সাক্ষাৎকার

যতটা সম্ভব মুক্তমনে খেলা যায় তত ভালো: লিটন

ব্যাটিংয়ে মুন্সিয়ানা, নান্দনিকতার বিচারে অনেকের চোখেই তিনি সেরাদের কাতারে, কিন্তু নিজের সামর্থ্যের ছাপ পারফরম্যান্সে সেভাবে আসেনি।
Litton Das
ছবি: বিসিবি

ওমান ও সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাচ্ছেন ওপেনার লিটন দাস। ব্যাটিংয়ে মুন্সিয়ানা, নান্দনিকতার বিচারে অনেকের চোখেই তিনি সেরাদের কাতারে, কিন্তু নিজের সামর্থ্যের ছাপ পারফরম্যান্সে সেভাবে আসেনি। কিন্তু এবারের বিশ্বকাপে তিনিই হতে পারেন বাংলাদেশের এক্স-ফ্যাক্টর। দ্য ডেইলি স্টারের সঙ্গে আলাপে লিটন জানিয়েছেন তার বিশ্বকাপ ভাবনা।

বিশ্বকাপে দলের মূল ওপেনার হিসেবে আপনার ভূমিকা কি হবে?

লিটন দাস: আপনি দেখেন টি-টোয়েন্টি খেলাটা কিন্তু কম সময়ের। দল চায় ওপেনাররা যেন ভাল শুরু করে, আমার ভূমিকা হবে ভালো শুরু এনে দেওয়া।

ওপেনারদের অ্যাঙ্কর রোল বা আগ্রাসী কোন ভূমিকায় দেখা যাবে?

লিটন: বিষয়টা হচ্ছে সবাইকে ম্যাচের পরিস্থিতি বুঝে খেলতে হবে। এখানে কোন লিখিত কিছু নাই যে আজ এভাবে খেলতে হবে, কাল আরেকভাবে। আমাদেরকে পরিস্থিতি অনুযায়ী খেলতে হবে, শুধু আমার জন্য না সবার জন্যই এটা প্রযোজ্য।

ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স বলেছেন সব ফরম্যাটে আপনি বিশ্বের সেরা দশ ব্যাটসম্যানের একজন হতে পারবেন। আপনার নিজের কি মত এই ব্যাপারে?

লিটন: এটা বলা খুব কঠিন কারণ আমার ক্যারিয়ার শুরু হয়েছে ক'বছর হলো। আর আমি এমনকি ভালো বা সফল পারফর্মারও না। তিনি যেটা বলেছেন সেটা হয়ত অনেক পরে ক্যারিয়ারের শেষে গিয়ে আসতে পারে। কিন্তু এটা প্রমাণ করতে হলে আমাকে অনেক পারফরম্যান্স করে দেখাতে হবে। পারফরম্যান্সের কোন বিকল্প নেই কাজেই এখন ভাবার সময় নাই যে কে কি বলল। দিনশেষে আমাকেই পারফর্ম করতে হবে। সেই জায়গায় যেতে হলে আমাকে অনেক কাজ করতে হবে।

মিরপুরের উইকেটে খেলে বিশ্বকাপের প্রাণবন্ত উইকেটে মানিয়ে নেওয়া কঠিন হবে না? 

লিটন: আমরা সেখানে সাত-আট দিন আগে যাব। একটা ক্যাম্প হবে। আমার মনে হয় ওই সময়ে মানিয়ে নিতে পারব। দুবাই, আবুধাবিতে আগেও খেলেছি। আমার মনে হয় না মানিয়ে নিতে খুব বেশি সমস্যা হবে।

বিশ্বকাপে প্রত্যাশা আর চ্যালেঞ্জ কি হবে?

লিটন: আন্তর্জাতিক ক্রিকেট মানেই চ্যালেঞ্জ। এখানে নির্ভার থাকার কোন সময় নেই। প্রত্যাশার জায়গা থেকে যেটা বলব দলের ভালোর চেয়ে বড় কিছু নেই। দলকে জেতানোর মতো জায়গায় নিতে ভূমিকা রাখার চেয়ে বড় কিছু নেই।

আগের ভুলগুলো সম্পর্কে কতটা সতর্ক?

লিটন: সব খেলোয়াড়ই ভুল করে। কেউই বলতে পারে না যে আমি কাল ১০ রান করব বা একদম নিখুঁত ইনিংস খেলব। কোন একদিন হয়ত একজন ব্যাটসম্যান কিছু ভুল করার পরও সেঞ্চুরি করে ফেলতে পারে আবার আরেকজন খুব নির্ভুল খেলেও হুট করে আউট হয়ে যেতে পারে। ক্রিকেট এমন একটা খেলা যেখানে অনেক বেশি চিন্তা করলে, অনেক গবেষণা করলে বোকাও বনে যেতে হবে। তাই যতটা সম্ভব মুক্তমনে খেলা যায় তত ভালো।

Comments

The Daily Star  | English

Pak PM lauds Bangladesh’s economic progress

Says ‘we feel ashamed when we look towards them’

1h ago