ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

সোমবার রাতে ব্রিজটাউনে সিরিজ নির্ধারণী ম্যাচ অস্ট্রেলিয়া জিতেছে ৬ উইকেটে। স্বাগতিকদের করা ১৫২ রান তারা পেরিয়েছে ১১৭ বল আগেই।
ছবি: আইসিসি টুইট

টি-টোয়েন্টি সিরিজে ওয়েস্ট ইন্ডিজের কাছে উড়ে গেলেও অনভিজ্ঞ দল নিয়ে ওয়ানডেতে ভিন্ন খেলা দেখাল অস্ট্রেলিয়া। বোলারদের সম্মিলিত নৈপুণ্যে ক্যারিবিয়ানদের অল্প রানে গুটিয়ে দেওয়ার পর ম্যথু ওয়েডের ফিফটিতে অনায়াসে ম্যাচ জিতেছে তারা।

সোমবার রাতে ব্রিজটাউনে সিরিজ নির্ধারণী ম্যাচ অস্ট্রেলিয়া জিতেছে ৬ উইকেটে। স্বাগতিকদের করা ১৫২ রান তারা পেরিয়েছে ১১৭ বল আগেই।

অস্ট্রেলিয়া সিরিজের প্রথম ম্যাচ জেতার পর দ্বিতীয়টিতে জয় পায় ক্যারিবিয়ানরা। শেষ ম্যাচ অপেক্ষা করছিল জম্পেশ লড়াই। তবে ব্যাটিং ব্যর্থতায় পাত্তাই পেল না কাইরন পোলার্ডের দল।

টস জিতে আগে ব্যাট করতে গিয়ে বিপাকে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ধীরস্থির শুরুর পর জস হ্যাজেলউডের বাউন্সারে আঘাত পেয়ে মাঠ থেকে বেরিয়ে যান এভিন লুইস। তিনে নামা শেমরন হেটমায়ার মেটাতে পারেননি দলের চাহিদা। হ্যাজেলউডের বলে স্টাম্পে টেনে বোল্ড হন তিনি।

ব্রিজটাউনের উইকেটের ধরণ দেখে দশ ওভারের আগেই স্পিনারদের আক্রমণে আনেন আলেক্স কেরি। তাতে মিলে দারুণ সাফল্য। বাঁহাতি স্পিনী অ্যাস্টন অ্যাগার, অফ স্পিনে অ্যাস্টন টার্নার ভুগাতে থাকেন ক্যারিবিয়ানদের।

রানের চাকা থমকে যাওয় অবস্থায় শেই হোপকে ফেরান অ্যাগার। টার্নারের ভেতরে ঢোকা বল ছেড়ে দিয়ে বোল্ড হয়ে ফেরেন নিকোলাস পুরান। ভুগতে থাকা ড্যারেন ব্রাভো ক্যাচ দেন অ্যাগারের বলে। ৫৯ রানে পড়ে যায় ৪ উইকেট। এরপর অধিনায়ক পোলার্ড প্রতিরোধের চেষ্টা করছিলেন। দ্বিতীয় স্পেলে এসে তাকে তুলে নেন মিচেল স্টার্ক। লেগ স্পিনার অ্যাডাম জাম্পার বলে কাটা পড়েন জেসন হোল্ডার। ৭৫ রানে ৬ উইকেট পড়ে বিব্রতকর দশায় পড়া স্বাগতিকরা কিছুটা স্বস্তি পায় লুইস মাঠে ফেরায়।

মাথার আঘাত গুরুতর না হওয়ায় আলজেরি জোসেফকে নিয়ে দলকে টেনে নিয়ে যান তিনি। সপ্তম উইকেটে আনেন ৪৪ রান। ১৫ রান করে জোসেফ বিদায় নিলে আর ঠেকানো যায়নি। ৬৬ বলে ৫৫ করে অপরাজিত থেকে যান লুইস। সঙ্গীর অভাবে আর ৫ ওভার আগেই থামতে হয় তাকে।

সহজ রান তাড়ায় নেমে অস্ট্রেলিয়ার শুরুটাও ভাল নয়। দুই ওপেনার জস ফিলিপ আর মোসেস হেনরিকস মাত্র ২৭ রানেই বিদায় নেন। থিতু হয়ে ইনিংস বড় করতে পারেননি মিচেল মার্শ। অধিনায়ক কেরিরও একই দশা।

পাঁচে নেমে অবশ্য অনায়াসে কাজ সেরেছেন ওয়েড। ৫২ বলে ৫ চার, ২ ছক্কায় ৫১ করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। ১৯ রান করে তার সঙ্গে অপরাজিত ছিলেন অ্যগার। দারুণ বোলিংয়ের পর ব্যাট হাতেও ছোট্ট অবদান রাখায় ম্যাচ সেরাও হয়েছেন তিনি।

তিন ম্যাচে ১১ উইকেট নিয়ে সিরিজ সেরা হয়েছেন স্টার্ক।

অস্ট্রেলিয়ার পরের গন্তব্য বাংলাদেশ। এই দলটিই মাহমুদউল্লাহদের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে।

Comments

The Daily Star  | English

Old, unfit vehicles running amok

The bus involved in yesterday’s accident that left 14 dead in Faridpur would not have been on the road had the government not caved in to transport associations’ demand for allowing over 20 years old buses on roads.

5h ago