উয়েফার বর্ষসেরা ফুটবলার: সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি-রোনালদো | The Daily Star Bangla
০৬:৫৭ অপরাহ্ন, সেপ্টেম্বর ২৩, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ০৭:০৪ অপরাহ্ন, সেপ্টেম্বর ২৩, ২০২০

উয়েফার বর্ষসেরা ফুটবলার: সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি-রোনালদো

স্পোর্টস ডেস্ক

উয়েফার বর্ষসেরা ফুটবলারের খেতাব উঠতে যাচ্ছে নতুন কারও হাতে। কীভাবে নিশ্চিত হওয়া গেল? জবাবটা সহজ। গত এক দশকের মধ্যে প্রথমবারের মতো তিন জনের সংক্ষিপ্ত তালিকাতে জায়গা হয়নি লিওনেল মেসি কিংবা ক্রিস্তিয়ানো রোনালদোর।

বুধবার নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে ২০১৯-২০ মৌসুমের উয়েফা মেন’স প্লেয়ার অব দ্য ইয়ার পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা।

শীর্ষ তিনে জায়গা করে নিয়েছেন ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার সিটির বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন এবং উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাধারী বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ত লেভানদোভস্কি ও জার্মান গোলরক্ষক মানুয়েল নয়্যার।

ডি ব্রুইন ও লেভানদোভস্কি প্রথমবারের মতো ঠাঁই পেয়েছেন সংক্ষিপ্ত তালিকাতে। নয়্যার এর আগে ২০১৩-১৪ মৌসুমে হয়েছিলেন দ্বিতীয়।

উয়েফা বেস্ট প্লেয়ার ইন ইউরোপ পুরস্কারের নাম পাল্টে উয়েফা মেন’স প্লেয়ার অব দ্য ইয়ার করা হয়েছিল ২০১১ সালে। এরপর সর্বোচ্চ তিনবার এই সম্মাননা জিতেছেন পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদো আর দুবার জিতেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি।

২০১১ সাল থেকে প্রতিবারই বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন মেসি-রোনালদোর অন্তত এক জন। কিন্তু গত প্রায় দেড় যুগ ধরে ফুটবল দুনিয়াকে শাসন করে চলা দুই তারকার কেউই এবার স্থান করে নিতে পারেননি।

চূড়ান্ত রাউন্ডে যেতে ব্যর্থ হওয়া বার্সেলোনা অধিনায়ক মেসি প্রথম রাউন্ডে ৫৩ ভোট পেয়ে যৌথভাবে চতুর্থ হয়েছেন। সমানসংখ্যক ভোট পেয়েছেন তার এক সময়ের ক্লাব সতীর্থ ও গত মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে রানার্সআপ হওয়া প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার। একই ক্লাবের তরুণ স্ট্রাইকার কিলিয়ান এমবাপে ৩৯ ভোট নিয়ে আছেন সপ্তম স্থানে।

জুভেন্টাস তারকা রোনালদো রয়েছেন শীর্ষ দশের শেষ স্থানটিতে। তিনি ভোট পেয়েছেন ২৫টি। গতবার উয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতা লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক নেই সেরা দশে।

২০১৯-২০ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে অংশ নিয়েছিল ৩২টি দল। আর ইউরোপা লিগের গ্রুপ পর্বে খেলেছিল ৪৮টি দল। এই ৮০টি দলের কোচ ও উয়েফার অন্তর্ভুক্ত দেশগুলোর ৫৫ জন সাংবাদিকদের (প্রতিটি দেশ থেকে এক জন) ভোটে করা হয়েছে এই তালিকা। নিজ দলের খেলোয়াড়দের ভোট দেওয়ার নিয়ম নেই কোচদের।

উল্লেখ্য, চ্যাম্পিয়ন্স লিগের ২০১৯-২০ মৌসুমের সেরা ফরোয়ার্ডের সংক্ষিপ্ত তালিকাতেও নেই মেসি ও রোনালদো। গত সপ্তাহে প্রকাশিত তালিকাতে জায়গা পেয়েছেন লেভানদোভস্কি, নেইমার ও এমবাপে।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top