ভারত বনাম নিউজিল্যান্ড: দুই অপরাজিত লড়াই | The Daily Star Bangla
১২:৪২ অপরাহ্ন, জুন ১৩, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ১২:৪৯ অপরাহ্ন, জুন ১৩, ২০১৯

ভারত বনাম নিউজিল্যান্ড: দুই অপরাজিত লড়াই

স্পোর্টস ডেস্ক

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত হারের স্বাদ পায়নি কেবল দুটি দল। ভারত ও নিউজিল্যান্ড। তিন ম্যাচের তিনটিতেই জিতে সবার উপরে আছে নিউজিল্যান্ড। আর দুটি জয় নিয়ে তাদের পেছনে ভারত। ট্রেন্টব্রিজে এদিন মুখোমুখি হচ্ছে এ দলদুটি। ভারতের জন্য বড় সুযোগ কিউইদের হারিয়ে শীর্ষে ওঠার। অন্যদিকে নিউজিল্যান্ড চাইছে ভারতকে হারিয়ে শীর্ষস্থান ধরে রাখতে।

এবারের বিশ্বকাপের সবচেয়ে বড় খলনায়ক বৃষ্টি। আবহাওয়ার পূর্বাভাস বলছে বৃষ্টি এদিনও আসতে পারে। আর এমনটা হলে হয়তো দিন শেষে অপরাজিত থেকে যাবে দুটি দলই। তবে বৃষ্টি প্রত্যাশা করছে না কেউই। ম্যাচ জিতেই জয়ের ধারা ধরে রাখতে চাইছে দুই দল।

দুই দলের মুখোমুখি লড়াইয়ে বেশ এগিয়ে ভারত। মোট ১০৬টি ম্যাচ খেলেছে দল দুটি। তার মধ্যে ভারতের জয় ৫৫টিতে। নিউজিল্যান্ড জিতেছে ৪৫টি ম্যাচে। বাকি ছয় ম্যাচের পাঁচটি পরিত্যক্ত ও অন্যটি টাই। তবে বিশ্বকাপের পরিসংখ্যান আবার ভিন্ন। এখানে আবার জয় কিউইদেরই বেশি। মোট সাত লড়াইয়ের চারটি জিতেছে নিউজিল্যান্ড।

মূল লড়াইয়ের আগে এবার বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে এবার মুখোমুখি হয়েছিল ভারত ও নিউজিল্যান্ড। সে ম্যাচে ভারত অসহায় আত্মসমর্পণ করেছিল নিউজিল্যান্ডের কাছে। কিউই পেসারদের দাপটে মাত্র ১৭৯ রানেই গুটিয়ে গিয়েছিল তারা। আর সে লক্ষ্য তাড়ায় ৭৭ বল ও ৬ উইকেট হাতে রেখেই সহজ জয় পায় দলটি।

বৃহস্পতিবার (১৩ জুন) ট্রেন্টব্রিজে মুখোমুখি হচ্ছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারত ও গতবারের ফাইনালিস্ট নিউজিল্যান্ড। তাদের দ্বৈরথ শুরু বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়। পরিসংখ্যানের আলোকে দুদলের লড়াইয়ের খুঁটিনাটি ও গুরুত্বপূর্ণ নানা তথ্য তুলে ধরা হলো দ্য ডেইলি স্টার অনলাইনের পাঠকদের জন্য।

পরিসংখ্যান:

মোট ম্যাচ: ১০৬, ভারত জয়ী: ৫৫, নিউজিল্যান্ড জয়ী: ৫৫, টাই: ১, পরিত্যক্ত: ৫।

বিশ্বকাপ পরিসংখ্যান:

মোট ম্যাচ: ৭, ভারত জয়ী: ৩, নিউজিল্যান্ড জয়ী: ৪।

সম্ভাব্য একাদশ:

ভারতীয় শিবিরে বড় দুশ্চিন্তা ওপেনার শিখর ধাওয়ানের অনুপস্থিতি নিয়ে। তার অনুপস্থিতিতে লোকেশ রাহুলকে নিয়ে নতুন ওপেনিং জুটি গড়তে যাচ্ছেন রোহিত শর্মা। বাঁহাতের বৃদ্ধাঙ্গুলিতে চিড় ধরায় পাকিস্তানের বিপক্ষেও ধাওয়ানকে পাচ্ছে না দলটি। রাহুল ওপেনিংয়ে খেললে বড় প্রশ্ন চার নম্বরে খেলবেন কে? ভারতীয় গণমাধ্যমের খবর, বিজয় শঙ্করকে চারে খেলাবে দলটি। আর তাহলে বিশ্বকাপ অভিষেকটা হয়ে যাচ্ছে এ তরুণের। তবে আগের দিন তার সঙ্গে নেটে ঘাম ঝরিয়েছেন দিনেশ কার্তিকও। তাই প্রশ্নটা থেকেই যাচ্ছে।

টানা তিন ম্যাচ একই একাদশ নিয়ে খেলেছে নিউজিল্যান্ড। তাই একাদশে তেমন পরিবর্তন আনার পক্ষে নেই তারা। তবে পেসার টিম সাউদি ইনজুরি কাটিয়ে অনুশীলনে ফিরেছেন। দেখার বিষয় তাকে অন্তর্ভুক্ত করে কি না দলটি। রোহিত শর্মার বিপক্ষে দারুণ সফলও এ পেসার। পাঁচবার তাকে আউট করেছেন এ কিউই। এছাড়া ওপেনার কলিন মুনরোর জায়গায় দেখা যেতে পারে হেনরি নিকোলসকে।

ভারত: বিরাট কোহলি, রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিজয় শঙ্কর/দিনেশ কার্তিক, এমএস ধোনি, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, কুলদিপ যাদব, যুজবেন্দ্র চাহাল।

নিউজিল্যান্ড: কলিন মুনরো/হেনরি নিকোলস, মার্টিন গাপটিল, কেন উইলিয়ামসন, রস টেইলর, টম লাথাম, জেমস নিশাম, মিচেল স্যান্টনার, লোকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট, টিম সাউদি/ম্যাট হেনরি, কোলিন ডি গ্র্যান্ডহোম।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top