উইলিয়ামসন ভারতের হলে সবাই তাকেই সেরা বলত: ভন | The Daily Star Bangla
১০:৪১ পূর্বাহ্ন, মে ১৫, ২০২১ / সর্বশেষ সংশোধিত: ১০:৪৯ পূর্বাহ্ন, মে ১৫, ২০২১

উইলিয়ামসন ভারতের হলে সবাই তাকেই সেরা বলত: ভন

স্পোর্টস ডেস্ক

এই মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান কে? এমন প্রশ্নে পরিসংখ্যান আর সাফল্য মিলিয়ে ভারতের অধিনায়ক বিরাট কোহলির পক্ষেই পড়ে বেশি ভোট। কিন্তু বিতর্কিত মন্তব্য করে বারবার আলোচনায় আসা ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন হাঁটছেন স্রোতের বিপরীতে। তার মতে কোন অংশে কম নন নিউজিল্যান্ড অধিনায়ক কেইন উইলিয়ামসন। বরং ভারতে জন্মালে বড় বাজারের সুবিধায় তিনিই হতেন বিশ্বের সেরা।

সময়ের অন্যতম সেরা দুই ব্যাটসম্যান কদিন পরই মুখোমুখি হচ্ছেন বড় মঞ্চের এক শ্রেষ্ঠত্বের লড়াইয়ে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কোহলির ভারতের প্রতিপক্ষ উইলিয়ামসনের নিউজিল্যান্ড।

এই টেস্ট সামনে রেখেই নতুন আলোচনা সামনে এনেছেন ভন। নিউজিল্যান্ডের একটি গণমাধ্যমে দেওয়া সাক্ষাতকারে জয়গান গেয়েছেন উইলিয়ামসনের, ‘কেইন উইলিয়ামস যদি ভারতীয় হতো, তাহলে সেই হতো বিশ্বসেরা। কিন্তু এখন সে সেরা আর কোহলি সেরা নয় এটা বলার অবস্থা নাই। এটা বললে সামাজিক যোগাযোগ মাধ্যমে হামলে পড়বে লোকে।’

ভন এমনকি বলেন, কোহলিকে লোকে সেরা বলে বেশি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশি লাইক পাওয়ার লোভে, ‘কোহলিকে সবাই সেরা বলে তা কেবলই বেশি লাইক, বেশি ক্লিকের জন্য। সব সংস্করণ মিলিয়ে উইলিয়ামসন সেরা। কারণ সে যেভাবে খেলে, তার স্থিতধি আচরণ, শান্ত মনোভাব, তার বিনয়। নীরবে কাজ করে যাওয়ার ক্ষমতা...সব মিলিয়ে।’

কোহলির খ্যাতির ও যশের চূড়ায় থাকার একমাত্র কারণ হিসেবে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মনে করেন ভারতের বিশাল বাজার, ‘আপনাদের সঙ্গে (নিউজিল্যান্ডের গণমাধ্যম) কথা বলছি বলে না। উইলিয়ামসন তিন সংস্করণ মিলিয়েই গ্রেটদের একজন। অবশ্যই সে কোহলির সমমানের। বিষয় হলো উইলিয়ামসনের ইন্সটাগ্রামে ১০ কোটি অনুসারী নেই, বিজ্ঞাপন থেকে সে ৩-৪ কোটি ডলার আয় করতে পারে না।’

তিন সংস্করণ মিলিয়ে অবশ্য ভারত অধিনায়কের পরিসংখ্যানই ভারি।  ৯১ টেস্টে ২৭ সেঞ্চুরিতে কোহলির রান ৭ হাজার ৪৯০, গড় ৫২.৩৭। ৮৩ টেস্টে ২৪ সেঞ্চুরিতে উইলিয়ামসনের রান ৭ হাজার ১১৫। টেস্টে ৫৪.৩১ গড় নিয়ে এগিয়ে উইলিয়ামসন।  টেস্ট র‍্যাঙ্কিংয়েও বিশ্বের শীর্ষ ব্যাটসম্যান তিনি।

ওয়ানডে আর টি-টোয়েন্টিতে অবশ্য অনেকটাই এগিয়ে কোহলি। ভারত অধিনায়ক ২৫৪ ম্যাচে ৪৩ সেঞ্চুরিতে করে ফেলেছেন ১২ হাজার ১৬৯ রান। ওয়ানডেতে তার গড়টা অবিশ্বাস্য- ৫৯.০৭, স্ট্রাইকরেটও নব্বুইর উপরে ৯৩.১৭।

উইলিয়ামসন সেখানে ১৫১ ম্যাচে ১৩ সেঞ্চুরিতে করেছেন কেবল ৬ হাজার ১৭৩ রান। গড় ৪৭.৪৮। স্ট্রাইকরেট ৮১.৭৫।

সবচেয়ে সীমিত সংস্করণ টি-টোয়েন্টিতে কোহলির ধারেকাছে নেই উইলিয়ামসন। এখানে ৯০ ম্যাচে ৫২.৬৫ গড়ে ৩ হাজার ১৫৯ রান কোহলির। স্ট্রাইকরেট ১৩৯.০৪। উইলিয়ামসন ৬৭ ম্যাচে ৩১.৬৬ গড়ে করেছেন ১ হাজার ৮০৫ রান। তার স্ট্রাইকরেট ১২৫.০৮, যা কোহলির চেয়ে অনেক কম।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top