আন্তর্জাতিক | The Daily Star Bangla
  • ভারতের একমাত্র গরু দপ্তরের মন্ত্রীর গো-হার

    গো-হত্যা রুখতে ভারতে বিজেপির প্রচার প্রচারণার কমতি নেই। কেন্দ্রের এই উদ্যোগে উৎসাহী হয়ে রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়া তথা ‘রাজমাতা’ তার রাজ্যে গো-মাতা রক্ষণাবেক্ষণের জন্য একটা পৃথক মন্ত্রণালয় খুলে পূর্ণমন্ত্রী করে দেন একজন বিজেপি নেতাকে।

  • বিজেপির পরাজয়ের কারণ প্রতিশ্রুতি ভঙ্গ

    বিশ্লেষকরা মনে করছেন, ২০১৬ সালে ভারতে ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল এবং পরবর্তীতে পরপর দুটি বড় প্রতিষ্ঠানের কর্ণধার হাজার হাজার কোটি টাকা নিয়ে ভারত থেকে পালানোর ঘটনায় বিজেপিবিরোধী মনোভাব তৈরি হয়েছে।

  • মুখ্যমন্ত্রী ঠিক করতে কংগ্রেসের বৈঠক, বিজেপির ভরাডুবি

    রাজস্থানের বসুন্ধরা রাজে সিন্ধিয়া ও ছত্তিশগড়ের রমন সিং বিজেপির এই দুই মুখ্যমন্ত্রীর চেয়ার বদল হচ্ছে। সেখানে ক্ষমতায় আসছে কংগ্রেস। তবে মধ্যপ্রদেশে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের চেয়ারের পরিণতি এখনো নির্ধারিত নয়। আসন সংখ্যার দিক থেকে সেখানেও কংগ্রেসের চেয়ে পিছিয়ে রয়েছেন বিজেপি। তবে একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও ম্যাজিক সংখ্যা থেকে মাত্র এক আসনে পিছিয়ে রয়েছে তারা।

  • সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচডব্লিউ বুশের মৃত্যু

    মারা গেলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচডব্লিউ বুশ। ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত ক্ষমতায় থাকা সাবেক এই প্রেসিডেন্টের বয়স হয়েছিল ৯৪ বছর।

  • donald trump

    সিআইএ’র মূল্যায়ন ‘খুবই অপরিণত’ কিন্তু ‘সম্ভব’: ট্রাম্প

    মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘সাংবাদিক জামাল খাশোগি হত্যায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দোষী সাব্যস্ত করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র কাছ থেকে যে মূল্যায়ন এসেছে তা “খুব অপরিণত”।’ মঙ্গলবার তিনি এ বিষয়ে পূর্ণাঙ্গ একটি প্রতিবেদন হাতে পাবেন বলেও জানিয়েছেন।

  • evm

    ভারতে ইভিএম অভিজ্ঞতা ও বিতর্ক

    ভারতের রাজনৈতিক দলগুলোর মধ্যে বিজেপি ছাড়া আর কোনো দলই ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমের উপর আস্থা রাখতে পারছে না। অনেক দল আবার সাম্প্রতিক কিছু ঘটনায় বিভ্রান্তও।

  • ২০৩২ সালের অলিম্পিক যৌথভাবে আয়োজন করতে চায় দুই কোরিয়া

    আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) কাছে ২০৩২ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক গেমস যৌথভাবে আয়োজন করার প্রস্তাব দিয়েছে উত্তর ও দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়ার সীমান্ত শহর কায়েসঙয়ে অনুষ্ঠিত ক্রীড়া বিষয়ক এক বৈঠকে দুই পক্ষই প্রস্তাব দেওয়ার ব্যাপারে সিদ্ধান্তে পোঁছায়। গত শুক্রবার আইওসি’র কাছে আনুষ্ঠানিকভাবে প্রস্তাব দিয়েছে দেশদুটি।

  • Recep Tayyip Erdogan

    সৌদি আরবের সর্বোচ্চ পর্যায়ের নির্দেশেই খাশোগি হত্যা: এরদোয়ান

    সৌদি আরবের ‘সর্বোচ্চ পর্যায়ের’ নির্দেশেই সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

  • খাশোগি হত্যার নির্দেশ গিয়েছিল স্কাইপে!

    সৌদি আরবের সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করার জন্য স্কাইপে নির্দেশ দেওয়া হয়েছিল। যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অতি ঘনিষ্ঠ সৌদ আল-কাহতানি স্কাইপেই খাশোগির সঙ্গে বাদানুবাদে জড়ানোর পর হত্যা করার নির্দেশ দেন বলে গোয়েন্দা সূত্রের উদ্ধৃতি দিয়ে এক অনুসন্ধানী প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

  • Dr Mahathir Mohamad

    আপনারা চাইলে পদত্যাগ করতে পারি: মাহাথির

    মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ বলেছেন, ‘প্রধানমন্ত্রীর পদ থেকে আজই ইস্তফা দেওয়া তার জন্য কোনো সমস্যা নয়’।

  • সমালোচকদের বিরুদ্ধে ‘টুইটার সেনা’ মোতায়েন করেছে সৌদি আরব

    ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির মতো অন্যান্য টুইটার সমালোচকদের মোকাবিলা করার জন্য অনলাইন সেনা মোতায়েন করেছে সৌদি আরব। গত শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

  • ‘১৫ সেকেন্ডেই দেহগুলো ছিন্নভিন্ন করে দিয়ে গেল ট্রেন’

    ভারতের পাঞ্জাবের অমৃতসরের জৌরা ফটক এলাকায় গতকাল শুক্রবার রাতে দশেরার রাবণের কুশপুতুল পোড়ানোর উৎসব দেখতে আসা মানুষের ওপর দিয়ে চলে যায় দ্রুতগতির যাত্রীবাহী ট্রেন। এ ঘটনায় এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৬১ জনে দাঁড়িয়েছে। প্রচণ্ড ভিড়ে সৃষ্ট হইচই আর বাজি পোড়ানোর কারণে ট্রেন আসার শব্দ শুনতে না পেয়েই এই দুর্ঘটনা ঘটেছে বলে জানাচ্ছেন প্রত্যক্ষদর্শীরা।

  • ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট কি ‘লড়াই মঞ্চ’?

    প্রয়োজনীয় কাগজপত্রের জন্যে খাশোগি কনস্যুলেট অফিসের ভেতরে ঢুকেছিলেন। তার প্রমাণ সিসি ক্যামেরার ফুটেজে আছে। বের হওয়ার কোনো ফুটেজ বা প্রমাণ নেই। ‘খাশোগি বেরিয়ে গেছেন’- একথা সৌদি আরব কিসের ভিত্তিতে বলেছিল?

  • তিব্বতে পাহাড়ধসে আটকে গেছে ব্রহ্মপুত্র, বন্যার আশঙ্কা ভারতে

    চীনের তিব্বতে পাহাড়ধসে ব্রহ্মপুত্র নদের স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্ত হয়েছে। ভারতীয় গণমাধ্যমের খবরে প্রকাশ, ধসের কারণে বুধবার সকাল থেকে পানি প্রবাহ বন্ধ হয়ে যায়। ফলে পানি জমে একটি হ্রদ তৈরি হয়েছে। এই হ্রদ উপচে ভাটির দিকে থাকা অরুণাচল ও আসামে বন্যা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

  • ‘লড়াই’ বা হাতাহাতিতে নিহত হলে লাশ কোথায় গেল?

    ইস্তাম্বুলে সৌদি কনসুলেটের ভেতর এক লড়াইয়ে মারা গেছেন সাংবাদিক জামাল খাশোগি, অবশেষে আজ শনিবার তা স্বীকার করল সৌদি আরব। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের এমন ব্যাখ্যাকে ‘বিশ্বাসযোগ্য’ বললেও, যুক্তরাষ্ট্রের শীর্ষ আইনপ্রণেতাদের অনেকের কাছেই তা গ্রহণযোগ্যতা পায়নি।

  • পাকিস্তানে শিশু জয়নবের ধর্ষক-হত্যাকারীর ফাঁসি কার্যকর

    পাকিস্তানে ছয় বছর বয়সী শিশু জয়নব আনসারি ধর্ষক-হত্যাকারীর ফাঁসি কার্যকর করা হয়েছে। এ সময় শিশুটির বাবাসহ আত্মীয়রা সেখানে উপস্থিত ছিলেন। তাদের চোখের সামনেই হত্যাকারীর ফাঁসি কার্যকর করা হয়।

  • জিজ্ঞাসাবাদের সময় খাশোগিকে হত্যা করা হয়েছে, স্বীকার করবে সৌদি আরব

    যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সমালোচক হিসেবে পরিচিত সাংবাদিক জামাল খাশোগিকে ইস্তাম্বুলে সৌদি কনসুলেটের ভেতর হত্যা করা হয়েছে, অবশেষে তা স্বীকার করতে যাচ্ছে সৌদি আরব। আজ মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

  • ৩ কোটি মানুষের তথ্য চুরি হয়েছে, স্বীকার করল ফেসবুক

    ফেসবুক কর্তৃপক্ষ স্বীকার করেছে হ্যাকাররা তাদের কম্পিউটার সিস্টেমে হানা দিয়ে প্রায় তিন কোটি মানুষের তথ্য হাতিয়ে নিয়েছে। প্রাথমিকভাবে যত তথ্য চুরি হয়েছে বলে ধারণা করা হচ্ছিল এই সংখ্যাটি তার চেয়ে কম হলেও এখন জানা যাচ্ছে সার্চ হিস্ট্রি থেকে শুরু করে ব্যবহারকারীদের গতিবিধি সম্পর্কেও প্রচুর তথ্য খোয়া গেছে।

  • শিশু ধর্ষণের জের, গুজরাট থেকে পালাচ্ছেন হিন্দিভাষী শ্রমিকরা

    গুজরাটে একটি ধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে জাতিগত সহিংসতা শুরু হয়েছে। বিজেপি শাসিত রাজ্যটির পুলিশ অবশ্য পরিস্থিতি সামলাতে কড়া পদক্ষেপ নিয়েছে এমন দাবি করেছে। কিন্তু ভারতীয় গণমাধ্যম বলছে, অশান্তি অব্যাহত রয়েছে এবং সে কারণে প্রতিদিন অসংখ্য হিন্দিভাষী শ্রমিক গুজরাট ছেড়ে নিরাপদ স্থানে চলে যাচ্ছেন।

  • অবশেষে নিয়োগ পেলেন কাভানা, শক্তিশালী হলেন ট্রাম্প

    বহু বিতর্ক, যৌন হয়রানির একাধিক অভিযোগ ও বিক্ষোভের পরও যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে বিচারক হিসেবে নিয়োগ পেয়ে গেলেন ব্রেট কাভানা। গতকাল দেশটির সিনেটে মাত্র দুই ভোটের ব্যবধানে তার নিয়োগ অনুমোদন পায়।

  • রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা আসছে ভারতে

    রাশিয়ার তৈরি এখন পর্যন্ত সবচেয়ে কার্যকর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা হিসেবে নাম রয়েছে যার সেই এস-৪০০ ব্যবস্থা কেনার চুক্তিতে সই করে ফেলল নয়া দিল্লি ও মস্কো। আকাশ সুরক্ষার জন্য ভূমি থেকে নিক্ষেপযোগ্য এই প্রতিরোধ ব্যবস্থার জন্য ভারত খরচ করবে ৫৪৩ কোটি ডলার।

  • রোহিঙ্গাদের ফেরত পাঠাতে বাধা নেই, বললেন ভারতের সুপ্রিম কোর্ট

    ভারতে আশ্রয় নেওয়া সাত জন রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠাতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। এই রোহিঙ্গাদের ফেরত না পাঠানোর জন্য একটি আবেদনের প্রেক্ষিতে সর্বোচ্চ আদালত আজ বৃহস্পতিবার এই আদেশ দেন।

  • যুক্তরাষ্ট্রের সমর্থন ছাড়া সৌদি বাদশাহর ক্ষমতা দুই সপ্তাহও টিকবে না: ট্রাম্প

    ​মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার বলেছেন, যুক্তরাষ্ট্রের সমর্থন ছাড়া সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের ক্ষমতা ‘দুই সপ্তাহও’ টিকবে না।

  • রোহিঙ্গাদের জোরপূর্বক ফেরত পাঠালে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করবে ভারত

    আসামের শিলচর কারাগারে বন্দী সাত রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠাতে ভারত সরকার যে পরিকল্পনা করছে তা নিয়ে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘের একজন মানবাধিকার বিশেষজ্ঞ। রোহিঙ্গাদের জোরপূর্বক মিয়ানমারে ফেরত পাঠানো সম্পর্কে তিনি বলেছেন, এমনটা করলে ভারত আন্তর্জাতিক আইন লঙ্ঘন করবে।

  • সু চি’র সম্মানসূচক নাগরিকত্ব কেড়ে নিয়েছে কানাডা

    সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর বিরুদ্ধে সেনাবাহিনীর পরিকল্পিত নৃশংসতা ঠেকাতে ব্যর্থ হওয়ায় কানাডার সম্মানসূচক নাগরিকত্ব হারালেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি। প্রতীকী এই সম্মাননা প্রত্যাহারের ওপর কানাডার পার্লামেন্টে ভোটাভুটির পর গতকাল মঙ্গলবার সরকারিভাবে এই ঘোষণা দেওয়া হয়েছে।

  • ভোটের আগে ১.৫ মিলিয়ন ডলার নিয়েছেন আব্দুল্লাহ ইয়ামিন!

    মালদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন ক্ষমতায় থাকা অবস্থায় নিজের ব্যক্তিগত ব্যাংক একাউন্টের মাধ্যমে ১.৫ মিলিয়ন মার্কিন ডলার নিয়েছেন বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের অর্থ পাচারবিরোধী সংস্থা। পুলিশের কাছে দেওয়া অভিযোগে তারা বলেছেন, নির্বাচনের ঠিক আগে তৃতীয় একজন ব্যক্তি ইয়ামিনের ব্যক্তিগত একাউন্টে নগদ এই বিপুল পরিমাণ অর্থ জমা দেন। পরে এই তিনি এই অর্থ তুলে নেন।

  • আসিয়ান চায় মিয়ানমার রাখাইন সহিংসতার কার্যকর তদন্ত করুক: সিঙ্গাপুর

    কমিশন গঠন করে রাখাইনে সংগঠিত সহিংসতা নিয়ে কার্যকর তদন্ত করতে এবং দোষীদের উপযুক্ত বিচারের আওতায় আনতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীরা। সোমবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে সিঙ্গাপুর সরকার।

  • চিকিৎসায় নোবেল পেলেন দুই ক্যানসার গবেষক

    ক্যানসার গবেষণায় অবদানের জন্য ২০১৮ সালের চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের জেমস অ্যালিসন এবং জাপানের তাসুকু হনজো। আজ সোমবার এক ঘোষণায় এই দুইজনের নাম ঘোষণা করেছে নোবেল কমিটি।

  • পশ্চিমবঙ্গে দেড় কোটি অবৈধ বাংলাদেশি: বিজেপি

    পশ্চিমবঙ্গে এনআরসি হওয়া প্রয়োজন বলে এবার দাবি তুলেছেন বিজেপির শীর্ষ নেতা ও উত্তর প্রদেশের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থনাথ সিং। তার ভাষ্য, পশ্চিমবঙ্গে প্রায় দেড় কোটি বাংলাদেশি অবৈধভাবে বসবাস করছেন।

  • বিয়ে বহির্ভূত সম্পর্ক অপরাধ নয়: ভারতের সুপ্রিম কোর্ট

    সমকামিতার পর এবার বিয়ে বহির্ভূত সম্পর্ককে বৈধতা দিলো ভারতের শীর্ষ আদালত। তবে সুপ্রিম কোর্ট বলেছেন, নিঃসন্দেহে বিবাহ বিচ্ছেদের জন্য পরকীয়াকে কারণ হিসেবে দেখানো যেতে পারে।

Top