আন্তর্জাতিক | The Daily Star Bangla
  • দিল্লির হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণের চেষ্টায় ফায়ার ব্রিগেডের ২২ ইউনিট

    দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (এআইআইএমএস)-এ আগুন লেগেছে। আগুন নেভাতে কাজ করছে ফায়ার ব্রিগেডের ২২টি ইউনিট।

  • Grace one

    অবশেষে ইরানি তেল ট্যাঙ্কার ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিলো ব্রিটেন

    অবশেষে আমেরিকার বাধা উপেক্ষা করে ভূমধ্যসাগরে আটক ইরানি তেল ট্যাঙ্কার ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন।

  • arvind kejriwal

    যে কারণে কেজরিওয়াল অন্য সবার থেকে আলাদা

    ভারতের রাজনীতিতে ‘আম আদমি পার্টি’-র প্রধান অরবিন্দ কেজরিওয়াল রয়েছেন একটি বিশেষ অবস্থানে। তার কথা ও রাজনীতি দেশটির প্রচলিত ধারা থেকে আলাদা। তার সেই অন্যরকম ইমেজ আরো উজ্জ্বল হয়ে উঠছে দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে নাগরিকদের কিছু সুযোগ-সুবিধা ঘোষণা দেওয়ার মাধ্যমে।

  • কাশ্মীরে পাকিস্তানের ৩ সেনা সদস্য নিহত

    বিরোধপূর্ণ কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতের সঙ্গে গুলি বিনিময়ে নিজেদের তিন সেনা সদস্য নিহত হওয়ার কথা জানিয়েছে পাকিস্তান। দেশটির সশস্ত্র বাহিনীর দাবি, আজকের এই গুলিবিনিময়ের ঘটনায় ভারতেরও পাঁচ জন নিহত হয়েছে। তবে ভারত এই কথা অস্বীকার করেছে।

  • কাশ্মীর নিয়ে নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক শুক্রবার

    জম্মু কাশ্মীর নিয়ে ভারতের সিদ্ধান্তের ব্যাপারে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ আগামীকাল শুক্রবার বৈঠকে বসতে চলেছে। তবে এই বৈঠক হবে রুদ্ধদ্বার।

  • Kashmir protest

    কাশ্মীর: মোদির ‘চায়না মডেল’

    চীনের জিনজিয়াং (পূর্ব তুর্কিস্থান) মুসলিম অধ্যুষিত এবং তিব্বত একটি বৌদ্ধ প্রধান প্রদেশ। এ দুটি অঞ্চল একসময় স্বাধীনসত্তা নিয়ে থাকলেও পরবর্তীতে সেখানে আসে চৈনিক সেনারা। ধীরে ধীরে অঞ্চল দুটির স্বাধীনতা অস্বীকার করে চীন সেগুলোকে নিজের অঙ্গীভূত করে নেয়।

  • সমঝোতা এক্সপ্রেস আটকে দিলো পাকিস্তান

    ভারতের সঙ্গে বাণিজ্য বন্ধ ও রাষ্ট্রদূতকে বহিষ্কারের পর এবার সমঝোতা এক্সপ্রেস আটকে দলো পাকিস্তান। দিল্লি ও লাহোরের মধ্যে চলাচলকারী ট্রেনটি এদিন ওয়াঘা সীমান্তে আটকে দেন পাকিস্তানের সীমান্তরক্ষী বাহিনী।

  • ‘কাশ্মিরী গার্ল’ গুগল সার্চে ঝাঁপিয়ে পড়েছে ভারতীয়রা

    কাশ্মিরের বিশেষ মর্যাদা ভারতের সংবিধান থেকে বিলোপের পর বিজেপির এক বিধায়ক বলেছেন, ভারতীয়রা এখন নির্ভয়ে কাশ্মিরে যেতে পারবে,কাশ্মিরী মেয়েদের বিয়ে করতে পারবে।

  • ভারতের সঙ্গে বাণিজ্য বন্ধ ও রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো পাকিস্তান

    জম্মু কাশ্মিরের বিশেষ মর্যাদা ভারতের সংবিধান থেকে সরিয়ে দেওয়ার প্রতিক্রিয়ায় দেশটির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছেদ ও কূটনৈতিক সম্পর্ক সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

  • টেক্সাসের ঘটনার পর এবার ওহাইওতে হামলা, নিহত ৯

    যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি সুপারশপে বন্দুকধারীর হামলায় ২০ জন নিহতের ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে ওহাইওতে বন্দুক হামলায় ৯ জন নিহত হয়েছে। এ ঘটনায় সন্দেহভাজন হামলাকারীও নিহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

  • তৃণমূলের নতুন প্রচার কৌশল ‘দিদিকে বলো’

    লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের প্রতি রাজ্যবাসীর আস্থা কমার ইঙ্গিত আগেই পেয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর বছরখানেকের মধ্যে পশ্চিমবঙ্গ জুড়ে দুই শতাধিক পৌরসভার নির্বাচন। এর পরের বছর রাজ্যের শাসন দখলের লড়াই বিধানসভার ভোটও রয়েছে। তাই জনসংযোগ বাড়াতে এবার নতুন পন্থা বেছে নিলেন তৃণমূল নেত্রী।

  • ‘ভারতরত্ন’ পাচ্ছেন প্রণব মুখোপাধ্যায়

    ভারতের ১৩ তম রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে দেশটির সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা “ভারতরত্ন” উপাধিতে ভূষিত করা হচ্ছে। আগামী ৮ আগস্ট প্রাক্তন এই রাষ্ট্রপতির হাতে ভারতরত্ন সম্মাননা তুলে দেওয়া হবে। প্রণব মুখোপাধ্যায়কে এই উপাধিতে ভূষিত করবেন বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

  • পদ্মা-গঙ্গার ইলিশে মিলে গেলো দুই বাংলা

    এখন আর বাংলাদেশের পদ্মার ইলিশ পৌঁছায় না ভারতের কোনো রাজ্যে। রপ্তানি নিষেধাজ্ঞার কারণে দীর্ঘ কয়েক বছর ধরেই পদ্মার ইলিশের স্বাদ থেকে বঞ্চিত পশ্চিমবঙ্গের বাঙালির রসনা।

  • দিল্লির ৩ বারের মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত আর নেই

    দিল্লির তিন বারের নির্বাচিত মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত মারা গেছেন। শনিবার দিল্লির একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কংগ্রেসের এই প্রবীণ নেত্রী।

  • শেষ মুহূর্তে থমকে গেল ভারতের চন্দ্র অভিযান

    শেষ মুহূর্তে এসে যান্ত্রিক গোলযোগের কারণে ভারতের দ্বিতীয় চন্দ্রযানের উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে। ভারতের স্থানীয় সময় গতরাত ২টা ৫১ মিনিটে এটি দক্ষিণ ভারতের পূর্ব উপকূলের শ্রীহরিকোটা থেকে পৃথিবী ত্যাগ করার কথা ছিল। কিন্তু উৎক্ষেপণের এক ঘণ্টারও কম সময় বাকি থাকতে রকেটের জ্বালানি লিক করার কারণে এই অভিযান স্থগিত হয়ে গেল।

  • এক্সপ্রেসওয়ে থেকে বাস ছিটকে গিয়ে ভারতে নিহত ২৯

    ভারতের উত্তর প্রদেশে ছয় লেনবিশিষ্ট যমুনা এক্সপ্রেসওয়ে থেকে একটি বাস ছিটকে পড়ে ২৯ জন নিহত হয়েছেন। নয়ডা ও আগ্রাকে যুক্তকারী ১৬৫ কিলোমিটারের এই এক্সপ্রেসওয়ে ধরে লখনৌ থেকে দিল্লির দিকে যাচ্ছিল বাসটি।

  • Pacific Voyager

    পারস্য উপসাগরে ট্যাঙ্কার ‘আটকের’ খবরটি সঠিক নয়

    ভূমধ্যসাগরে ব্রিটিশ-শাসিত দ্বীপ জিব্রাল্টারে ইরানের তেলবাহী ট্যাঙ্কার আটকের পর বেশ ক্ষুব্ধ হয় ইরান সরকার। দেশটির বিভিন্ন পর্যায় থেকে সতর্ক করা হয় যুক্তরাজ্যকে। হুমকিও দেওয়া হয় এ ঘটনার প্রতিশোধ নেওয়ার। আর এর দুদিন পরই প্রচারিত হয়, ব্রিটেনের একটি পতাকাবাহী ট্যাঙ্কারকে ‘আটক’ করা হয়েছে পারস্য উপসাগরে।

  • ব্রিটেনের তেল ট্যাংকার জব্দ করার হুমকি দিল ইরান

    ইরানের তেলের ট্যাংকার জব্দ করার প্রতিক্রিয়ায় ইরানের এক কর্মকর্তা বলেছেন তাদের ট্যাংকারটি ছেড়ে না দেওয়া হলে তারাও ব্রিটেনের একটি তেলের ট্যাংকার জব্দ করবে। জিব্রাল্টারে ব্রিটিশ রয়্যাল মেরিন গত বৃহস্পতিবার ইরানের তেল ট্যাংকারটি জব্দ করার পর এই হুমকি দিল তেহরান।

  • Putin and Trump

    যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে পুতিনকে মাথা না ঘামাতে ট্রাম্পের নির্দেশ!

    আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনে রাশিয়া ‘হাত’ যেনো কিছুতেই পিছু ছাড়ছে না ডোনাল্ড ট্রাম্পের। তাই জাপানের ওসাকায় আয়োজিত জি২০ সম্মেলনে এসেও এক ‘হাত’ নিতে হচ্ছে মার্কিন রাষ্ট্রপতিকে।

  • donald trump

    যুক্তরাষ্ট্র আক্রান্ত হলে জাপান তা সনি টিভিতে দেখবে: ট্রাম্প

    দ্বীপদেশ জাপান আর যুক্তরাষ্ট্রের মধ্যে সামরিক সহযোগিতা এতোটাই অসম যে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প মন্তব্য করেছেন তার দেশ আক্রান্ত হলে জাপান কোনো সহযোগিতা করার সক্ষমতা রাখে না।

  • ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে যুক্তরাষ্ট্রের নতুন অভিজ্ঞতা

    ইরানের শক্তিমত্তা নিয়ে শক্রভাবাপন্ন প্রতিবেশী উপসাগরীয় দেশগুলোর সম্যক ধারণা থাকলেও সুদূর আটলান্টিকের পশ্চিমপারে অবস্থিত যুক্তরাষ্ট্রের হয়তো সাধারণ ধারণাও ছিলো না। তবে গত ২০ জুন অর্থনৈতিকভাবে অনেকটা কাবু মধ্যপ্রাচ্যের খনিজসম্পদ সমৃদ্ধ দেশটি মহাপরাক্রমশালী যুক্তরাষ্ট্রের ১১০ মিলিয়ন ডলারের ড্রোন ২২ হাজার ফুট ওপর থেকে ভূপাতিত করার পর যেনো একটু নড়ে-চড়ে বসেছে পেন্টাগন।

  • তৃণমূলের কমিশন বাণিজ্যের বিরুদ্ধে নচিকেতার গান

    সর্বভারতীয় নির্বাচনে আশানুরূপ ফল না করতে পেরে চাপের মুখে থাকা পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসকে এবার গানের মধ্যে দিয়ে খোঁচ দিলেন জনপ্রিয় সংগীত শিল্পী নচিকেতা। গানের কথায় বললেন, “খেয়েছেন যারা কাটমানি, দাদারা অথবা দিদিমণি, এসেছে সময়... ফেরত দিন, আসছে দিন...।”

  • Souharda

    আবার সচল ঢাকা- কলকাতা সরাসরি বাস

    প্রায় তিন মাস বন্ধ থাকার পর শুক্রবার (২১ জুন) থেকে ফের চালু হচ্ছে কলকাতা-ঢাকা-কলকাতা ও আগরতলা-কলকাতা ভায়া ঢাকা সরাসরি যাত্রীবাহী বাস সার্ভিস।

  • মমতার সঙ্গে বৈঠকের পর ধর্মঘট প্রত্যাহার করলেন জুনিয়র ডাক্তাররা

    মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে বৈঠকের পর ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন পশ্চিমবঙ্গের সরকারি হাসপাতালের আন্দোলনরত জুনিয়র চিকিৎসকরা। স্থানীয় সময় রাত সাড়ে ৮টায় আন্দোলনকারীরা তাদের জেনারেল বডির বৈঠক শেষে কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দেন।

  • মমতার সঙ্গে চিকিৎসকদের আলোচনা ইতিবাচক, সঙ্কট সমাধানের ইঙ্গিত

    মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আন্দোলনরত চিকিৎসকদের বৈঠক শেষ হয়েছে। প্রায় দেড় ঘণ্টার বৈঠকের পর মুখ্যমন্ত্রী ও আন্দোলকারীরা উভয়পক্ষই আলোচনাকে ইতিবাচক বলে মন্তব্য করেছেন।

  • mamata banerjee

    জুনিয়র চিকিৎসকদের আলোচনার শর্ত নিয়ে এখনো মুখ খুলেননি মমতা

    পশ্চিমবঙ্গে সরকারি হাসপাতালের জুনিয়র ডাক্তারদের ধর্ঘটের অবসান ঘটাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে শর্তসাপেক্ষে আলোচনায় বসার যে প্রস্তাব দেওয়া হয়েছে তাতে রোববার রাত পর্যন্ত মুখ্যমন্ত্রীর তরফে কোনো সিদ্ধান্তের কথা জানানো হয়নি। এর ফলে প্রায় এক সপ্তাহ ধরে রাজ্যটির হাসপাতাল পরিসেবায় সে অচলাবস্থা চলছে তা আরও দীর্ঘায়িত হবার শঙ্কা তৈরি হয়েছে।

  • মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা হতে হবে গণমাধ্যমের সামনে, শর্ত ডাক্তারদের

    টানা এক সপ্তাহ ধর্মঘট চালানোর পর এখন শর্তসাপেক্ষে পশ্চিমবঙ্গ সরকারের শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনায় বসতে চাইছে ধর্মঘটী জুনিয়র চিকিৎসকরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকের জন্য স্থান নির্বাচন করতে রাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে তারা বলেছেন, গণমাধ্যমের উপস্থিতিতে এই বৈঠক হতে হবে।

  • tm and bjp

    চরম রাজনৈতিক অশান্তি পশ্চিমবঙ্গে, মাঠে নামলেন রাজ্যপাল

    ক্রমাগত রাজনৈতিক অস্থিরতা ছাড়িয়ে পড়ায় পশ্চিমবঙ্গ রাজ্যের সব রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের সঙ্গে জরুরি বৈঠক ডাকলেন রাজ্যটির রাজপাল কেশরী নাথ ত্রিপাঠি।

  • চলে গেলেন ভারতের প্রখ্যাত নাট্যকার গিরিশ কারনাড

    ভারতের নাটক ও চলচ্চিত্র অঙ্গনে আরেক নক্ষত্রের পতন। সোমবার স্থানীয় সময় সকাল সাতে ৭টায় বার্ধক্যজনিত কারণে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন দক্ষিণ ভারতের বাসিন্দা গিরিশ কারনাড।

  • টয়লেট ভেবে উড়োজাহাজের ইমারজেন্সি দরজা খুললেন যাত্রী

    যুক্তরাজ্যের ম্যানচেস্টার থেকে করাচি অভিমুখী পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) ফ্লাইটে টয়লেটের দরজা ভেবে উড়োজাহাজের ইমারজেন্সি দরজা খুলে ফেলায় বিপত্তি তৈরি করেছেন এক যাত্রী।

Top