নবম স্থানে থেকে আসর শেষ রোমান-দিয়া জুটির

টোকিও অলিম্পিকে এবার বাংলাদেশের সব আশা ছিল আর্চারিকে ঘিরে। প্রথমবারের মতো পদক জয়ের স্বপ্ন দেখেছিল দেশটি। বিশেষ করে মিশ্র দ্বৈতে রোমান সানা ও সিয়া সিদ্দিকীর উপর আশা ছিল অনেক। কিন্তু শেষ ষোলোতে উঠে পেরে ওঠেনি এ জুটি। দক্ষিণ কোরিয়ার কাছে হেরে বিদায় নিয়েছেন তারা।

টোকিও অলিম্পিকে এবার বাংলাদেশের সব আশা ছিল আর্চারিকে ঘিরে। প্রথমবারের মতো পদক জয়ের স্বপ্ন দেখেছিল দেশটি। বিশেষ করে মিশ্র দ্বৈতে রোমান সানা ও সিয়া সিদ্দিকীর উপর আশা ছিল অনেক। কিন্তু শেষ ষোলোতে উঠে পেরে ওঠেনি এ জুটি। দক্ষিণ কোরিয়ার কাছে হেরে বিদায় নিয়েছেন তারা। তবে নবম স্থানে থেকে আসর শেষ করেছে তারা।

চূড়ান্ত পর্বে এমন কিছু হবে তা আগেই টের পাওয়া গিয়েছিল। কারণ প্রতিপক্ষ ছিলেন খুবই শক্তিশালী। কোরিয়ার এই দলে আছেন আন সান ও কিম জে দিওক। মেয়েদের রিকার্ভের একক ইভেন্টে ২৫ বছরের পুরনো অলিম্পিক রেকর্ড ভেঙে দিয়েছেন সান। ৬৮০ পয়েন্ট পেয়ে র‍্যাঙ্কিংয়ে প্রথম হন তিনি। তাদের জুটি পেয়েছিল ১৩৬৮ পয়েন্ট।

এদিন রোমান-দিয়া জুটিকে ৬-০ ব্যবধানে হারায় কোরিয়ার দিওক-সান জুটি। ২৯টি দেশের সঙ্গে প্রতিযোগিতার পর নবম স্থানে থেকে আসর শেষ করেছেন এ জুটি।

বাংলাদেশের আশাটা বেড়েছিল চলতি বছরের মে মাসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড স্টেজ-২'য়ে। সুইজারল্যান্ডে সেবার রুপা জিতেছিল রোমান-দিয়া জুটি। এর আগে ২০১৯ সালে নেদারল্যান্ডসে বিশ্ব আর্চারির রিকার্ভ ইভেন্টে রোমান জিতেছেন ব্রোঞ্জ। ছয়টি বিশ্বকাপে খেলা রোমান সানার বিশ্ব র‍্যাঙ্কিংয়ে অবস্থানও ভালো। আছেন ২৫তম অবস্থানে। রিকার্ভ ইভেন্টে আছেন দশম স্থানে।

তবে এখনও সব আশা শেষ হয়ে যায়নি বাংলাদেশের। মিশ্র ইভেন্ট থেকে বিদায় নিলেও রিকার্ভের একক ইভেন্টে খেলবেন রোমান ও দিয়া দুইজনই। প্রথম রাউন্ডে রোমানের প্রতিদ্বন্দ্বী প্রতিদ্বন্দ্বী গ্রেট ব্রিটেনের টম হল। আর বেলারুশের দিওমিনস্কায়া কারিনার মোকাবেলা করবেন দিয়া।

তবে আগের দিনটা বেশ দারুণ কাটে বাংলাদেশের। রিকার্ভ র‌্যাঙ্কিং রাউন্ডে পুরুষ বিভাগে রোমান হন ১৭তম। আর দিয়া ৩৬তম। দুই জনের সম্মিলিত ১২৯৭ পয়েন্টে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছিল তারা। এখন সবাই তাকিয়ে থাকবে এ দুই তারকার ব্যক্তিগত ইভেন্টে।

Comments

The Daily Star  | English

Pollution claims 2.72 lakh lives in one year

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and exposure to lead caused over 2.72 lakh premature deaths in Bangladesh in 2019.

1h ago