মহারাষ্ট্রে বিজেপির দাপট, হরিয়ানায় আসন কমলেও এগিয়ে গেরুয়া শিবির | The Daily Star Bangla
০৬:০৫ অপরাহ্ন, অক্টোবর ২৪, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ০৬:০৭ অপরাহ্ন, অক্টোবর ২৪, ২০১৯

মহারাষ্ট্রে বিজেপির দাপট, হরিয়ানায় আসন কমলেও এগিয়ে গেরুয়া শিবির

স্টার অনলাইন রিপোর্ট

ভারতের মহারাষ্ট্র এবং হরিয়ানা দুই রাজ্যের বিধানসভা নির্বাচনের রাজ্য সরকার গঠনের দিকে হাঁটছে ভারতীয় জনতা পার্টি। বর্তমানে দুই রাজ্যেই শাসন ক্ষমতায় রয়েছে হিন্দুত্ববাদী এই দলটি। এর মধ্যে মহারাষ্ট্রে দাপটের সঙ্গে জয়ের জন্য প্রয়োজনীয় আসনে জয় তুলে নিলেও হরিয়ানায় হোঁচট খেয়েছে দলটি। সেখানে তাদের আসন কমে গেছে। সেখানে ক্ষমতায় বসবে জোট সরকার।

ভারতের এনডিটিভির খবরে বলা হয়, মহারাষ্ট্র শিবসেনার সঙ্গে জোট বেঁধে দ্বিতীয় মেয়াদে ফিরতে চলেছে বিজেপি। সেখানে বিজেপিকে পাল্টা চ্যালেঞ্জ দেওয়ার জন্যে শরদ পাওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির সঙ্গে জোট বেঁধে লড়ছে কংগ্রেস। বুথফেরত সমীক্ষাতেও দুটি রাজ্যেই বিজেপির জয়ের পূর্বাভাস দিয়েছে। প্রকৃত ফলাফলেও সেই পূর্বাভাসেরই সত্যতা পাওয়া যাচ্ছে।

মহারাষ্ট্রে মোট ২৮৮টি আসনের মধ্যে এখনও পর্যন্ত ১৫৭ টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি-শিবসেনা জোট। আর কংগ্রেস-এনসিপি জোট এগিয়ে রয়েছে ৯২টি আসনে। গতবার এই রাজ্য থেকে ৮৫টি আসনে জিতেছিল তারা। এবারে তার থেকে ভাল জায়গায় রয়েছে জোট। অন্যদিকে ভিবিএ ৫টি আসনে এগিয়ে রয়েছে এবং অন্যান্য দলগুলি ২৯টি আসনে এগিয়ে রয়েছে মহারাষ্ট্রে।

অন্যদিকে, হরিয়ানায় বিজেপি ৯০টি আসনের মধ্যে ৬৬টিতে জয় পাওয়ার সম্ভাবনার কথা বলেছিল বুথফেরত সমীক্ষা। কংগ্রেসের সম্ভাবনা ছিল ১৪টি আসনে। ফলাফল অনুযায়ী, বিজেপি এগিয়ে রয়েছে ৪২ টি আসনে। ওদিকে বিরোধী দল কংগ্রেস এগিয়ে রয়েছে ২৮টি আসনে। এই রাজ্যে সরকার গঠনে ৪৬টি আসন পেতে হবে।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top