনি, ২৪ বল খেলে ৯ রানে উঠিয়েছিলেন ক্যাচও। রয় সেই ক্যাচ ছাড়ার পরও খোলস থেকে বেরুতে দেরি হয় তার।

আরেক ওপেনার জন কাম্পবেল ২৮ বলে ৩০ করে ফেরার পর শেই হোপ এসেও চনমনে খেলতে থাকেন। জড়তা ভাঙতে বেশ সময় লেগে যায় গেইলের কিন্তু তাল পাওয়ার পর দ্রুতই গুছিয়ে ফেলেন রান বলের ব্যবধান।

দ্বিতীয় উইকেটে গেইলের সঙ্গে ১৩১ রানের জুটিতে ৬৫ করে ফেরেন হোপ। প্রথম ৪৯ বলে ২০ রান করা গেইল ঠিকই ১০০ বলে পৌঁছান সেঞ্চুরিতে। সেঞ্চুরির পরও দেখেশুনে রান বাড়িয়ে দলকে নিয়েছেন চূড়ায়।

তবে এত বিশাল রানও যে নিরাপদ নয়। ব্রিজটাউনের উইকেটে নেমে তাণ্ডব চালিয়ে সেটা দেখান রয় আর রুট।

বিস্ফোরক ওপেনার রয় মাত্র ৮৭ বলে করেন ১২৩। রুট ৯৭ বলে করেন ১০২ রান। এছাড়া অধিনায়ক ইয়ন মরগ্যান করেন ৬৫।

এক ইনিংসে ছক্কার রেকর্ড

ক্রিজে গিয়ে ছক্কা পেটান হেটমায়ার, ব্রাভো, ব্র্যাথওয়েট, নার্সরা সবাই। তাতে উইন্ডিজ পেয়ে যায় রানের পাহাড়। ওয়ানডেতে এক ইনিংসে ২৩ ছক্কার রেকর্ড। ভেঙে যায় ২০১৪ সালে উইন্ডিজের বিপক্ষে নিউজিল্যান্ডের ২১ ছক্কার রেকর্ড।

আফ্রিদিকে ছাড়িয়ে শীর্ষে গেইল

আন্তর্জাতিক ক্রিকেটে পাকিস্তানের শহিদ আফ্রিদির ৪৭৬ ছক্কার রেকর্ড ভেঙে ফেলেছেন গেইল। আফ্রিদির ক্যারিয়ার থেমেছে ৫০৮ ইনিংসে। ৫১৪ ইনিংসে গেইল তাকে ছাড়িয়ে এখন নিজেকে নিয়ে গেলেন ৪৮৮ ছক্কায়।

ওয়ানডেতে অবশ্যই আফ্রিদিই এখনো সবার উপরে। তিনি ৫০ ওভারের ক্রিকেটে ছক্কা মেরেছেন ৩৫১টি। গেইলের ২৮৭টি।  টেস্টে আফ্রিদি মেরেছেন ৫২ আর টি-টোয়েন্টিতে মেরেছেন ৭৩টি। গেইলের টেস্টে আছে ৯৮ ছক্কা আর টি-টোয়েন্টিতে ১০৩টি।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ:৫০ ওভারে ৩৬০/৮ (গেইল ১৩৫, ক্যাম্পবেল ৩০, হোপ ৬৪, হেটমায়ার ২০, পুরান ০, ব্রাভো ৪০, হোল্ডার ১৬, ব্র্যাথওয়েট ৩, নার্স ২৫*, বিশু ৯*; ওকস ২/৫৯, উড ০/৪৯, মইন ০/৮৫, প্লানকেট ০/৫৪, স্টোকস ৩/৩৭, রশিদ ৩/৭৪)

ইংল্যান্ড: ৪৮.৪ ওভারে ৩৬৪/৪ (রয় ১২৩, বেয়ারস্টো ৩৪, রুট ১০২, মর্গ্যান ৬৫, স্টোকস ২০*, বাটলার ৪*; বিশু ১/৭৮, টমাস ১/৭২, হোল্ডার ২/৬৩, ব্র্যাথওয়েট ০/৬৬, নার্স ০/৬৯, ক্যাম্পবেল ০/১৩)

ফল: ইংল্যান্ড ৬ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: জেসন রয় 

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top