গত দুই দশকের সেরা ক্লাব বার্সেলোনা | The Daily Star Bangla
০৫:০৩ অপরাহ্ন, মার্চ ২৪, ২০২১ / সর্বশেষ সংশোধিত: ০৫:০৭ অপরাহ্ন, মার্চ ২৪, ২০২১

গত দুই দশকের সেরা ক্লাব বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক

ফুটবলের ইতিহাস ও পরিসংখ্যান বিষয়ক ফেডারেশন (আইএফএফএইচএস) বার্সেলোনাকে গত দুই দশকের সেরা ক্লাব হিসেবে ঘোষণা করেছে। এই স্বীকৃতি পেতে কাতালানরা পেছনে ফেলেছে রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের মতো পরাশক্তিদের।

সংস্থাটি এক বিবৃতিতে জানায়, ‘এফসি বার্সেলোনা (একুশ শতকের) প্রথম (২০০১-২০১০) ও দ্বিতীয় দশকের (২০১১-২০২০) বিশ্ব ক্লাব র‍্যাঙ্কিংয়ে সেরা হয়েছে।’

২৮৭৭ পয়েন্ট নিয়ে স্প্যানিশ জায়ান্ট বার্সা গত দশকের র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করেছে। তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ও স্পেনের সফলতম ক্লাব রিয়াল ২৭৮২ পয়েন্ট নিয়ে হয়েছে দ্বিতীয়। তৃতীয় স্থানে থাকা জার্মান পাওয়ার হাউজ বায়ার্নের পয়েন্ট ২৫৯৪।

১৮৯৯ সালে প্রতিষ্ঠিত বার্সেলোনা এখন পর্যন্ত পাঁচটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, তিনটি ফিফা ক্লাব বিশ্বকাপ, পাঁচটি উয়েফা সুপার কাপ ও ২৬টি স্প্যানিশ লা লিগাসহ মোট ৯৪টি শিরোপা জিতেছে।

সাম্প্রতিক পারফরম্যান্স হতাশাজনক হলেও শিরোপার ভিত্তিতে গত দশকে নিজেদের ইতিহাসের সবচেয়ে বেশি সাফল্য উপভোগ করেছে বার্সা। বিবেচিত সময়ে তারা ঘরে তোলে মোট ২১টি ট্রফি। সেগুলো হলো ছয়টি লা লিগা, দুটি চ্যাম্পিয়ন্স লিগ, পাঁচটি কোপা দেল রে, দুটি ক্লাব বিশ্বকাপ, দুটি ইউরোপিয়ান সুপার কাপ ও চারটি স্প্যানিশ সুপার কাপ।

বার্সেলোনার এই অর্জনের পেছনে মূল কৃতিত্ব লিওনেল মেসির। আর্জেন্টাইন এই ফরোয়ার্ডের আবির্ভাবের আগে মহাদেশীয় পর্যায়ে ক্লাবটির আকাশছোঁয়া সাফল্য ছিল না। তিনি বার্সার ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। দলটির হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডও তার দখলে। ন্যু ক্যাম্পে পেশাদার ক্যারিয়ারের পুরোটা কাটিয়ে দেওয়া মেসি ব্যালন ডি’অর জিতেছেন রেকর্ড ছয়বার।

উল্লেখ্য, আইএফএফএইচএস পেশাদার ফুটবলের ইতিহাস ও বিভিন্ন রেকর্ড সংরক্ষণ করে। এটি জার্মানির লাইপজিগ শহরে ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। বর্তমানে এটি সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top