ক্রিকেট

প্রস্তুতি ম্যাচে নাঈম-লিটনের ফিফটি, সোহানের ছক্কার ঝড়

ওমানের আল আমেরাত ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ২০৭ রান তুলেছে বাংলাদেশ।
ছবি: টুইটার

নাঈম শেখ ও লিটন দাস উদ্বোধনী জুটিতে আনলেন শতরান। দুজনই পেলেন হাফসেঞ্চুরির স্বাদ। তাদের গড়ে দেওয়া ভিতের ওপর দাঁড়িয়ে শেষে ছক্কার ঝড় তুললেন নুরুল হাসান সোহান। ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আনঅফিসিয়াল প্রস্তুতি ম্যাচে ওমান 'এ' দলকে বিশাল লক্ষ্য ছুঁড়ে দিল বাংলাদেশ দল।

শুক্রবার ওমানের আল আমেরাত ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ২০৭ রান তুলেছে বাংলাদেশ। নাঈম ৫৩ বলে ৬৩ রান করে আহত অবসরে যান। তিনি মারেন ৩ চার ও ২ ছক্কা। লিটন ৫৩ রানের ইনিংস খেলেন মাত্র ৩৩ বলে। তিনি নিজের ইনিংস সাজান ৬ চার ও ১ ছয়ে। সোহান কেবল ১৫ বলে ৭ ছক্কায় ৪৯ রানে অপরাজিত থাকেন।

বিশ্রামে থাকায় এই ম্যাচের একাদশে নেই বাংলাদেশের নিয়মিত টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ। তার পরিবর্তে দলকে নেতৃত্ব দিচ্ছেন লিটন। আইপিএলে খেলায় সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানও নেই। এছাড়া, টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে থাকা তাসকিন আহমেদও খেলছেন না এই প্রস্তুতি ম্যাচে।

ওমান 'এ' দলকে নেতৃত্ব দিচ্ছেন আমির কালিম। তাদের বিশ্বকাপ দলের কেবল একজনই খেলছেন এই ম্যাচে। তিনি অলরাউন্ডার খুররম নওয়াজ।

উদ্বোধনী জুটিতে নাঈম ও লিটন ১১.২ ওভারে যোগ করেন ১০২ রান। পাওয়ার প্লেতে তারা এনেছিলেন ৪৮ রান। এরপর ১১তম ওভারে বাংলাদেশের সংগ্রহ পেরিয়ে যায় একশ। ওই ওভারের শেষ বলে চার মেরে ফিফটিও পূরণ করেন ২২ রানে জীবন পাওয়া লিটন। সাময় শ্রীবাস্তবকে ফিরতি ক্যাচ দিয়ে তিনি ফিরলে ভাঙে উদ্বোধনী জুটি।

এরপর কিছুটা ছন্দপতন ঘটে বাংলাদেশের। স্কোরবোর্ডে মাত্র ২২ রান যোগ হতে পতন হয় আরও ৩ উইকেটের। নিজের পরের ওভারে সৌম্যকে বিদায় করেন শ্রীবাস্তব। ৮ বলে ৮ করে লং-অফে ক্যাচ দেন এই বাঁহাতি। ১৫তম ওভারে তিন বলের মধ্যে মুশফিকুর রহিম ও আফিফ হোসেনকে সাজঘরে পাঠান ওমানের অধিনায়ক কালিম।

প্যাডল সুইপ করতে গিয়ে উইকেটরক্ষকের গ্লাভসবন্দি হন অভিজ্ঞ মুশফিক। ১ বল খেলে গোল্ডেন ডাকের তিক্ত স্বাদ নেন তিনি। আফিফ ক্রিজে গিয়ে ছক্কা হাঁকিয়ে পরের বলেই ক্যাচ দেন। নাঈম শুরুতে ছিলেন খোলসবন্দি। এক পর্যায়ে তার রান ছিল ২১ বলে ২১। পরে কিছুটা চালিয়ে খেলেন তিনি। ৪৫ বলে আসে তার ফিফটি।

১৭তম ওভারে নাঈম আহত অবসরে যাওয়ার আগেই তাণ্ডব শুরু করে দিয়েছিলেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান সোহান। ১৯তম ওভারে ওবায়দুল্লাহকে টানা ৩ ছক্কা মারেন তিনি। ইনিংসের শেষ দুই বলেও রাফিউল্লাহকে সীমানাছাড়া করেন তিনি। এর আগে ওই ওভারে টানা ২ ছক্কা হাঁকান শামীম পাটোয়ারীও।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২০ ওভারে ২০৭/৪ (নাঈম আহত অবসর ৬৩, লিটন ৫৩, সৌম্য ৮, মুশফিক ০, আফিফ ৬, সোহান ৪৯*, শামীম ১৯*; রাফিউল্লাহ ০/৪৮, ওবায়দুল্লাহ ০/৩৭, মেহরান ০/২৫, কালিম ২/৩৯, শোয়েব ০/২২, শ্রীবাস্তব ২/২৪, মাচ্চি ০/৯)।

Comments

The Daily Star  | English

13 killed in bus-pickup collision in Faridpur

At least 13 people were killed and several others were injured in a head-on collision between a bus and a pick-up at Kanaipur area in Faridpur's Sadar upazila this morning

1h ago