ভারতে ‘তিন তালাক’ বন্ধ করতে অধ্যাদেশ জারির উদ্যোগ | The Daily Star Bangla
০৪:২৮ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৯, ২০১৮ / সর্বশেষ সংশোধিত: ০৪:৩৩ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৯, ২০১৮

ভারতে ‘তিন তালাক’ বন্ধ করতে অধ্যাদেশ জারির উদ্যোগ

স্টার অনলাইন রিপোর্ট

মুসলিম বিবাহ বিচ্ছেদের ‘তিন তালাক’ ভারতের লোকসভায় নিষিদ্ধ করার বিল পাস হওয়ার পর এ নিয়ে এবার অধ্যাদেশ জারি করার উদ্যোগ নিলো দেশটির সরকার। বিলটি পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় পেশ করার আগেই আজ বুধবার কেন্দ্রীয় সরকারের মন্ত্রিসভায় তিন তালাক নিষিদ্ধ করার অধ্যাদেশ জারির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে রাষ্ট্রপতির স্বাক্ষরের পরই ‘তিন তালাক’ ফৌজদারী অপরাধ হিসেবে পরিগণিত হবে ভারতে।

দেশটির রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, তিন তালাক নিষিদ্ধ করার অধ্যাদেশ জারির মাধ্যমে নির্বাচনের আগে বিজেপি সরকার মুসলিম নারীদের মন জয়ের চেষ্টা চালাচ্ছে।

গত বছর আগস্ট মাসে ভারতের সুপ্রিম কোর্ট তিন তালাককে অবৈধ ও সংবিধান পরিপন্থী ঘোষণা করেছিলেন। শীর্ষ আদালতের রায়ের আলোকে তৈরি করা হয় মুসলিম উইমেন (প্রোটেকশন অব রাইটস অন ম্যারেজ) বিল ২০১৭। প্রস্তাবিত এই আইন কার্যকর হলে তিন তালাকের অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড হতে পারে। সেই সঙ্গে নারী নির্যাতন প্রতিরোধ আইনের মতোই এক্ষেত্রেও অভিযুক্ত জামিন পাবেন না।

সংবাদ সম্মেলনে ভারতের ফেডারেল আইনমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ বলেন, আদালতের আদেশের পরও বাস্তবে তিন তালাক বন্ধ হয়ে যায়নি। সে কারণেই অবিলম্বে এই প্রথা আটকানোর জন্য অধ্যাদেশ জারির উদ্যোগ নিয়েছে সরকার।

Stay updated on the go with The Daily Star News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top