ইংলিশ কিংবদন্তি বব উইলিসের জীবনাবসান | The Daily Star Bangla
১২:৫৬ পূর্বাহ্ন, ডিসেম্বর ০৫, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ০১:০৩ পূর্বাহ্ন, ডিসেম্বর ০৫, ২০১৯

ইংলিশ কিংবদন্তি বব উইলিসের জীবনাবসান

স্পোর্টস ডেস্ক

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক, ইংলিশ ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা পেসার এবং খেলা ছাড়ার পর তুখোড় ধারাভাষ্যকার বল উইলিস আর নেই। ক্যান্সারের কাছ হার মেনে ৭০ বছর বয়সে জীবনাবসান হয়েছে তার।

বুধবার পরিবারের ঘনিষ্ঠজনদের উপস্থিতিতেই মৃত্যু হয় তার। উইলিসের পরিবারের পক্ষ থেকেই বিবৃতিতে জানানো হয়েছে এই দুঃসংবাদ, ‘আমরা শোকস্তব্ধ কারণ উইলিস আর আমাদের মাঝে নেই। সবাই জানে কী প্রচণ্ড প্রভাব তিনি রেখে গেছেন সবার মাঝে। আমরা ভীষণভাবে তাকে মিস করব।’

ইংল্যান্ডের সর্বকালের সেরা পেসারদের একজন মনে করা হয় তাকে। সাড়ে ছয় ফিট উচ্চতার উইলিসের ক্রিকেট ক্যারিয়ার দারুণ সমৃদ্ধ। ১৯৭১ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত ৯০ টেস্ট খেলে ৩২৫ উইকেট পেয়েছেন তিনি। টেস্টে ইংলিশ পেসারদের মধ্যে তারচেয়ে বেশি উইকেট আছে ইয়ান বোথাম (৩৮৩), স্টুয়ার্ট ব্রড (৪৭১) আর জেমস অ্যান্ডারসন (৫৭৫)। ৬৪ ওয়ানডে খেলে নিয়েছেন ৮০ উইকেট। ইংল্যান্ডকে ১৮ টেস্ট আর ২৯ ওয়ানডেতে নেতৃত্বও দিয়েছেন তিনি।

তবে পরিসংখ্যান ছাপিয়ে তার ম্যাচ জেতানোর ক্ষমতা, আগ্রাসী বোলিং ও কিছু কিছু পারফরম্যান্স স্মরণীয় হয়ে আছে। উইলিসকে ক্রিকেট ইতিহাস আলাদা করে মনে রাখে ১৯৮১ সালের অ্যাশেজের হেডিংলি টেস্টের জন্য।

সেবার ফলোঅনে পড়ে বড় ব্যবধানে হারতে বসেছিল ইংল্যান্ড। ফলোঅন থেকে ইয়ান বোথামের ১৪৮ বলে অবিস্মরণীয় ১৪৯ রান দলকে এনে দেয় লিড। এরপর পেসের ঝাঁজে ৪৩ রানে ৮ উইকেট নিয়ে অবিশ্বাস্য এক জয় পাইয়ে দেন উইলিস।

চোট জর্জর ক্যারিয়ার টেনে প্রথম শ্রেণীতেও তিনি ছিলেন বিস্ময়কর সফল। সেখানে ৩০৮ ম্যাচ খেলে ৮৯৯ উইকেট তার।

খেলা ছাড়ার পরও ক্রিকেটের সঙ্গেই যুক্ত ছিলেন এই পেসার। বিবিসি ও স্কাই স্পোর্টসে ধারাভাষ্য দিয়ে ঋদ্ধ ক্রিকেট জ্ঞানে সমৃদ্ধ করেছেন ক্রিকেটভক্তদের।

 

 

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top