১০ শহরে প্রতিবাদ, ভারতজুড়ে ধরপাকড় | The Daily Star Bangla
০৬:৪৩ অপরাহ্ন, ডিসেম্বর ১৯, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ০৭:২৪ অপরাহ্ন, ডিসেম্বর ১৯, ২০১৯

১০ শহরে প্রতিবাদ, ভারতজুড়ে ধরপাকড়

স্টার অনলাইন রিপোর্ট

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে আবার ভারত জুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে। বিক্ষোভ দমাতে রাজধানী নয়া দিল্লির বিভিন্ন এলাকায় সব ধরনের মোবাইল সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। ব্যাঙ্গালোর থেকে গ্রেপ্তার করা হয়েছে প্রখ্যাত ইতিহাসবেত্তা রামচন্দ্র গুহকে।

এনডিটিভির খবরে বলা হয়, একসঙ্গে ১০ শহরে বিক্ষোভের ডাক দেওয়ার পরই রাজধানী দিল্লিতে সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করে পুলিশ। দুপুর থেকেই রাজধানীর বিভিন্ন এলাকায় ছিল থমথমে পরিবেশ। বন্ধ করে দেওয়া হয়েছে অন্তত ১৬টি মেট্রো স্টেশন। রাস্তায় মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনীর ব্যাপক সংখ্যক সদস্যকে। লাল কেল্লা এলাকাকে কেন্দ্র করে বিক্ষোভকারীদের জমায়েত হওয়ার কথা ছিল আজ। তাদের রুখতেই বন্ধ করা হয়েছে বিভিন্ন মেট্রো স্টেশন। সেখান থেকে অন্তত ১০০ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

অন্যদিকে ব্যাঙ্গালোরেও বিক্ষোভ দমনে এদিন শক্ত অবস্থানে ছিল পুলিশ। সেখানেও বিভিন্ন এলাকায় মোবাইল সার্ভিস বন্ধ করে দেওয়া হয়েছে। হাজার হাজার বিক্ষোভকারীর মধ্য থেকে গ্রেপ্তার করা হয়েছে অন্তত ২০০ জনকে। টেলিভিশনে সাক্ষাৎকার দেওয়ার সময় ইতিহাসবেত্তা রামচন্দ্র গুহকে টেনে নিয়ে যায় পুলিশ ভ্যানে তোলা হয়। গ্রেপ্তার হওয়ার আগে গণমাধ্যমকে তিনি বলেন, “শান্তিপূর্ণ বিক্ষোভ থেকে আমাকে তুলে নিয়ে যাওয়া হচ্ছে।”

দিল্লি উত্তর প্রদেশ ও কর্নাটকে বিক্ষোভ মিছিলে নিষেধাজ্ঞা জারি করা হলেও বিবিসির খবরে বলা হয়, নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর প্রদেশ, ব্যাঙ্গালোর, হায়দ্রাবাদ, পাটনা, চণ্ডীগড়, দিল্লিসহ বিভিন্ন শহরে আজ বিক্ষোভ হয়েছে। সুশীল সমাজের প্রতিনিধি থেকে শুরু করে রাজনৈতিক দলের নেতা-কর্মী, ছাত্র ও সাধারণ মানুষ ব্যাপক সংখ্যায় বিক্ষোভে অংশ নিয়েছে। তারা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে সাধারণ মানুষকে।

ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে বিরোধী দলের শত শত নেতাকর্মী আজ বিক্ষোভ দেখিয়েছেন। শহরের অগাস্ট ক্রান্তি ময়দানে সমবেত হন তারা। বিবিসি জানায়, বলিউড তারকা ও কলাকুশলীরা ওই সমাবেশে যোগ দেওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন:

একযোগে ভারতের ১০ শহরে বিক্ষোভের প্রস্তুতি

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top