মহাকাশ ভ্রমণের টিকিট! | The Daily Star Bangla
০৭:৪২ অপরাহ্ন, মে ০৫, ২০২১ / সর্বশেষ সংশোধিত: ০৭:৪৭ অপরাহ্ন, মে ০৫, ২০২১

মহাকাশ ভ্রমণের টিকিট!

স্টার অনলাইন ডেস্ক

মহাকাশ ভ্রমণের জন্য দর্শনার্থীদের কাছে টিকিট বিক্রির প্রস্তুতি নিচ্ছে ধনকুবের জেফ বেজোসের রকেট কোম্পানি ‘ব্লু অরিজিন’। প্রতিষ্ঠানটির নিজস্ব রকেট নিউ শেপার্ডে চড়ে দর্শনার্থীরা চাইলেই মহাকাশে ঘুরতে যেতে পারবেন।

রয়টার্স জানায়, গত কয়েক বছর ধরেই নিউ শেপার্ডের প্রথম যাত্রার সময়, কীভাবে আসন বিক্রি করা হবে ও টিকেটের মূল্য কত- এসব তথ্য গোপন রাখা হয়েছিল। অবশেষে আজ বুধবার এসব বিস্তারিত তথ্য ঘোষণা করতে যাচ্ছে ব্লু অরিজিন।

এটি বেসরকারিভাবে বাণিজ্যিক মহাকাশ ভ্রমণের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোর জন্য একটি নতুন যুগের সূচনা নিয়ে আসবে।

রয়টার্স ২০১৮ সালের এক প্রতিবেদনে জানিয়েছিল, ধনকুবের রিচার্ড ব্র্যানসনের ভার্জিন গ্যালাকটিক হোল্ডিংস ইনকরপোরেশনের (এসপিসিইডটএন) ব্যবস্থাপনা ও অন্যান্য বিষয় আমলে নিয়ে ব্লু অরিজিন নিজেদের পরিকল্পনা ও মূল্যায়নের ভিত্তিতে একেকটি টিকিটের জন্য কমপক্ষে দুই লাখ ডলার নেওয়ার পরিকল্পনা করেছিল। যদিও এখন এসব পরিকল্পনা বদলাতে পারে বলে আশা করা হচ্ছে।

ব্লু অরিজিন গত সপ্তাহে জানায়, গত কয়েক বছরের পরীক্ষার পর ও উন্নয়নমূলক কাজ শেষে খুব শিগগিরই তারা টিকিট বিক্রি শুরু করতে যাচ্ছে।

ব্লুয়ের ‘নিউ শেপার্ড রকেট ও ক্যাপসুল কম্বো’টি স্বাধীনভাবে ছয় যাত্রীকে পৃথিবী থেকে ৬২ মাইল (১০০ কিমি) এরও বেশি উঁচু স্থানে নিয়ে যাওয়ার জন্য তৈরি করা হয়েছে। এতে চড়ে যাত্রীরা কয়েক মিনিটের জন্য ওজনহীনতা অনুভব এবং পৃথিবীতে ফিরে আসার আগে বাইরে থেকে গ্রহটির অবস্থা দেখতে পারবেন।

ক্যাপসুলটিতে ছয়টি পর্যবেক্ষণ উইন্ডো রয়েছে। ব্লু অরিজিন জানায়, এগুলো বোয়িং কো (বিএ.এন) ৭৪৭ জেটলাইনারের চেয়ে প্রায় তিনগুণ লম্বা। মহাকাশযাত্রার ক্ষেত্রে সেলিব্রিটি ও ধনী লোকেরাই মূল ক্রেতা হলেও, প্রাথমিকভাবে কয়েকটি সূত্র আশা করছে যে, ব্লু অরিজিন টিকিট বিক্রির ক্ষেত্রে কিছু জনহিতৈষী বিষয় বিবেচনা করবে।

ইলন মাস্কের স্পেসএক্সের মহাকাশযাত্রায় চার সদস্যের মধ্যে একজন কলেজের বিজ্ঞান অধ্যাপক ও একজন মহাকাশ ডেটা বিশ্লেষককে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

অন্যদিকে, ভার্জিন গ্যালাকটিকও ২০২২ সালের শুরুর দিকে দর্শনার্থীদের জন্য মহাকাশযাত্রার লক্ষ্যে কাজ করছে। তারা জানিয়েছে, অগ্রিম বুকিংয়ের জন্য একেকজন যাত্রীর কাছ থেকে দুই লাখ ৫০ হাজার ডলারেরও বেশি নেওয়া হবে। তবে, এখনো চূড়ান্তভাবে টিকিট মূল্যের ঘোষণা দেওয়া হয়নি।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top