ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১০ ধাপ এগোলেন সাকিব | The Daily Star Bangla
০৫:৩৯ অপরাহ্ন, জুলাই ০৭, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ০৬:২৪ অপরাহ্ন, জুলাই ০৭, ২০১৯

ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১০ ধাপ এগোলেন সাকিব

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের মঞ্চে ব্যাট হাতে ক্যারিয়ারের সেরা সময় কাটানোর স্বীকৃতি আইসিসি র‍্যাঙ্কিংয়েও পেলেন সাকিব আল হাসান। দশ ধাপ এগিয়েছেন অবিশ্বাস্য ধারাবাহিকতা দেখানো বাঁহাতি তারকা। সেই সঙ্গে বাংলাদেশের ক্রিকেটের ‘পোস্টার বয়’ অর্জন করেছেন ক্যারিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট।

রবিবার (৭ জুলাই) সবশেষ প্রকাশিত আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ২২ নম্বর স্থানে উঠে এসেছেন বিশ্বকাপে বাংলাদেশের সেরা পারফর্মার সাকিব। তার রেটিং পয়েন্ট ৬৯২। যা তার ক্যারিয়ারের সেরা।

এবারের বিশ্বকাপে চোখ ধাঁধানো পারফরম্যান্স দেখান সাকিব। আট ম্যাচে ৮৬.৫৭ গড়ে সংগ্রহ করেন ৬০৬ রান। দেখা পান দুটি সেঞ্চুরি ও পাঁচটি হাফসেঞ্চুরির। সর্বনিম্ন স্কোরটাও চল্লিশের উপরে। অস্ট্রেলিয়ার বিপক্ষে আউট হয়েছিলেন ৪১ রান করে। রোহিত শর্মা ও ডেভিড ওয়ার্নারের পেছনে থেকে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে বিশ্বকাপের লিগ পর্ব শেষ করেন তিনি।

র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবার উপরে আছেন মুশফিকুর রহিম। এক ধাপ এগিয়েছেন তিনি। ইংল্যান্ডের জস বাটলারের সঙ্গে যৌথভাবে ১৯তম স্থানে আছেন মুশফিক। বিশ্বকাপে আট ইনিংসে ৫২.৪২ গড়ে ৩৬৭ রান করেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

সাকিব-মুশফিকের পরেই আছেন দুঃস্বপ্নের মতো একটি বিশ্বকাপ কাটানো তামিম ইকবাল। তার অবস্থান র‍্যাঙ্কিংয়ের ২৮ নম্বরে। বিশ্বকাপে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ছিলেন বটে, তবে তার মানের ব্যাটসম্যানের সঙ্গে তা খাপ খায় না। আট ম্যাচে ২৯.৩৭ গড়ে ২৩৫ রান আসে এই বাঁহাতির ব্যাট থেকে।

র‍্যাঙ্কিংয়ের সেরা ৫০ ব্যাটসম্যানের মধ্যে আছেন বাংলাদেশের আরও দুজন। বাঁহাতি ওপেনার সৌম্য সরকার ৩৮ ও মিডল অর্ডারের অন্যতম ভরসা মাহমুদউল্লাহ রিয়াদ ৪৫ নম্বর স্থান দখল করেছেন।

বিশ্বকাপে সৌম্যর দায়িত্ব ছিল ইনিংসের শুরুতে মেরে খেলে রানের গতি বাড়িয়ে দেওয়ার। কাজটা ঠিকঠাক করার চেষ্টা থাকলেও ইনিংসগুলোকে লম্বা করতে পারেননি তিনি। পাননি একটি হাফসেঞ্চুরিও। আট ম্যাচে মাত্র ২০.৭৫ গড়ে ১৬৬ রান করেন তিনি।

মাহমুদউল্লাহ রিয়াদ বিশ্বকাপের গেল আসরে ব্যাট হাতে বাংলাদেশের সবচেয়ে সফল খেলোয়াড় ছিলেন। এবার আলাদা করে মনে রাখার মতো কিছু করে দেখাতে পারেননি তিনি। সাত ম্যাচে ৪৩.৮০ গড়ে তার সংগ্রহ ২১৯ রান।

ব্যাটসম্যান র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। দ্বিতীয় স্থানে থাকা সতীর্থ রোহিত শর্মা অবশ্য তার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন। বিশ্বকাপে পাঁচটি সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড গড়া রোহিত অর্জন করেছেন ক্যারিয়ারের সর্বোচ্চ ৮৮৫ রেটিং পয়েন্ট। কোহলির রেটিং পয়েন্ট ৮৯১।

চার ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছেন পাকিস্তানের তারকা ব্যাটসম্যান বাবর আজম। চার নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফ্যাফ দু প্লেসি এগিয়েছেন দুই ধাপ। পাঁচে আছেন নিউজিল্যান্ডের রস টেইলর।

নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরে বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার সেরা দশের বাইরে থেকে এক লাফে ছয় নম্বরে উঠে গেছেন। শীর্ষ দশের বাকি স্থানগুলো দখল করেছেন যথাক্রমে ইংল্যান্ডের জো রুট, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ও অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top