আন্তর্জাতিক | The Daily Star Bangla
  • সিউল সফরে যাব: কিম

    দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল সফরে যাওয়ার ঘোষণা দিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। বুধবার দক্ষিণ কোরিয়ার নেতার সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন তিনি। কোরিয়া ভাগ হওয়ার পর গত অর্ধ শতাব্দীরও বেশি সময়ে উত্তরের কোনো শীর্ষ নেতা সিউল সফর করেননি।

  • আসাম সীমান্তে ‘ডিজিটাল বেড়া’ দিবে ভারত

    আসামের সঙ্গে বাংলাদেশ সীমান্তে ডিজিটাল স্মার্ট বেড়া দেওয়া হবে বলে জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। আগামী নভেম্বর মাস থেকে এই বেড়া নির্মাণ কাজ শুরু হবে বলেও তিনি জানিয়েছেন।

  • মালয়েশিয়ায় পাসপোর্ট আটকে রাখায় বাংলাদেশির ৮০ মাস কারাদণ্ড

    পাসপোর্ট আটকে রাখাসহ অভিবাসন সংক্রান্ত অপরাধে এক বাংলাদেশিকে ৮০ মাসের কারাদণ্ড দিয়েছেন মালয়েশিয়ার আদালত। কারাদণ্ডের পাশাপাশি তাকে ৩০ হাজার রিঙ্গিত জরিমানা ও দুই বার বেত্রাঘাতেরও সাজা দেওয়া হয়েছে।

  • জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে বামদের বিজয় বিজেপির পরাজয়

    নির্বাচন একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের হলেও সমগ্র ভারতীয় রাজনীতির চোখ থাকে এই নির্বাচনের দিকে। বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন যেমন জাতীয় রাজনীতিতে প্রভাব ফেলত।

  • সুপার টাইফুন মাংখুতে লণ্ডভণ্ড ফিলিপাইন

    সুপার টাইফুন মাংখুতের আঘাতে ফিলিপাইন থেকে এখন পর্যন্ত ২৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে বহু সড়ক ক্ষতিগ্রস্ত এবং টেলিফোনসহ যাবতীয় যোগাযোগ ব্যবস্থা অচল হয়ে পড়ায় দেশটির গ্রামাঞ্চলের দিকে এই বিপর্যয়ের প্রকৃত প্রভাব নিরূপণে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

  • বাংলাদেশ দিয়ে কলকাতা পর্যন্ত বুলেট ট্রেন চালু করার ইচ্ছা চীনের

    চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলের শহর কুনমিং থেকে মিয়ানমার ও বাংলাদেশের ওপর দিয়ে ভারতের কলকাতা পর্যন্ত বুলেট ট্রেন চালু করার কথা ভাবছে চীন। গতকাল কলকাতায় চীনের কনসাল জেনারেল মা ঝানউ এক অনুষ্ঠানে তার দেশের এই ভাবনার কথা জানিয়েছেন।

  • নতুন তিনটি আইফোন ঘোষণা দিল অ্যাপল

    কেমন হবে নতুন আইফোন এ নিয়ে গত কিছুদিন ধরেই অ্যাপল প্রেমীদের মধ্যে জল্পনা কল্পনার শেষ ছিল না। আগেই ফাঁস হওয়া ছবি থেকে জানা গিয়েছিল এ বছর তিনটি নতুন আইফোনের ঘোষণা আসবে। গতরাতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আইফোন টেন এস, টেন এস ম্যাক্স ও টেন আর ঘোষণায় সেই অপেক্ষার শেষ হয়েছে।

  • ইলেক্ট্রনিক ভোটিং নয়, যুক্তরাষ্ট্রকে ব্যালটে ফিরে যাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের

    ইন্টারনেট প্রযুক্তি পুরোপুরি ঝুঁকিমুক্ত নয় ও ইলেক্ট্রনিক পদ্ধতিতে ভোট গ্রহণে বিশ্বাসযোগ্যতা থাকে না বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় বিজ্ঞান একাডেমি প্যানেলের বিশেষজ্ঞরা। তাই আগামী ২০২০ সাল থেকে দেশটির সব ধরণের নির্বাচনে ইলেক্ট্রনিক পদ্ধতির পরিবর্তে কাগজের ব্যালটে ভোট গ্রহণের প্রস্তাব করেছেন তারা। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

  • রোহিঙ্গা নির্যাতন: আইসিসিকে দ্রুত তদন্তের আহ্বান জাতিসংঘের

    আর দেরি না করে রোহিঙ্গা নির্যাতনের ঘটনার দ্রুত তদন্ত শুরু করতে আন্তর্জাতিক আদালতের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

  • আমেরিকা ‘প্রতিদিন’ সমঝোতার বার্তা পাঠায়: ইরান প্রেসিডেন্ট

    যুক্তরাষ্ট্র পুনরায় সমঝোতা বৈঠকের জন্য প্রতিনিয়ত ইরানকে বার্তা পাঠাচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রোহানি। শনিবার ইরানের একটি টেলিভিশন চ্যানেলে দেওয়া বক্তব্যে তিনি এ কথা জানান।

  • জাপানে ভূমিকম্পের পর বিদ্যুৎ সংকটে টয়োটার কারখানা বন্ধ

    জাপানের হোক্কাইডো দ্বীপে ৬.৭ মাত্রার ভূমিকম্পের পর বিদ্যুৎ ঘাটতির কারণে দেশটির বৃহত্তম মোটরগাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটার একটি কারখানার মোট ১৮টির মধ্যে ১৬টি সংযোজন প্ল্যান্ট বন্ধ হয়ে গেছে।

  • Dr Mahathir Mohamad

    দুই নারীকে বেত্রাঘাত ইসলামি ন্যায়বিচারের প্রতিচ্ছবি নয়: মাহাথির

    মালয়েশিয়ায় সমকামিতার দায়ে দুই নারীকে বেত্রাঘাত করা উচিত হয়নি বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

  • সমকামিতা অপরাধ নয়, ভারতের সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়

    সমকামিতা কোনো অপরাধ নয় বলে রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। এই ঐতিহাসিক রায়ের ফলে সমকামিতা আর দণ্ডযোগ্য অপরাধ হিসেবে দেশটিতে বিবেচিত হবে না।

  • জাপানে শক্তিশালী টাইফুনের ধ্বংসলীলা, ৯ জনের মৃত্যু

    জাপানে গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী টাইফুন জেবি’র আঘাতে বুধবার মৃতের সংখ্যা বেড়ে নয় জনে দাঁড়িয়েছে। ঝড়ে একটি বড় বিমানবন্দর ক্ষতিগ্রস্ত হওয়ায় কয়েক হাজার মানুষ আটকা পড়েছে সেখানে। ঝড় থামার পর ব্যাপক ধ্বংসলীলার ছবি স্পষ্ট হতে শুরু করেছে সূর্যোদয়ের দেশটিতে।

  • রাজনৈতিক শিষ্টাচারের উদাহরণ দেখালেন বুশ, ওবামা

    যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গনে যখন অসহিষ্ণুতা শিকড় গেড়ে বসেছে সেখানেই রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইনের অন্তেষ্ঠিক্রিয়ায় এক ভিন্ন দৃশ্য দেখা গেল। অন্ত্যেষ্টিক্রিয়ার টেলিভিশন ফুটেজে দেখা যায় সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামাকে একটি ক্যান্ডি দিচ্ছেন সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। রাজনৈতিক মতভিন্নতার ঊর্ধ্বে তাদের এই হৃদ্যতা স্বাভাবিকভাবেই মানুষের নজর কেড়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ইতিমধ্যে ভাইরাল হয়েছে ভিডিওটি।

  • মিথ্যাচারের পর ক্ষমা চাইল মিয়ানমার সেনাবাহিনী

    রোহিঙ্গাদের নিয়ে মিথ্যাচার চালাতে গিয়ে মুখোশ উন্মোচন হয়ে যাওয়ার পর ক্ষমা চাইতে বাধ্য হলো মিয়ানমারের সেনাবাহিনী। তাদের মুখপত্র ‘দ্য মিয়াওয়াদি ডেইলি’ আজ সোমবার ‘মিয়ানমার পলিটিকস অ্যান্ড দ্য তাতমাদাও: পার্ট ওয়ান’ শিরোনামের বইটিতে প্রকাশিত দুটি ছবির জন্য ক্ষমা চেয়েছে। নিজেদের অপরাধ ঢাকতে তারা অন্যদের অপরাধচিত্র প্রকাশ করেছিল বইটিতে।

  • মালদ্বীপে সেতু উদ্বোধন অনুষ্ঠান বর্জন করল ভারত

    মালদ্বীপের দুটি দ্বীপের মধ্যে সংযোগ স্থাপনকারী একটি সেতু উদ্বোধনের অনুষ্ঠান বর্জন করেছেন দেশটিতে থাকা ভারতীয় কূটনীতিকরা। সেতুটি রাজধানী মালের সঙ্গে যে দ্বীপে বিমানবন্দর রয়েছে তাকে সংযুক্ত করেছে। এই অনুষ্ঠান বর্জনের মাধ্যমে দীর্ঘদিনের বন্ধু মালদ্বীপের সঙ্গে ভারতের কূটনৈতিক টানাপড়েনের বিষয়টি স্পষ্টভাবে সামনে চলে এসেছে।

  • ভারতে পিয়ন পদে ৩৭০০ পিএইচডি ডিগ্রিধারীর আবেদন

    ন্যূনতম পঞ্চম শ্রেণির যোগ্যতাতেই যে চাকরি পাওয়া যায় সেই চাকরির জন্য ভারতের উত্তর প্রদেশে ৩৭০০ জন পিএইচডি ডিগ্রিধারী আবেদন করেছেন।

  • রয়টার্সের দুই সাংবাদিক দণ্ডিত

    রাষ্ট্রীয় গোপনীয়তা ভঙ্গের অভিযোগে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছর কারাদণ্ড দিয়েছেন মিয়ানমারের আদালত। গত বছরের ১২ ডিসেম্বর পুলিশ তাদের আটক করে।

  • পাকিস্তান সেনাবাহিনীর ৩০০ মিলিয়ন ডলার অনুদান বাতিল করল পেন্টাগন

    জঙ্গিবাদ মোকাবিলায় ইসলামাবাদ প্রতিশ্রুত ভূমিকা পালন করেনি এমন অভিযোগে পাকিস্তান সেনাবাহিনী জন্য ৩০০ মিলিয়ন ডলার অনুদান বাতিলের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে পেন্টাগন। মার্কিন প্রতিরক্ষা বাহিনী বলেছে, পাকিস্তান জঙ্গিদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্তে ব্যর্থ হয়েছে বলেই তাদের কাছে প্রতীয়মান হয়েছে।

  • আকাশে বিমানের টয়লেট ট্যাংক পরিষ্কার করলে গুণতে হবে জরিমানা

    আকাশে থাকা অবস্থায় বিমানের টয়লেট ট্যাংক পরিষ্কার করা হলে কর্তৃপক্ষকে ৫০ হাজার রুপি করে জরিমানা গুণতে হবে বলে সতর্ক করেছে ভারতের উড়ান নিয়ন্ত্রণকারী সংস্থা (ডিজিসিএ)।

  • খাল কেটে কাতারকে দ্বীপ বানিয়ে ফেলতে চায় সৌদি আরব

    প্রতিবেশী কাতারকে নিজেদের ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন করতে খাল কাটার পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে সৌদি আরব। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে উপদ্বীপ থেকে বিচ্ছিন্ন একটি দ্বীপে পরিণত হবে কাতার।

  • নিলামে উঠছে পাক-প্রধানমন্ত্রী ভবনের বিলাস বহুল গাড়ি

    পাকিস্তানে প্রধানমন্ত্রীর বাসভবনের বেশ কিছু বিলাসবহুল গাড়ি নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছে ইমরান খানের নতুন সরকার।

  • বুদ্ধিজীবীদের কারাগারে নয়, বাড়িতে রাখতে হবে: ভারতের সুপ্রিম কোর্ট

    ভারতে গ্রেপ্তার পাঁচ জন বামপন্থী বুদ্ধিজীবীকে পুলিশ হেফাজতে নয় বরং বাড়িতে নজরবন্দী রাখার নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। মাওবাদীদের সঙ্গে সংশ্লিষ্টতার সন্দেহে গত মঙ্গলবার তাদের গ্রেপ্তার করেছিল পুলিশ। এ নিয়ে ভারতজুড়ে তীব্র সমালোচনার মুখে গতকাল হস্তক্ষেপ করেন দেশটির সর্বোচ্চ আদালত।

  • সন্তানকে আগুনে ছুড়ে মারা হচ্ছে: কেট ব্লাঞ্চেট

    নিপীড়নের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে নিজের অভিজ্ঞতার কথা জানিয়েছেন অস্কার বিজয়ী অভিনেত্রী ও শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর শুভেচ্ছা দূত কেট ব্লাঞ্চেট।

  • rohingya crisis Myanmar village

    জাতিসংঘের প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে মিয়ানমার

    মিয়ানমারের রাখাইনে সেনা অভিযান চালিয়ে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানো হয়েছে বলে জাতিসংঘ যে প্রতিবেদন দিয়েছে তা প্রত্যাখ্যান করেছে দেশটির সরকার।

  • টিউলিপ সিদ্দিক মুক্তি চাইলেন শহিদুল আলমের

    প্রখ্যাত আলোকচিত্রী শহিদুল আলমের মুক্তি চেয়েছেন ব্রিটিশ পার্লামেন্টের সদস্য ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি টিউলিপ সিদ্দিক। লেবার পার্টির এই এমপি বলেছেন, শহিদুল আলমের গ্রেপ্তার হওয়া অত্যন্ত পীড়াদায়ক ও অবিলম্বে তার অবসান হওয়া উচিত।

  • rohingya killing

    গণহত্যার জন্য মিয়ানমারের সেনাপ্রধানের অবশ্যই বিচার হতে হবে: জাতিসংঘ

    রোহিঙ্গা সংখ্যালঘুদের বিরুদ্ধে গণহত্যার দায়ে আন্তর্জাতিক আইন অনুসারে মিয়ানমারের সেনাপ্রধান এবং পাঁচজন শীর্ষ সামরিক কমান্ডারের বিচারের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের তদন্তকারীরা।

  • মিয়ানমারের সেনাপ্রধানকে ‘ব্যান’ করল ফেসবুক

    মিয়ানমারের সেনাপ্রধানকে ‘ব্যান’ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। ইতিমধ্যে সিনিয়র জেনারেল মিন অং লাইংসহ দেশটির সেনাবাহিনীর সঙ্গে সম্পর্কযুক্ত ফেসবুক পেজগুলোও মুছে ফেলা হয়েছে।

  • ফ্লোরিডায় বন্দুকধারীর গুলিতে নিহত ২

    যুক্তরাষ্ট্রের ফ্লরিডায় একটি বিনোদন কমপ্লেক্সে বন্দুকধারীর গুলিতে দুই জন নিহত হয়েছেন। হামলার পর ২৪ বছর বয়সী বন্দুকধারী আত্মহত্যা করেছেন বলে পুলিশ জানিয়েছে। এই ঘটনায় আহত হয়েছেন আরও ১১ জন।

Top