বাংলাদেশে আসার আগে ব্যাটিং নিয়ে অস্বস্তিতে অস্ট্রেলিয়া

ব্রিজটাউনে শনিবার রাতে অস্ট্রেলিয়াকে ৪ উইকেটে হারিয়ে ওয়ানডে সিরিজে সমতায় এসেছে ওয়েস্ট ইন্ডিজ। আগে ব্যাট করে মাত্র ১৮৭ রানে গুটিয়ে গিয়েছিল অজিরা। জবাবে ৭২ বল আগে নিকোলাস পুরান আর জেসন হোল্ডারের ফিফটিতে ম্যাচ শেষ করে ক্যারিবিয়ানরা।

ওয়েস্ট ইন্ডিজের স্পিনারদের খেলতে টি-টোয়েন্টি সিরিজে বিস্তর ভুগতে হয়েছিল অস্ট্রেলিয়ার তুলনামূলক অনভিজ্ঞ ব্যাটসম্যানদের। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ পেসাররা জিতিয়ে দিলেও দ্বিতীয় ম্যাচে এসে ফের ব্যাটসম্যানদের ব্যর্থতায় ভুগল তারা। বাংলাদেশ সফরের আগে বাড়ল অস্বস্তি। 

ব্রিজটাউনে শনিবার রাতে অস্ট্রেলিয়াকে ৪ উইকেটে হারিয়ে ওয়ানডে সিরিজে সমতায় এসেছে ওয়েস্ট ইন্ডিজ। আগে ব্যাট করে মাত্র ১৮৭ রানে গুটিয়ে গিয়েছিল অজিরা। জবাবে ৭২ বল আগে নিকোলাস পুরান আর জেসন হোল্ডারের ফিফটিতে ম্যাচ শেষ করে ক্যারিবিয়ানরা।

এই ম্যাচেও অস্ট্রেলিয়ার বড় ভাবনার জায়গা হয়ে থাকল ব্যাটিং। প্রথম ম্যাচে আলেক্স ক্যারি, অ্যাস্টন টার্নার উৎরে দেওয়ার পর মিচেল স্টার্ক, জস হেইজেলউডের তোপে ম্যাচ জিতেছিল তারা।

এবার আর পার পাওয়া গেল না। অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপে ভোগান্তির কারণ হলেন ক্যারিবিয়ান দুই স্পিনার আকিল হোসেন আর হেইডেন ওয়ালশ জুনিয়র। বাঁহাতি স্পিনার আকিল ১০ ওভার বল করে ৩০ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। ১০ ওভারে ৩২ রান দিয়ে ১ উইকেট ওয়ালশের। অবশ্য পেসাররাও ভালো করেছেন। শেলডন কটরেল ২ আর ৩ উইকেট নিয়েছেন আলজেরি জোসেফ।

টস জিতে ব্যাটিং বেছে আসা যাওয়ার মধ্যে থাকে অজি টপ অর্ডার। মাত্র ৪৬ রানে ৬ উইকেট হারিয়ে ফেলে তারা। জস ফিলিপ, বেন ম্যাকডেরমট, মিচেল মার্শ, মোজেজ হেনরিকস, আলেক্স ক্যারি, অ্যাস্টন টার্নার কেউই রান পাননি।

সাত নম্বরে নেমে ম্যাথু ওয়েড করেন ৩৬, স্টার্কের ব্যাট থেকে আসে ১৯। ১২৮ রানে ৮ উইকেট হারানোর পর ৯ ও ১০ নম্বর ব্যাটসম্যান অ্যাডাম জাম্পা, ওয়েস আগার চালান লড়াই। জাম্পা ৩৬, আগার করেন ৪১ রান। তাতে দুইশোর কাছে যেতে পারে সফরকারীর।

জবাবে এভিন লুইস, ড্যারেন ব্রাভো, জেসন মোহাম্মদরা শুরুতে ফিরে গেলেও বিপদ হয়নি। শেই হোপ ধরে রাখেন খেলা। তিনি থিতু হয়ে ফিরলেও পুরান, হোল্ডারের ব্যাটে অনায়াসেই শেষ করে উইন্ডিজ।

পুরান ৭৫ বলে ৫৯ আর হোল্ডার ৬৯ বলে করেন ৫২। আগের ম্যাচে ৫ উইকেট নেওয়া স্টার্ক এদিনও ছিলেন দারুণ ছন্দে। ১০ ওভার বল করে মাত্র ২৬ রানে তার শিকার তিন উইকেট।

ম্যাচ হারার সঙ্গে আরেকটি চিন্তাও অস্ট্রেলিয়াকে পেয়ে বসতে পারে। তাদের পরের সিরিজ বাংলাদেশ। খেলতে হবে মন্থর উইকেটে। সেখানে স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ বিহীন ব্যাটিং লাইনআপের জন্য অপেক্ষায় কঠিন চ্যালেঞ্জ।

Comments

The Daily Star  | English

Submarine cable breakdown disrupts Bangladesh internet

It will take at least 2 to 3 days to resume the connection

53m ago