এবার কোহলির দুর্দান্ত সেঞ্চুরি জেতাতে পারল না ভারতকে | The Daily Star Bangla
১০:২২ অপরাহ্ন, মার্চ ০৮, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ১০:৩১ অপরাহ্ন, মার্চ ০৮, ২০১৯

এবার কোহলির দুর্দান্ত সেঞ্চুরি জেতাতে পারল না ভারতকে

স্পোর্টস ডেস্ক
বিরাট কোহলি সেঞ্চুরি করবেন, আর তার দল জিতবে- কথা যেন এমনটাই আগেই। আগের ম্যাচে তেমনটি হলেও এবার আর তা হলো না। দুই অসি ওপেনার অ্যারন ফিঞ্চ আর উসমান খাওয়াজার ব্যাটে দারুণ শুরু পাওয়া অস্ট্রেলিয়া পেয়েছিল চ্যালেঞ্জিং স্কোর। সেটা টপকাতে টপ অর্ডারের ব্যর্থতা খাদের কিনারে চলে যায় ভারত। সেখান থেকে দলকে পথে ফিরিয়েছিল অধিনায়ক কোহলির আরও একটা দুর্দান্ত সেঞ্চুরি। কিন্তু তিনি ফিরতেই ফের পথ হারিয়ে ডুবেছে তার দল। 

 
শুক্রবার মাহেন্দ্র সিং ধোনীর ঘরের মাঠ রাঁচিতে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ভারত নেমেছিল সেনাদের ক্যাপ পরে। আগে ব্যাট করা অস্ট্রেলিয়া খাওয়াজার সেঞ্চুরি আর ফিঞ্চের প্রায় সেঞ্চুরিতে করে ৩১৩ রান। ওই রান তাড়ায় কোহলির ৯৫ বলে ১২৩ রানের ইনিংসের পরও ভারত ২৮১ রানে থেমে হেরেছে ৩২ রানে। এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে তিন নম্বর ম্যাচে গিয়ে প্রথম জয়ের দেখা পেল অস্ট্রেলিয়া। 
 
দুপুরে টস জিতেছিলেন কোহলিই। আগে ব্যাট করার সুযোগ পেয়ে খেলার সুর বেঁধে দেন ফিঞ্চ আর খাওয়াজা। ৩২ ওভার স্থায়ী উদ্বোধনী জুটিতেই তুলে ফেলেন ১৯৩ রান। ফিঞ্চ সেঞ্চুরির খানিক আগে ফিরলেও খাওয়াজ তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের প্রথম শতক। পরে ম্যাক্সওয়েল খেলেন ৩১ বলে ৪৭ রানের ঝড়ো ইনিংস। রান পেয়েছেন মার্কার স্টয়নিস, অ্যালেক্স কেয়ারিও। ৫০ ওভারে তাই শক্ত পূঁজিই পায় অস্ট্রেলিয়া। 

 
বড় লক্ষ্যে শুরুতেই বিপর্যয়ে পড়ে ভারত। শেখর ধাওয়ান (১), রোহিত শর্মা (১৪) আর আম্বাতি রাইডু (২) ফিরে যান ২৭ রানের মধ্যেই। এরপর ধোনীর সঙ্গে মিলে কোহলি ৫৯ রানের জুটিতে গড়েন প্রতিরোধ। 

 
রান বাড়ানোর তাড়ায় ধোনী ফেরার পর ক্ষুরধার হয়ে উঠে কোহলির ব্যাট। রয়েসয়ে ফিফটিতে পৌঁছালেও এরপরই শুরু করেন আগ্রাসন। ৮৫ বলে পৌঁছান ক্যারিয়ারের ৪১তম সেঞ্চুরিতে। 

 
কোহলির ব্যাটে ম্যাচের লাগাম অনেকটাই নিয়ে নিয়েছিল ভারত। কেদার যাদবের সঙ্গে ৮৫ রানের জুটির পর বিজয় শঙ্করের সঙ্গেও জমে উঠেছিল তার জুটি। কিন্তু লেগ স্পিনার আডাম জাম্পাকে টানা দুই চার মারার পর আরেকটি মারতে গিয়ে গড়বড় হয়ে যায় তার। থেমে যান ১২৩ রানে। 
কোহলি ফেরার পর বাকিরা মেটাতে পারেননি দলের চাহিদা। রান বলের হিসাব বেড়ে যাওয়ায় পেটাতে গিয়ে হড়হড় করে পড়েছে সবকটি উইকেট।
 
সংক্ষিপ্ত স্কোর:
 
অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ৩১৩/৫ (ফিঞ্চ ৯৩, খাওয়াজা ১০৪, ম্যাক্সওয়েল ৪৭, মার্শ ৭, স্টয়নিস ৩১*, হ্যান্ডসকম ০, কেয়ারি ২১*; শামি ১/৫২, বুমরাহ ০/৫৩, জাদেজা ০/৬৪, কুলদীপ ৩/৬৪, শঙ্কর ০/৪৪, কেদার ০/৩২)
 
ভারত: ৪৮.২ ওভারে ২৮১ (ধাওয়ান ১, রোহিত ১৪, কোহলি ১২৩, রায়ডু ২, ধোনি ২৬, কেদার ২৬, শঙ্কর ৩২, জাদেজা ২৪, কুলদীপ ১০, শামি ৮, বুমরাহ ০*; কামিন্স ৩/৩৭, রিচার্ডসন ৩/৩৭, স্টয়নিস ০/৩৯, লায়ন ১/৫৭, জ্যাম্পা ৩/৭০, ম্যাক্সওয়েল ০/৩০)
 
ফল: অস্ট্রেলিয়া ৩২ রানে জয়ী
 
ম্যান অব দা ম্যাচ: উসমান খাওয়াজা

 

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top