বুমরাহ-শামির তোপে প্রথম দিনেই কোণঠাসা ইংল্যান্ড

শুরু ধাক্কা সামলে ভালোই জবা্ব দিচ্ছিল ইংল্যান্ড। অধিনায়ক জো রুটের সঙ্গে জনি বেয়ারস্টোর জুটি ইঙ্গিত দিচ্ছিল বড় সংগ্রহেরই। কিন্তু এরপর কি যেন হয়ে যায় দলটির। ভারতীয় পেসারদের বিশেষকরে জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ শামির তোপে ৪৫ রানের ব্যবধানে হারায় শেষ সাত উইকেট। ফলে ঘরের মাঠে প্রথম দিনেই কোণঠাসা হয়ে পড়ে স্বাগতিকরা।

শুরু ধাক্কা সামলে ভালোই জবাব দিচ্ছিল ইংল্যান্ড। অধিনায়ক জো রুটের সঙ্গে জনি বেয়ারস্টোর জুটি ইঙ্গিত দিচ্ছিল বড় সংগ্রহেরই। কিন্তু এরপর কি যেন হয়ে যায় দলটির। ভারতীয় পেসারদের বিশেষকরে জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ শামির তোপে ৪৫ রানের ব্যবধানে হারায় শেষ সাত উইকেট। ফলে ঘরের মাঠে প্রথম দিনেই কোণঠাসা হয়ে পড়ে স্বাগতিকরা।

বুধবার নটিংহ্যামে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ১৮৩ রানে অলআউট হয়ে গেছে ইংল্যান্ড। এরপর নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নামা ভারত বিনা উইকেটে ২১ রান তুললে ১৬২ রানে এগিয়ে থেকে দিন শেষ করে দলটি।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের শুরুটাই ভালো হয়নি। শুরুতেই আঘাত হানেন বুমরাহ। খালি হাতে ফেরান রোরি বার্নসকে। এরপর জ্যাক ক্রাউলিকে নিয়ে দলের হাল ধরার চেষ্টা করেন আরেক ওপেনার ডম শিবলি। গড়েন ৪২ রানের জুটি। এ জুটি ভাঙেন মোহাম্মদ সিরাজ। এরপর স্কোরবোর্ডে ২৪ রান যোগ করতে শামির তোপে ফিরে যান শিবলিও। ৬৬ রানে টপ অর্ডারের ৩ উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে স্বাগতিকরা।

এক প্রান্ত আগলে লড়াই করে যান অধিনায়ক জো রুট। চতুর্থ উইকেটে জনি বেয়ারস্টোকে নিয়ে ইনিংস মেরামতের কাজে নামেন। গড়েন ৭২ রানের জুটি। কিন্তু ৫১তম ওভারে বল করতে এসে বেয়ারস্টোকে ফিরিয়ে এ জুটি ভাঙার পাশাপাশি ড্যান লরেন্সকেও তুলে নেন শামি। এরপর জস বাটলারও ফেরেন খালি হাতে। আর বেশ দূর আগাতে পারেনি অধিনায়ক রুটও। তাতে বড় চাপে পড়ে স্বাগতিকরা। সে চাপ আর উতরে উঠতে পারেনি দলটি।

শেষ দিকে এক প্রান্ত আগলে কিছুটা চেষ্টা করেছিলেন স্যাম কারান। তবে সঙ্গীর সতীর্থদের কাছ থেকে পর্যাপ্ত সঙ্গ পাননি। ফলে ১৮৩ রানেই অলআউট হয়ে যায় ইংল্যান্ড।

দলের পক্ষে সর্বোচ্চ ৬৪ রানের ইনিংস খেলেন অধিনায়ক রুট। ১০৮ বলে ১১টি চারের সাহায্যে এ রান করেন তিনি। বেয়ারস্টোর ব্যাট থেকে আসে ২৯ রান। এছাড়া ক্রাউলি ও কারান ২৭ রান করে করেন।

ভারতের পক্ষে অসাধারণ বোলিং করে ৪৬ রানের খরচায় ৪টি উইকেট নেন বুমরাহ। ২৮ রানের বিনিময়ে শামির শিকার ৩টি। দুটি উইকেট পান শার্দুল ঠাকুর।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়ে ২১ রান তুলেছে ভারত। রোহিত শর্মা ও লোকেশ রাহুল দুইজনই ব্যাট করছেন ৯ রান নিয়ে।

Comments

The Daily Star  | English

Tehran signals no retaliation against Israel after drones attack Iran

Explosions echoed over an Iranian city on Friday in what sources described as an Israeli attack, but Tehran played down the incident and indicated it had no plans for retaliation - a response that appeared gauged towards averting region-wide war.

1h ago