মৃত্যু ৪ লাখ ৩৩ হাজার, আক্রান্ত ৭৯ লাখের বেশি | The Daily Star Bangla
১০:২১ পূর্বাহ্ন, জুন ১৫, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ১০:২৭ পূর্বাহ্ন, জুন ১৫, ২০২০

করোনাভাইরাস

মৃত্যু ৪ লাখ ৩৩ হাজার, আক্রান্ত ৭৯ লাখের বেশি

স্টার অনলাইন ডেস্ক

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে চার লাখ ৩৩ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৭৯ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন সাড়ে ৩৭ লাখের বেশি মানুষ।

আজ সোমবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৯ লাখ ৯২৪ জন এবং মারা গেছেন ৪ লাখ ৩৩ হাজার ৬৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩৭ লাখ ৬৯ হাজার ৭১২ জন।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ২০ লাখ ৯৪ হাজার ৫৮ জন এবং মারা গেছেন ১ লাখ ১৫ হাজার ৭৩২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৫ লাখ ৬১ হাজার ৮১৬ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৬৭ হাজার ৬২৪ জন, মারা গেছেন ৪৩ হাজার ৩৩২ জন এবং সুস্থ হয়েছেন ৪ লাখ ৬৯ হাজার ১৪১ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৪১ হাজার ৭৮৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯৭ হাজার ৩৪২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১ হাজার ২৮৩ জন।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে রাশিয়া ও পেরুতেও। রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫ লাখ ২৮ হাজার ২৬৭ জন এবং মারা গেছেন ৬ হাজার ৯৩৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ২ লাখ ৭৯ হাজার ৫৩৬ জন। পেরুতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ২৯ হাজার ৭৩৬ জন এবং মারা গেছেন ৬ হাজার ৬৮৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১ লাখ ১৫ হাজার ৫৭৯ জন।

প্রতিবেশী দেশ ভারতে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ২০ হাজার ৯২২ জন, মারা গেছেন ৯ হাজার ১৯৫ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৬২ হাজার ৩৭৯ জন।

ইউরোপের দেশ স্পেনে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৩ হাজার ৯২৮ জন, মারা গেছেন ২৭ হাজার ১৩৬ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৫০ হাজার ৩৭৬ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৯৮৯ জন, মারা গেছেন ৩৪ হাজার ৩৪৫ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৭৬ হাজার ৩৭০ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৪ হাজার ১৫৩ জন, মারা গেছেন ২৯ হাজার ৪১০ জন এবং সুস্থ হয়েছেন ৭২ হাজার ৯৮২ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৭ হাজার ৫১৮ জন, মারা গেছেন ৮ হাজার ৮০১ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৭২ হাজার ৮৯ জন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৭ হাজার ৪২৭ জন, মারা গেছেন ৮ হাজার ৮৩৭ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৪৮ হাজার ৬৭৪ জন। তুরস্কে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭৮ হাজার ২৩৯ জন, মারা গেছেন ৪ হাজার ৮০৭ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৫১ হাজার ৪১৭ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৮৪ হাজার ৩৩৫ জন, মারা গেছেন ৪ হাজার ৬৩৮ জন এবং সুস্থ হয়েছেন ৭৯ হাজার ৪৮২ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটির সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ৮৭ হাজার ৫২০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১ হাজার ১৭১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৮ হাজার ৭৩০ জন।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top