অভিষেকে ৮০ বছরের রেকর্ড ভাঙলেন ‘মেক্সিকান মেসি’ | The Daily Star Bangla
১১:১৯ পূর্বাহ্ন, জুন ২৫, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ১১:৫৩ পূর্বাহ্ন, জুন ২৫, ২০২০

অভিষেকে ৮০ বছরের রেকর্ড ভাঙলেন ‘মেক্সিকান মেসি’

স্পোর্টস ডেস্ক

স্প্যানিশ লা লিগার ইতিহাসে সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে মাঠে নামার রেকর্ড গড়েছেন রিয়াল মায়োর্কার লুকা রোমেরো। খেলার ধরনে লিওনেল মেসির সঙ্গে মিল থাকায় অনেক আগেই ‘মেক্সিকান মেসি’ তকমা পেয়েছেন এই অ্যাটাকিং মিডফিল্ডার। তবে মজার ব্যাপার হলো, জন্ম মেক্সিকোতে হলেও তিনি এখন খেলছেন আর্জেন্টিনার বয়সভিত্তিক দলে।

বুধবার রাতে আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে রিয়াল মাদ্রিদের বিপক্ষে অভিষেক হয়েছে রোমেরোর। মাত্র ১৫ বছর ২১৯ দিন বয়সে। জিনেদিন জিদানের দলের কাছে ২-০ ব্যবধানে হেরে যাওয়া ম্যাচের ৮৩তম মিনিটে ইদ্রিসু বাবার বদলি হিসেবে খেলতে নামেন তিনি।

মাঠে নেমেই ৮০ বছরেরও বেশি সময় ধরে টিকে থাকা রেকর্ড ভেঙে দিয়েছেন রোমেরো। এতদিন এটি দখলে রেখেছিলেন সেল্তা ভিগোর সাবেক ডিফেন্ডার ফ্রান্সিস্কো বাও রদ্রিগেজ, যিনি স্যানসন নামে পরিচিত ছিলেন। ১৯৩৯ সালের ৩১ ডিসেম্বর মাত্র ১৫ বছর ২৫৫ দিন বয়সে লা লিগায় সেভিয়ার বিপক্ষে অভিষেক হয়েছিল তার।

ম্যাচ শেষে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজের প্রতিক্রিয়া জানান রোমেরো, ‘ওই (মাঠে নামার) মুহূর্তটি ছিল অবিস্মরণীয়। আমাকে সুযোগ করে দেওয়ার জন্য টেকনিক্যাল স্টাফ ও রিয়াল মায়োর্কার প্রত্যেককে ধন্যবাদ জানাই। এই দিনটি আমি কখনোই ভুলব না। হেরে যাওয়াটা কষ্টদায়ক বটে, তবে আমরা বিশ্বাস রাখছি।’

ফুটবল বিষয়ক ওয়েবসাইট গোল ডট কম জানিয়েছে, রোমেরোর ব্যাপারে ইতোমধ্যে আগ্রহ প্রকাশ করেছে বার্সেলোনা ও ম্যানচেস্টার ইউনাইটেড। স্প্যানিশ পরাশক্তি বার্সাতে আগেও একবার ট্রায়াল দিয়েছিলেন তিনি, ২০১১ সালে। কিন্তু তার বয়স তখন ১০ বছরের কম থাকায় ন্যু ক্যাম্পে যোগ দেওয়া হয়নি। পরবর্তীতে ২০১৫ সালে তাকে দলে টেনে নেয় মায়োর্কা।

মেক্সিকোতে জন্ম হলেও বাবা-মা আর্জেন্টিনার নাগরিক হওয়ায় আলবিসেলেস্তেদের হয়ে প্রতিনিধিত্ব করার দুয়ার খোলা রোমেরোর সামনে। স্পেনের হয়েও খেলার সুযোগ রয়েছে তার। তবে নিজের পছন্দ এরই মধ্যে বেছে নিয়েছেন তিনি। ২০১৯ সালে খেলেছেন আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৫ দলের হয়ে। গেল মার্চে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের অনূর্ধ্ব-১৭ দলেও ডাক মেলে তার।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top