সার্জিক্যাল মাস্কের বাইরের অংশে এক সপ্তাহ পর্যন্ত টিকে থাকে করোনাভাইরাস: গবেষণা | The Daily Star Bangla
০১:৫৬ অপরাহ্ন, এপ্রিল ০৬, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ০২:০৪ অপরাহ্ন, এপ্রিল ০৬, ২০২০

সার্জিক্যাল মাস্কের বাইরের অংশে এক সপ্তাহ পর্যন্ত টিকে থাকে করোনাভাইরাস: গবেষণা

স্টার অনলাইন ডেস্ক

মহামারি করোনাভাইরাস নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে গোটা বিশ্ব। নতুন এই ভাইরাস বিশ্বকে করে দিয়েছে স্থবির। চীন থেকে ছড়িয়ে পড়া ভাইরাসটি এখন দেশটির নিয়ন্ত্রণে এলেও বিশ্বের অন্যান্য অনেক দেশেই প্রতিনিয়ত এটির সংক্রমণ বাড়ছে। করোনার সংক্রমণ রোধে সবার আগে প্রয়োজন সামাজিক দূরত্ব নিশ্চিত করা।

অত্যাবশ্যকীয় প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। যদি যেতে হয়, সেক্ষেত্রে মাস্ক পরে যাওয়ার কথা বলা হচ্ছে। কারণ, মাস্ক করোনার সংক্রমণ রোধে সহায়ক। কিন্তু, সার্জিক্যাল মাস্কেও প্রায় এক সপ্তাহ পর্যন্ত টিকে থাকতে পারে করোনাভাইরাস— এমনটিই বলছে নতুন এক গবেষণা।

হংকং ইউনিভার্সিটির এক দল গবেষকের গবেষণায় দেখা গেছে, স্টেইনলেস স্টিল ও প্লাস্টিকের ওপর করোনাভাইরাস চার দিন পর্যন্ত টিকে থাকতে পারে। সার্জিক্যাল ফেস মাস্কের বাইরের অংশের ওপর ভাইরাসটি এক সপ্তাহ পর্যন্ত টিকে থাকতে পারে।

এ ছাড়া, ব্লিচিং পাউডারসহ ঘরে ব্যবহৃত অন্যান্য সাধারণ জীবানুনাশকও করোনাভাইরাস ধ্বংস করতে সক্ষম— এমনটিও উঠে এসেছে গবেষণায়।

গত ২ এপ্রিল চিকিৎসাবিষয়ক সাময়িকী ল্যানসেট–এ গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়।

একটি কক্ষের সাধারণ তাপমাত্রায় কোন পৃষ্ঠের ওপর ভাইরাসটি কতক্ষণ পর্যন্ত সংক্রামক হিসেবে টিকে থাকে— সেটি পরীক্ষা করেছেন ওই গবেষক দল।

পরীক্ষায় দেখা গেছে, ভাইরাসটি ছাপা কাগজ ও টিসুর ওপর তিন ঘণ্টারও কম সময় এবং কাঠ, কাপড় ও কটনের ল্যাবরেটরি জ্যাকেটের ওপর এক দিন পর্যন্ত টিকে থাকে।

কাঁচ, ব্যাংক নোটের ওপর ভাইরাসটি দ্বিতীয় দিনেও টিকে থাকতে দেখা গেছে। কিন্তু, চতুর্থ দিনে ভাইরাসটি আর দেখা যায়নি। তবে, স্টেইনলেস স্টিল ও প্লাস্টিকের ওপর ভাইরাসটি চার থেকে সাত দিন পর্যন্ত টিকে থাকতে দেখা গেছে।

গবেষকরা বলছেন, বিষয়টি অদ্ভুত যে, সার্জিক্যাল ফেস মাস্কের বাইরের অংশে ভাইরাসটিকে সাত দিন পরেও টিকে থাকতে দেখা গেছে। এই জন্য যখন কেউ সার্জিক্যাল মাস্ক পরবেন, তখন মাস্কের বাইরের অংশ ছোঁয়া উচিত না। কারণ, এর মাধ্যমে ভাইরাসটি হাতে এবং সেই হাত দিয়ে চোখ ছোঁয়ার মাধ্যমে ভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটতে পারে।

তবে, গবেষকরা এও বলেছেন, যেহেতু আমরা আমাদের পরীক্ষা ল্যাবরেটরিতে করেছি, তাই এটি নৈমত্তিক সংস্পর্শের পুরোপুরি প্রতিফলন নাও হতে পারে। কারণ, আমরা ল্যাবরেটরি টুলের ওপর ভাইরাসটি পরীক্ষা করেছি। কিন্তু, আমরা দৈনন্দিক কাজ করে থাকি হাতের মাধ্যমে।

কিছুদিন আগে এক দল মার্কিন গবেষকের গবেষণায় দেখা গেছে, কিছু কিছু পৃষ্ঠের ওপর করোনাভাইরাস বেশকিছু দিন টিকে থাকতে পারে। গবেষণায় তারা দেখেছেন, ধাতু ও প্লাস্টিকের ওপর করোনাভাইরাস তিন দিন পর্যন্ত টিকে থাকতে পারে। অন্যদিকে তামার ওপর চার ঘণ্টারও কম সময় এবং কার্ডবোর্ডের ওপর ২৪ ঘণ্টার মতো টিকে থাকে করোনাভাইরাস।

পরামর্শ হিসেবে হংকং ইউনিভার্সিটির গবেষকরা বলছেন, অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। নিয়মিত হাত ধুতে হবে এবং হাত পরিষ্কার করা ছাড়া মুখ ও চোখে হাত দেওয়া যাবে না।

জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৭৫ হাজার ৫৪২ জন, মারা গেছেন ৬৯ হাজার ৪৯৮ জন এবং সুস্থ হয়েছেন ২ লাখ ৬২ হাজার ৯৮৫ জন।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top