ট্রাম্পের নীতি পাল্টাতে কাজ শুরু করলেন বাইডেন | The Daily Star Bangla
১২:৩০ অপরাহ্ন, জানুয়ারি ২১, ২০২১ / সর্বশেষ সংশোধিত: ১২:৩৩ অপরাহ্ন, জানুয়ারি ২১, ২০২১

ট্রাম্পের নীতি পাল্টাতে কাজ শুরু করলেন বাইডেন

স্টার অনলাইন ডেস্ক

প্রথম দিনই প্যারিস জলবায়ু চুক্তি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফিরে আসা, মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ বন্ধ ও মুসলিমদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়াসহ মোট ১৭টি গুরুত্বপূর্ণ নির্বাহী আদেশে সই করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার কয়েক ঘণ্টা পরই ডোনাল্ড ট্রাম্পের প্রধান কিছু নীতি পাল্টে দিতে কাজ শুরু করেছেন তিনি।

আজ বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, প্রথম দিনই ১৭টি নির্বাহী আদেশে সই করেছেন প্রেসিডেন্ট বাইডেন। এর মধ্যে করোনাভাইরাস মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের আরও তৎপর হওয়ার বিষয়টি প্রথমে রাখা হয়েছে।

ওই ১৭টি আদেশের মধ্যে ট্রাম্পের পরিকল্পনায় থাকা মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য অর্থ প্রদান বন্ধ করেছেন বাইডেন। এ ছাড়াও, মুসলিম দেশগুলোকে লক্ষ্য করে যে ভ্রমণ নিষেধাজ্ঞা ছিল, সেটি তুলে নিয়েছেন তিনি।

বাইডেনের হাত ধরে আবারও প্যারিস জলবায়ু চুক্তি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফিরেছে যুক্তরাষ্ট্র। আগামী ৩০ দিনের মধ্যেই যুক্তরাষ্ট্র জলবায়ু চুক্তিতে ফিরবে। অন্যদিকে, বৃহস্পতিবারই দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী পরিষদের বৈঠকে যোগ দেবেন।

ওভাল অফিসে সাংবাদিকদের তিনি বলেন, ‘আজকেই কাজ শুরু করতে হবে। সময় নেই। আমি আমেরিকান জনগণকে যে প্রতিশ্রুতি দিয়েছি, তা পালনের মাধ্যমেই শুরু করছি।’

১৭টি নির্বাহী আদেশের শুরুতেই তিনি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের সব দপ্তর ও স্থাপনায় মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করেছেন।

এ ছাড়াও, করোনাভাইরাসের ভ্যাকসিন ও মেডিকেল সামগ্রীর বিতরণ নিয়ে একটি ‘করোনাভাইরাস রেসপন্স কোঅর্ডিনেটর’ চালু করেছেন বাইডেন।

আগামী ১০০ দিন সব আমেরিকানদের মাস্ক পরে চলার আহ্বান জানিয়ে তিনি একটি ‘১০০ দিনের মাস্কিং চ্যালেঞ্জ’ এ সই করেছেন।

এদিকে, বিতর্কিত কিস্টোন এক্সএল পাইপলাইনের ক্ষেত্রে দেওয়া প্রেসিডেন্টের অনুমোদনও প্রত্যাহার করে নিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। যুক্তরাষ্ট্রের আদিবাসী আমেরিকানরা ও পরিবেশবাদীরা এক দশকেরও বেশি সময় ধরে এই অনুমোদনের বিরুদ্ধে আন্দোলন করে আসছিল।

ট্রাম্প প্রশাসনের ১৭৭৬ কমিশন বাতিল করে, জাতিগত সমতা নিশ্চিত করতে এজেন্সিগুলোকে তাদের ক্রিয়াকলাপ পর্যালোচনা করার নির্দেশ দিয়েছেন তিনি। তার নির্বাহী আদেশগুলোতে বর্ণ ও লিঙ্গ সমতার বিষয় প্রাধান্য পেয়েছে।

আরও পড়ুন:

‘আমি সব আমেরিকানদের প্রেসিডেন্ট’

 শপথ নিলেন ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

কমলা হ্যারিসের শপথ গ্রহণ

‘আমেরিকার জন্য নতুন দিন’

শপথ নিতে ক্যাপিটলে বাইডেন

ট্রাম্পের নয়, বাইডেনের অনুষ্ঠানে থাকছেন পেন্স

বাইডেনের জন্য চিঠি রেখে গেছেন ট্রাম্প

আবার অন্য কোনোভাবে ফিরে আসবো: ট্রাম্প

যা করতে এসেছিলাম, তার সবই করেছি: বিদায়ী ভাষণে ট্রাম্প

পরিবারের সদস্য ও সহযোগীদের ক্ষমা নিয়ে চিন্তিত ট্রাম্প

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top