আজ থেকে শুরু চ্যাম্পিয়ন্স লিগ, প্রথমদিনই নামছেন মেসি-নেইমাররা | The Daily Star Bangla
০৮:১৮ পূর্বাহ্ন, অক্টোবর ২০, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ০৯:২০ পূর্বাহ্ন, অক্টোবর ২০, ২০২০

আজ থেকে শুরু চ্যাম্পিয়ন্স লিগ, প্রথমদিনই নামছেন মেসি-নেইমাররা

স্পোর্টস ডেস্ক

'পিরলোর পায়ে বল দাও, সে জানে কি করতে হবে।' কথাটা প্রায় সবসময়ই বলতেন মিরসেয়া লুচেস্কু।

সেই লুচেস্কু চলতি মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের আসরে লড়াইয়ের শুরুটা করতে যাচ্ছেন পিরলোর সঙ্গে। তার হাত ধরেই বড় মঞ্চে অভিষেক হয় বিশ্ব জয় করা এ ফুটবলারের। ১৯৯৫ সালে ব্রেসিয়ার হয়ে যখন প্রথম মাঠে নেমেছিলেন পিরলো, তখন লুচেস্কুই পথটা তৈরি করেছিলেন। ১৬ বছরের তরুণ আজ জুভেন্টাসের কোচ। প্রথমবারের মতো নামছেন চ্যাম্পিয়ন্স লিগের মঞ্চে। আর প্রথম দিনই গুরুর মোকাবেলা করছেন তিনি। জুভদের প্রতিপক্ষ ডায়নামো কিয়েভের কোচ সেই লুচেস্কু।

চ্যাম্পিয়ন্স লিগের নতুন মৌসুমের প্রথম দিনের লড়াইটা তাই তাদের জন্য অন্যরকম রোমাঞ্চের। তেমনি অনেক দলের জন্য ঘুরে দাঁড়ানোর। গত মৌসুমের শেষটা ভালো হয়নি বার্সেলোনার। বায়ার্ন মিউনিখের কাছে রীতিমতো বিধ্বস্ত হয়েছেন। মাঠে নামছেন তারাও। লিওনেল মেসির জন্যও অন্যরকম রোমাঞ্চকর লড়াই। চলতি আসরে দল ছাড়ার অনেক চেষ্টাই করেছেন। তর্ক বিতর্কও কম হয়নি। মেসির বার্সেলোনা অবশ্য প্রথম ম্যাচটা ঘরের মাঠেই খেলবে। তাদের প্রতিপক্ষ হাঙ্গেরিয়ান ক্লাব ফেরেঙ্কভারোস। আবার হাঙ্গেরির সঙ্গে লড়াইটা অন্যরকম আবেগের মেসির জন্য। আন্তর্জাতিক ক্যারিয়ারে অভিষেকটা হয়েছিল তাদের বিপক্ষেই। অভিষেকেই আবার দেখেছিলেন লাল কার্ড।

একই দিনে মাঠে নামছেন আরও বেশ কিছু জায়ান্ট দলই। মাঠে নামছেন নেইমার, কিলিয়ান এমবাপে, আর্লিং হালান্ড, মার্কাস রাশফোর্ড, টিমো ভের্নার, কাই হাভার্টজের মতো তারকারা। আছে হাইভোল্টেজ ম্যাচও। ঘরের মাঠে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে মাঠে নামবে গত আসরের ফাইনালিস্ট প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। তাদের কাছে ঘরের মাঠে হেরেই দুই আসর আগে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছিল ফরাসি ক্লাবটি। অথচ প্রতিপক্ষের মাঠে থেকে প্রথম লেগে ২-০ গোলে জিতে এগিয়ে ছিল তারা। ম্যাচটি তাই নেইমারদের জন্য প্রতিশোধের মঞ্চও। আবার এদিন ম্যানইউর হয়ে মাঠে নামতে পারেন এদিসন কাভানি। নতুন ক্লাবে প্রথম দিনেই মোকাবেলা করতে পারেন সাবেক ক্লাবের বিপক্ষে।

গত আসরের ইউরোপা লিগ চ্যাম্পিয়ন সেভিয়া ইংলিশ ক্লাব চেলসির মাঠে নামবে। লাৎসিওর প্রতিপক্ষ জার্মান জায়ান্ট বরুসিয়া ডর্টমুন্ড। রাশিয়ান চ্যাম্পিয়ন জেনিট সেইন্ট পিটার্সবার্গ নিজেদের মাঠে মুখোমুখি হবে বেলজিয়ান চ্যাম্পিয়ন ক্লাব ব্রুসের। গত আসরের চমক দেখানো দল আরবি লাইপজিগের মাঠে খেলবে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নেওয়া তুরস্কের ক্লাব ইস্তাম্বুল বাসাকসেহির। আরেক জার্মান ক্লাব স্তাদে রেনেসের সঙ্গে মোকাবেলা করবে রাশিয়ান ক্লাব ক্রাসনোদার। এ দুটি দলই প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ পেয়েছে। 

সবমিলিয়ে প্রথম দিনেই চ্যাম্পিয়ন্স লিগে জমজমাট লড়াই উপভোগ করতে পারবেন সমর্থকরা। তবে এদিন মাঠে থাকছেন না হালের অন্যতম সেরা তারকা ক্রিস্তিয়ানো রোনালদো। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় আপাতত আইসোলেশনে আছেন তিনি। তাই তাকে ছাড়াই গুরুর মোকাবেলা করতে হবে পিরলোকে।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top