মৃত্যু ৯ লাখ ৯৩ হাজার, আক্রান্ত ৩ কোটি সাড়ে ২৭ লাখের বেশি | The Daily Star Bangla
১০:৩৬ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ২৭, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ১১:০২ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ২৭, ২০২০

করোনাভাইরাস

মৃত্যু ৯ লাখ ৯৩ হাজার, আক্রান্ত ৩ কোটি সাড়ে ২৭ লাখের বেশি

স্টার অনলাইন ডেস্ক

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে নয় লাখ ৯৩ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি সাড়ে ২৭ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি ২৬ লাখের বেশি মানুষ।

আজ রোববার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন কোটি ২৭ লাখ ৫১ হাজার ৪১২ জন এবং মারা গেছেন নয় লাখ ৯৩ হাজার ১৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই কোটি ২৬ লাখ ২৩ হাজার ৩৩৭ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭০ লাখ ৭৮ হাজার ৩৯ জন এবং মারা গেছেন দুই লাখ চার হাজার ৭৪৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ২৭ লাখ ৫০ হাজার ৪৫৯ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪৭ লাখ ১৭ হাজার ৯৯১ জন, মারা গেছেন এক লাখ ৪১ হাজার ৪০৬ জন এবং সুস্থ হয়েছেন ৪১ লাখ ৫৩ হাজার ৩০৭ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৫৯ লাখ তিন হাজার ৯৩২ জন, মারা গেছেন ৯৩ হাজার ৩৭৯ জন এবং সুস্থ হয়েছেন ৪৮ লাখ ৪৯ হাজার ৫৮৪ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৭৬ হাজার ২৪৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন সাত লাখ ২৬ হাজার ৪৩১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় লাখ ১২ হাজার ৩৬১ জন।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে রাশিয়া, পেরু, কলম্বিয়া, দক্ষিণ আফ্রিকা ও চিলিতেও। রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৩৮ হাজার ৫০৯ জন, মারা গেছেন ২০ হাজার ১৪০ জন এবং সুস্থ হয়েছেন নয় লাখ ৩৬ হাজার ৮৮১ জন। কলম্বিয়াতে আক্রান্ত হয়েছেন আট লাখ ছয় হাজার ৩৮ জন, মারা গেছেন ২৫ হাজার ২৯৬ জন এবং সুস্থ হয়েছেন সাত লাখ ১১২ জন।

পেরুতে আক্রান্ত হয়েছেন সাত লাখ ৯৪ হাজার ৫৮৪ জন, মারা গেছেন ৩২ হাজার ৩৭ জন এবং সুস্থ হয়েছেন ছয় লাখ ৫০ হাজার ৯৪৮ জন। দক্ষিণ আফ্রিকায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ছয় লাখ ৬৯ হাজার ৪৯৮ জন, মারা গেছেন ১৬ হাজার ৩৭৬ জন এবং সুস্থ হয়েছেন ছয় লাখ এক হাজার ১১৮ জন। চিলিতে আক্রান্ত হয়েছেন চার লাখ ৫৫ হাজার ৯৭৯ জন, মারা গেছেন ১২ হাজার ৫৯১ জন এবং সুস্থ হয়েছেন চার লাখ ৩০ হাজার ২৫৯ জন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে আক্রান্ত হয়েছেন চার লাখ ৪৩ হাজার ৮৬ জন, মারা গেছেন ২৫ হাজার ৩৯৪ জন এবং সুস্থ হয়েছেন তিন লাখ ৭২ হাজার ৫১ জন। তুরস্কে আক্রান্ত হয়েছেন তিন লাখ ১২ হাজার ৯৬৬ জন, মারা গেছেন সাত হাজার ৯২৯ জন এবং সুস্থ হয়েছেন দুই লাখ ৭৪ হাজার ৫১৪ জন।

যুক্তরাজ্যে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন চার লাখ ৩১ হাজার ৮১৭ জন, মারা গেছেন ৪২ হাজার ৬০ জন এবং সুস্থ হয়েছেন দুই হাজার ৩৩৩ জন। স্পেনে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন সাত লাখ ১৬ হাজার ৪৮১ জন, মারা গেছেন ৩১ হাজার ২৩২ জন এবং সুস্থ হয়েছেন এক লাখ ৫০ হাজার ৩৭৬ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন পাঁচ লাখ ৫২ হাজার ৪৫৪ জন, মারা গেছেন ৩১ হাজার ৬৭৫ জন এবং সুস্থ হয়েছেন ৯৬ হাজার ৯৩৭ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন তিন লাখ আট হাজার ১০৪ জন, মারা গেছেন ৩৫ হাজার ৮১৮ জন এবং সুস্থ হয়েছেন দুই লাখ ২৩ হাজার ৬৯৩ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন দুই লাখ ৮৫ হাজার ২৬ জন, মারা গেছেন নয় হাজার ৪৫৯ জন এবং সুস্থ হয়েছেন দুই লাখ ৫০ হাজার ১০৪ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ৪৫৬ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৫ হাজার ৩৬০ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত তিন লাখ ৫৭ হাজার ৮৭৩ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন পাঁচ হাজার ১২৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই লাখ ৬৮ হাজার ৭৭৭ জন।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top