আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন যুবরাজ সিং | The Daily Star Bangla
০৩:২৮ অপরাহ্ন, জুন ১০, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ০৪:০৮ অপরাহ্ন, জুন ১০, ২০১৯

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন যুবরাজ সিং

স্পোর্টস ডেস্ক

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতের বাঁহাতি ব্যাটসম্যান যুবরাজ সিং। পাশাপাশি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) আর খেলবেন না বলে জানিয়েছেন তিনি।

সোমবার (১০ জুন) মুম্বাইতে এক সংবাদ সম্মেলনে যুবরাজ জানান, 'এটা একইসঙ্গে আমার জন্য খুব কঠিন এবং সুন্দর একটি মুহূর্ত। ২২ গজের আঙিনায় সবমিলিয়ে প্রায় ২৫ বছর এবং আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় ১৭ বছর কাটানোর পর আমি সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।'

২০০০ সালের অক্টোবরে কেনিয়ার বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল যুবরাজের। এরপর ভারতের হয়ে ৪০টি টেস্ট, ৩০৪টি ওয়ানডে ও ৫৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন যুবরাজ।

যুবরাজ জাতীয় দলের জার্সিতে সবশেষ খেলেছিলেন ২০১৭ সালের জুনে। অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের ৯৩ রানের জয়ের পথে তার ব্যাট থেকে এসেছিল ৩৯ রান।

বিস্ফোরক ব্যাটিংয়ের পাশাপাশি স্পিন বোলিংয়েও দারুণ কার্যকর ছিলেন যুবরাজ। ছিলেন তার প্রজন্মের সেরা ভারতীয় অলরাউন্ডার। ফিল্ডার হিসেবেও তার জুড়ি মেলা ভার। নিজ দেশের মাটিতে জিতেছেন ২০১১ বিশ্বকাপ।

যুবরাজের ক্যারিয়ারের সেরা মুহূর্তগুলো এসেছিল ওই আসরেই। ভারতের শিরোপা জয়ের অন্যতম কাণ্ডারি ছিলেন তিনি। হয়েছিলেন ম্যান অব দ্য টুর্নামেন্ট। ব্যাট হাতে হাঁকিয়েছিলেন চার হাফসেঞ্চুরি ও একটি সেঞ্চুরি। বল হাতে নিয়েছিলেন ১৫ উইকেট।

বিশ্বজয়ী পারফরম্যান্স দেখানোর পরের বছরই দুঃসংবাদ পান যুবরাজ। ২০১২ সালের ফেব্রুয়ারিতে জানতে পারেন, ক্যান্সারে আক্রান্ত তিনি। তবে মাঠের মতো জীবনের লড়াইয়েও হার মানতে শেখেননি যুবরাজ। দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত হয়ে ডিসেম্বরেই ফেরেন মাঠে। পুরনো ফর্মটা অবশ্য মেলে ধরতে পারেননি আর।

২০১১ বিশ্বকাপ জয়ের আগে ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভারতের জয়ের নায়ক ছিলেন যুবরাজ। সেবারও জিতেছিলেন ম্যান অব দ্য টুর্নামেন্ট পুরস্কার। স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ছয় ছক্কা মেরে নাড়িয়ে দিয়েছিলেন গোটা ক্রিকেট দুনিয়াকে।

সবশেষ আইপিএলে চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন যুবরাজ। যদিও মাত্র চারটি ম্যাচে মাঠে নামার সুযোগ পেয়েছিলেন। বোলিং না করলেও ব্যাটিংয়ে চার ইনিংসে করেছিলেন ৯৮ রান।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top