আফগানিস্তানের বিশ্বকাপ দল ঘোষণার পর নেতৃত্ব ছাড়লেন রশিদ

১৮ জনের দল ঘোষণার আধা ঘণ্টার মধ্যে এসেছে আরও বড় চমক। দল নির্বাচনে সম্মতি না নেওয়ায় নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন রশিদ খান।
Rashid Khan
আফগানিস্তান অধিনায়ক রশিদ খান। ফাইল ছবি: ফিরোজ আহমেদ

আইসিসির নিয়ম অনুসারে, টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল দিতে হবে। কিন্তু আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) ঘোষণা করেছে ১৮ জনের স্কোয়াড। দল ঘোষণার আধা ঘণ্টার মধ্যে এসেছে আরও বড় চমক। দল নির্বাচনে সম্মতি না নেওয়ায় নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন রশিদ খান।

বৃহস্পতিবার বিশ্বকাপের দল ঘোষণা থেকে নাটকীয় পরিস্থিতির অবতারণা হয়েছে আফগানিস্তানের ক্রিকেট অঙ্গনে। ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, রশিদ পদত্যাগ করায় আফগানদের নেতৃত্ব দিতে পারেন মোহাম্মদ নবী।

সরে দাঁড়ানোর কারণ জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তারকা লেগ স্পিনার রশিদ লিখেছেন, 'জাতীয় দলের অধিনায়ক ও দায়িত্বশীল ব্যক্তি হিসেবে দল নির্বাচনের অংশ হওয়ার অধিকার রয়েছে আমার। যে দলটি গণমাধ্যমে এসিবি ঘোষণা করেছে, সেখানে নির্বাচক কমিটি ও এসিবি আমার সম্মতি নেয়নি। আমি আফগানিস্তানের টি-টোয়েন্টি দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি, যা তাৎক্ষণিকভাবে কার্যকর হবে। আফগানিস্তানের হয়ে খেলা সবসময় আমার জন্য গর্বের।'

রশিদ পদত্যাগ করায় এবং ১৫ জনের বেশি সদস্য থাকায় নিশ্চিতভাবেই পরিবর্তন আসতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আফগান দলে। এই সংস্করণে তাদের সবশেষ সিরিজ ছিল গত মার্চে, জিম্বাবুয়ের বিপক্ষে। সেখানে আফগানিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন আসগর আফগান।

নিষেধাজ্ঞার মেয়াদ শেষ করে আফগান দলে ডাক পেয়েছেন মোহাম্মদ শাহজাদ। শৃঙ্খলাভঙ্গের কারণে ২০১৯ সালের অগাস্টে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন তিনি। দলে ফেরা তিন পেসার দীর্ঘদিন ছিলেন বাইরে। হামিদ হাসান সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন ২০১৬ সালের মার্চে, দৌলত জাদরান ২০১৯ সালের সেপ্টেম্বরে ও দৌলত জাদরান ২০২০ সালের মার্চে।

১৮ সদস্যের আফগানিস্তান দল:

রশিদ খান, মোহাম্মদ শাহজাদ, রহমানউল্লাহ গুরবাজ, করিম জানাত, হজরতউল্লাহ জাজাই, উসমান ঘানি, গুলাবদিন নাইব, নাভিন উল হক, আসগর আফগান, হামিদ হাসান, মোহাম্মদ নবী, শরাফউদ্দিন আশরাফ, নাজিবউল্লাহ জাদরান, দৌলত জাদরান, হাশমতউল্লাহ শহিদি, শাপুর জাদরান, মুজিব উর রহমান, কাইস আহমেদ।

রিজার্ভ:

আফসার জাজাই, ফরিদ আহমাদ।

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

3h ago