আন্তর্জাতিক | The Daily Star Bangla
  • বিপ্লবের ৪০ বছর পর কী ভাবছেন ইরানিরা?

    প্রায় আড়াই হাজার বছরের রাজতন্ত্র সরিয়ে ইরানে ইসলামি বিপ্লব হয়েছিল ১৯৭৯ সালের ১১ ফেব্রুয়ারি। আজ সেই বিপ্লবের ৪০ বছর পূর্তি উদযাপিত হচ্ছে দেশটিতে। কিন্তু, গত চার দশকে কতোটুকু এগিয়েছে রাজা দারিয়ুসের দেশটি?

  • hilsha

    ইলিশ চলাচলের জন্য ফারাক্কা খুলবে ভারত

    বাংলাদেশের পদ্মার ইলিশ ভারতের এলাহবাদ পর্যন্ত যেন সাঁতরে যেতে পারে সে কারণে ফারাক্কা বাঁধের স্লুইস গেটগুলো প্রতিদিন চার ঘণ্টা আরও কিছুটা ওপরে তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। ইলিশের চলার পথের বাধা সরাতে এ বছরের জুন মাস থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে।

  • রোববার কলকাতা বই মেলায় ‘বাংলাদেশ দিবস’

    কলকাতা আন্তর্জাতিক বই মেলায় রোববার দিন জুড়ে পালিত হবে “বাংলাদেশ দিবস”। কলকাতার অদূরে সল্টলেকের সেন্ট্রাল পার্কে আয়োজিত প্রাণের এই মেলার শেষ দিনের আগে তাই “বাংলাদেশ দিবস” ঘিরে বেশ কিছু কর্মসূচি নেওয়া হয়েছে।

  • মমতার ধর্না নিয়ে রাজনৈতিক ‘ময়নাতদন্ত’

    মমতার ব্যানার্জির ধর্না প্রত্যাহার হলো মঙ্গলবার সন্ধ্যায়। কিন্তু এখনও ভারত জুড়ে ধর্না মঞ্চের রাজনৈতিক বিশ্লেষণ চলছে। তর্ক-বিতর্কের মূল বিষয়, এই ধর্না মঞ্চে মমতার কতটা লাভ হলো, বিজেপির কতটা ক্ষতি হলো। কিংবা উল্টোটাও।

  • ধর্না তুলে নিলেন মমতা, পরের কর্মসূচি দিল্লিতে

    ধর্না শুরুর তিন দিনের মাথায় তা তুলে নিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার সন্ধ্যায় অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুকে পাশে নিয়ে ধর্না প্রত্যাহারের কথা ঘোষণা দিলেন মুখ্যমন্ত্রী।

  • ধর্নায় মমতা, রাস্তায় প্রতিবাদে সামিল তৃণমূল

    সারদা কাণ্ডের তদন্তের জন্য সিবিআই গোয়েন্দাদের সার্চ ওয়ারেন্ট ছাড়া কলকাতার পুলিশ কমিশনারের বাড়িতে তল্লাশির চেষ্টার ঘটনাকে সাংবিধানিক সংকট এবং তা বাঁচাতে রোববার রাত থেকে কলকাতায় অনশন শুরু করেছেন পশ্চিমবঙ্গের প্রশাসনিক প্রধান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দলীয় নেত্রীর প্রতিবাদে সংহতি জানিয়ে রাত থেকেই পথে নেমেছে তৃণমূল কংগ্রেসের কর্মী-সমর্থকরাও।

  • অনির্দিষ্টকালের জন্য অবস্থান ধর্মঘটে বসলেন মমতা বন্দ্যোপাধ্যায়

    সারদা কেলেঙ্কারির ঘটনায় কলকাতার পুলিশ কমিশনারের বাড়িতে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই’র তল্লাশির চেষ্টার ঘটনাকে সাংবিধানিক সংকট বলে অভিযোগ করে রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনির্দিষ্টকালের জন্য ধর্নায় বসেছেন।

  • ‘বিজেপি হটাও দেশ বাঁচাও’ এর ডাক বামফ্রন্টের

    শারীরিক অসুস্থতা নিয়েও বামফ্রন্টের মহাসমাবেশে যোগ দিলেন বামফ্রন্ট নেতা ও প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। রোববার কলকাতার ব্রিগেডের এই মহাসমাবেশ থেকে “বিজেপি হটাও দেশ বাঁচাও” এই স্লোগান তুলে বাড়ি ফিরেছেন লক্ষ লক্ষ বাম কর্মী-সমর্থক।

  • অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দিতে ভারতের লোকসভায় বিল পাস

    ধর্মীয় সহিংসতার শিকার হয়ে প্রতিবেশী দেশ থেকে আসা অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দিতে ভারতের লোকসভায় একটি বিল পাস হয়েছে। বিতর্কিত এই বিল আইনে পরিণত হলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে মুসলিম ছাড়া অন্য সম্প্রদায়ের যারা ভারতে আশ্রয় নিয়েছেন তাদের নাগরিক হিসেবে স্বীকৃতি দেওয়া হবে।

  • রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠাতে শুরু করছে সৌদি আরব: রিপোর্ট

    মিয়ানমার থেকে বিতাড়িত যেসব রোহিঙ্গা সৌদি আরবে পাড়ি জমিয়ে সেখানে আটক হয়েছিলেন তাদেরকে বাংলাদেশে ফেরত পাঠাতে শুরু করেছে দেশটি। গতকাল রোববার লন্ডনভিত্তিক একটি অনলাইন সংবাদমাধ্যম ‘মিডিল ইস্ট আই’-এর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

  • আফগানিস্তানে সোনার খনি ধসে নিহত ৩০

    আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে একটি সোনার খনি ধসে ৩০ জন নিহত হয়েছেন। দেশটির বাদাকশান প্রদেশে কোহিস্তান জেলায় এই দুর্ঘটনা ঘটেছে।

  • ঋণের শর্তে বন্দী কেনিয়ার মোম্বাসা বন্দর যাচ্ছে চীনের হাতে!

    চীনের কাছ থেকে শর্তযুক্ত ঋণ নিয়ে সমূহ বিপদের আশঙ্কায় রয়েছে কেনিয়ার মোম্বাসা বন্দর। সময়মত ঋণ পরিশোধে ব্যর্থ হলে প্রাচীন এই বন্দরটি চীনের নিয়ন্ত্রণে চলে যেতে পারে। কেনিয়ার মহাহিসাব নিরীক্ষকের দপ্তর থেকে প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যমে এ সংক্রান্ত খবর বেরিয়েছে।

  • মধ্যপ্রদেশের এক তৃতীয়াংশ বিধায়ক পেরোতে পারেননি স্কুলের গণ্ডি

    ভারতের মধ্যপ্রদেশ বিধানসভার নতুন বিধায়কদের এক তৃতীয়াংশের শিক্ষাগত যোগ্যতার খবর গণমাধ্যমে প্রকাশ হওয়ার পর শুরু হয়েছে বিতর্ক।

  • ভারতের একমাত্র গরু দপ্তরের মন্ত্রীর গো-হার

    গো-হত্যা রুখতে ভারতে বিজেপির প্রচার প্রচারণার কমতি নেই। কেন্দ্রের এই উদ্যোগে উৎসাহী হয়ে রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়া তথা ‘রাজমাতা’ তার রাজ্যে গো-মাতা রক্ষণাবেক্ষণের জন্য একটা পৃথক মন্ত্রণালয় খুলে পূর্ণমন্ত্রী করে দেন একজন বিজেপি নেতাকে।

  • বিজেপির পরাজয়ের কারণ প্রতিশ্রুতি ভঙ্গ

    বিশ্লেষকরা মনে করছেন, ২০১৬ সালে ভারতে ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল এবং পরবর্তীতে পরপর দুটি বড় প্রতিষ্ঠানের কর্ণধার হাজার হাজার কোটি টাকা নিয়ে ভারত থেকে পালানোর ঘটনায় বিজেপিবিরোধী মনোভাব তৈরি হয়েছে।

  • মুখ্যমন্ত্রী ঠিক করতে কংগ্রেসের বৈঠক, বিজেপির ভরাডুবি

    রাজস্থানের বসুন্ধরা রাজে সিন্ধিয়া ও ছত্তিশগড়ের রমন সিং বিজেপির এই দুই মুখ্যমন্ত্রীর চেয়ার বদল হচ্ছে। সেখানে ক্ষমতায় আসছে কংগ্রেস। তবে মধ্যপ্রদেশে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের চেয়ারের পরিণতি এখনো নির্ধারিত নয়। আসন সংখ্যার দিক থেকে সেখানেও কংগ্রেসের চেয়ে পিছিয়ে রয়েছেন বিজেপি। তবে একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও ম্যাজিক সংখ্যা থেকে মাত্র এক আসনে পিছিয়ে রয়েছে তারা।

  • সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচডব্লিউ বুশের মৃত্যু

    মারা গেলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচডব্লিউ বুশ। ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত ক্ষমতায় থাকা সাবেক এই প্রেসিডেন্টের বয়স হয়েছিল ৯৪ বছর।

  • donald trump

    সিআইএ’র মূল্যায়ন ‘খুবই অপরিণত’ কিন্তু ‘সম্ভব’: ট্রাম্প

    মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘সাংবাদিক জামাল খাশোগি হত্যায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দোষী সাব্যস্ত করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র কাছ থেকে যে মূল্যায়ন এসেছে তা “খুব অপরিণত”।’ মঙ্গলবার তিনি এ বিষয়ে পূর্ণাঙ্গ একটি প্রতিবেদন হাতে পাবেন বলেও জানিয়েছেন।

  • evm

    ভারতে ইভিএম অভিজ্ঞতা ও বিতর্ক

    ভারতের রাজনৈতিক দলগুলোর মধ্যে বিজেপি ছাড়া আর কোনো দলই ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমের উপর আস্থা রাখতে পারছে না। অনেক দল আবার সাম্প্রতিক কিছু ঘটনায় বিভ্রান্তও।

  • ২০৩২ সালের অলিম্পিক যৌথভাবে আয়োজন করতে চায় দুই কোরিয়া

    আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) কাছে ২০৩২ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক গেমস যৌথভাবে আয়োজন করার প্রস্তাব দিয়েছে উত্তর ও দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়ার সীমান্ত শহর কায়েসঙয়ে অনুষ্ঠিত ক্রীড়া বিষয়ক এক বৈঠকে দুই পক্ষই প্রস্তাব দেওয়ার ব্যাপারে সিদ্ধান্তে পোঁছায়। গত শুক্রবার আইওসি’র কাছে আনুষ্ঠানিকভাবে প্রস্তাব দিয়েছে দেশদুটি।

  • Recep Tayyip Erdogan

    সৌদি আরবের সর্বোচ্চ পর্যায়ের নির্দেশেই খাশোগি হত্যা: এরদোয়ান

    সৌদি আরবের ‘সর্বোচ্চ পর্যায়ের’ নির্দেশেই সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

  • খাশোগি হত্যার নির্দেশ গিয়েছিল স্কাইপে!

    সৌদি আরবের সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করার জন্য স্কাইপে নির্দেশ দেওয়া হয়েছিল। যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অতি ঘনিষ্ঠ সৌদ আল-কাহতানি স্কাইপেই খাশোগির সঙ্গে বাদানুবাদে জড়ানোর পর হত্যা করার নির্দেশ দেন বলে গোয়েন্দা সূত্রের উদ্ধৃতি দিয়ে এক অনুসন্ধানী প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

  • Dr Mahathir Mohamad

    আপনারা চাইলে পদত্যাগ করতে পারি: মাহাথির

    মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ বলেছেন, ‘প্রধানমন্ত্রীর পদ থেকে আজই ইস্তফা দেওয়া তার জন্য কোনো সমস্যা নয়’।

  • সমালোচকদের বিরুদ্ধে ‘টুইটার সেনা’ মোতায়েন করেছে সৌদি আরব

    ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির মতো অন্যান্য টুইটার সমালোচকদের মোকাবিলা করার জন্য অনলাইন সেনা মোতায়েন করেছে সৌদি আরব। গত শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

  • ‘১৫ সেকেন্ডেই দেহগুলো ছিন্নভিন্ন করে দিয়ে গেল ট্রেন’

    ভারতের পাঞ্জাবের অমৃতসরের জৌরা ফটক এলাকায় গতকাল শুক্রবার রাতে দশেরার রাবণের কুশপুতুল পোড়ানোর উৎসব দেখতে আসা মানুষের ওপর দিয়ে চলে যায় দ্রুতগতির যাত্রীবাহী ট্রেন। এ ঘটনায় এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৬১ জনে দাঁড়িয়েছে। প্রচণ্ড ভিড়ে সৃষ্ট হইচই আর বাজি পোড়ানোর কারণে ট্রেন আসার শব্দ শুনতে না পেয়েই এই দুর্ঘটনা ঘটেছে বলে জানাচ্ছেন প্রত্যক্ষদর্শীরা।

  • ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট কি ‘লড়াই মঞ্চ’?

    প্রয়োজনীয় কাগজপত্রের জন্যে খাশোগি কনস্যুলেট অফিসের ভেতরে ঢুকেছিলেন। তার প্রমাণ সিসি ক্যামেরার ফুটেজে আছে। বের হওয়ার কোনো ফুটেজ বা প্রমাণ নেই। ‘খাশোগি বেরিয়ে গেছেন’- একথা সৌদি আরব কিসের ভিত্তিতে বলেছিল?

  • তিব্বতে পাহাড়ধসে আটকে গেছে ব্রহ্মপুত্র, বন্যার আশঙ্কা ভারতে

    চীনের তিব্বতে পাহাড়ধসে ব্রহ্মপুত্র নদের স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্ত হয়েছে। ভারতীয় গণমাধ্যমের খবরে প্রকাশ, ধসের কারণে বুধবার সকাল থেকে পানি প্রবাহ বন্ধ হয়ে যায়। ফলে পানি জমে একটি হ্রদ তৈরি হয়েছে। এই হ্রদ উপচে ভাটির দিকে থাকা অরুণাচল ও আসামে বন্যা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

  • ‘লড়াই’ বা হাতাহাতিতে নিহত হলে লাশ কোথায় গেল?

    ইস্তাম্বুলে সৌদি কনসুলেটের ভেতর এক লড়াইয়ে মারা গেছেন সাংবাদিক জামাল খাশোগি, অবশেষে আজ শনিবার তা স্বীকার করল সৌদি আরব। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের এমন ব্যাখ্যাকে ‘বিশ্বাসযোগ্য’ বললেও, যুক্তরাষ্ট্রের শীর্ষ আইনপ্রণেতাদের অনেকের কাছেই তা গ্রহণযোগ্যতা পায়নি।

  • পাকিস্তানে শিশু জয়নবের ধর্ষক-হত্যাকারীর ফাঁসি কার্যকর

    পাকিস্তানে ছয় বছর বয়সী শিশু জয়নব আনসারি ধর্ষক-হত্যাকারীর ফাঁসি কার্যকর করা হয়েছে। এ সময় শিশুটির বাবাসহ আত্মীয়রা সেখানে উপস্থিত ছিলেন। তাদের চোখের সামনেই হত্যাকারীর ফাঁসি কার্যকর করা হয়।

  • জিজ্ঞাসাবাদের সময় খাশোগিকে হত্যা করা হয়েছে, স্বীকার করবে সৌদি আরব

    যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সমালোচক হিসেবে পরিচিত সাংবাদিক জামাল খাশোগিকে ইস্তাম্বুলে সৌদি কনসুলেটের ভেতর হত্যা করা হয়েছে, অবশেষে তা স্বীকার করতে যাচ্ছে সৌদি আরব। আজ মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

Top