ইংল্যান্ড-উইন্ডিজ ম্যাচে রেকর্ড বই তোলপাড় | The Daily Star Bangla
০৫:০৮ পূর্বাহ্ন, ফেব্রুয়ারী ২৮, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ০৫:১৪ পূর্বাহ্ন, ফেব্রুয়ারী ২৮, ২০১৯

ইংল্যান্ড-উইন্ডিজ ম্যাচে রেকর্ড বই তোলপাড়

স্পোর্টস ডেস্ক

এই সিরিজের প্রথম ম্যাচেই এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড গড়েছিল উইন্ডিজ। সেটা আজ ভেঙে দিয়ে ইংল্যান্ড গড়ল নতুন রেকর্ড। তুলকালাম লাগানো ব্যাটিংয়ে ছাড়িয়ে গেল চারশো। জবাব দিতে নেমে ক্রিস গেইল বইয়ে দিলেন ঝড়, তার ব্যাটেও একের পর এক রেকর্ড। তবু শেষে গিয়ে ম্যাচটা জিততে পারেনি ক্যারিবিয়রা।

বৃহস্পতিবার গ্রানাডায় চতুর্থ ওয়ানডেতে ইয়ন মরগ্যান আর জস বাটলারের সেঞ্চুরিতে ৪১৮ রানের পর্বত দাঁড় করায় ইংল্যান্ড। ক্রিস গেইলের ১৬৭ রানের দানবীয় ইনিংসের পর উইন্ডিজ ৩৮৯ রানে গুটিয়ে হেরেছে ২৯ রানে।

এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল সফরকারীরা।

আটশোর বেশি রানের ম্যাচে রের্কড হয়েছে বেশ ক’টি। এক ইনিংসে সর্বোচ্চ ২৪ ছক্কা মেরেছে ইংল্যান্ড, ভেঙেছে উইন্ডিজেরই (২৩ ছক্কা) রেকর্ড। জবাবে উইন্ডিজও মেরেছে ২২টি। এক ম্যাচে সব মিলিয়ে ছক্কা এসেছে ৪৬টি। দুই ইনিংস মিলিয়ে যাও একটি রেকর্ড।

কোন দ্বিপাক্ষিক সিরিজে সর্বোচ্চ ছক্কার রেকর্ডও ভেঙেছেন গেইল। রোহিত শর্মার ছয় ম্যাচে ২৩ ছক্কার রেকর্ড এই সিরিজে তিন ম্যাচ ব্যাট করেই ছাড়িয়ে যান তিনি। এই সিরিজে গেইল মেরেছেন মোট ৩০ ছক্কা। এই ম্যাচেই আন্তর্জাতিক ক্রিকেটে দশ হাজার রান, প্রথম ক্রিকেটার হিসেবে পাঁচশো ছক্কার মাইলফলকে পৌঁছান গেইল। ওয়ানডেতেও হয়েছে তার তিনশো ছক্কা।

এদিন টস হেরে আগে ব্যাটিং পেয়ে দুরন্ত সূচনা পায় ইংল্যান্ড। দুই ওপেনার জনি বেয়ারস্টো আর আলেক্স হেলস ১৪ ওভারেই একশো রান তুলে বিচ্ছিন্ন হন। মাঝে জো রুট দ্রুত ফিরলেও অধিনায়ক মরগ্যান আর জস বাটলার তুলেন তাণ্ডব। মরগ্যান করেন ৮৮ বলে ১০৩, বাটলার ৭৭ বলে ১৫০।

এত রান তাড়া করেও একটা সময় পর্যন্ত ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছিল উইন্ডিজ। ড্যারেন ব্রাভোকে নিয়ে গেইল শুরু করেন দানবীয় ব্যাটিং। ৫৫ বলে সেঞ্চুরিতে পৌঁছেও থামেনি তার বিস্ফোরক ব্যাটিং।

কিন্তু আরেক দিকে ৬১ রান করা ব্রাভো ফেরার পরই ধাক্কা খায় উইন্ডিজ। গুরুত্বপূর্ণ সময়ে নেমে এলোমেলো খেলে ফেরেন শেমরন হেটমায়ার। জেসন হোল্ডার এসে থিতু হয়ে আগাতে পারেননি। ৯৭ বলে ১১ চার আর ১৪ ছক্কায় ১৬৭ রান করে গেইল থামার পর থেমে যায় যেন ম্যাচও। কার্লোস ব্র্যাথওয়েট, অ্যাশলে নার্সরা শেষ দিকে পেটালেও কুলিয়ে উঠতে পারেননি।

 

 

 

 

 

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top