জয়ের খোঁজে শ্রীলঙ্কা, ছাড় দেবে না আফগানিস্তানও | The Daily Star Bangla
১১:৩০ পূর্বাহ্ন, জুন ০৪, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ১১:৫১ পূর্বাহ্ন, জুন ০৪, ২০১৯

জয়ের খোঁজে শ্রীলঙ্কা, ছাড় দেবে না আফগানিস্তানও

স্পোর্টস ডেস্ক

সবশেষ ১৬ ওয়ানডেতে দুই জয়। বিশ্বকাপের শুরুটাও ব্যতিক্রম হয়নি। নিউজিল্যান্ডের কাছে পাত্তাই পায়নি শ্রীলঙ্কা। এই হতশ্রী দশা থেকে ঘুরে দাঁড়াতে চাই জয়। পরম আকাঙ্ক্ষিত সেই জয়ের খোঁজে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন লঙ্কানরা মঙ্গলবার (৪ জুন) মুখোমুখি হচ্ছে আফগানিস্তানের। কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে ম্যাচ শুরু বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়।

এশিয়া উদীয়মান ক্রিকেট শক্তি আফগানিস্তানও নিজেদের প্রথম ম্যাচে হেরেছে। তবে অস্ট্রেলিয়ার কাছে তারা অসহায় আত্মসমর্পণ করেনি। নিজেদের সেরাটা দিয়েই খেলেছে। তাই এই মুহূর্তে শ্রীলঙ্কার ক্রিকেটারদের মতো তাদের মানসিক অবস্থাটা ভঙ্গুর নয়। তাছাড়া দুদলের সবশেষে দেখায় জয়ী হয়েছিল আফগানরাই। গেল বছর এশিয়া কাপে ৯১ রানে জিতে লঙ্কানদের গ্রুপ পর্ব থেকেই বিদায় করে দিয়েছিলেন রশিদ খান-মোহাম্মদ নবিরা।

গেল বিশ্বকাপেও পরিস্থিতি ছিল ভিন্ন। আগেভাগে বলে দেওয়া যেত, জিতবে শ্রীলঙ্কাই। কিন্তু নানা অভ্যন্তরীণ সমস্যা আর উত্থান-পতনের মধ্য দিয়ে যাওয়া লঙ্কান ক্রিকেটের মান কমতে কমতে তলানির দিকে পৌঁছেছে। তাই ১৯৯৬ সালে শিরোপা জেতা এবং ২০০৭ ও ২০১১ সালে টানা দুবার ফাইনাল খেলা দলটিকে এ ম্যাচে ফেভারিট দাবি করাটা কঠিনই!

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কার প্রতিনিধি হয়ে এসেছিলেন লাসিথ মালিঙ্গা। বর্ষীয়ান পেসার জানান, টানা বাজে পারফরম্যান্সে খেলোয়াড়দের আত্মবিশ্বাসে ঘাটতি তৈরি হয়েছে। নিজেদের সামর্থ্য নিয়েও চিন্তিত হয়ে পড়েছেন তারা। এই অবস্থা থেকে মুক্তি দিয়ে বিশ্বকাপে দারুণ কিছু করার প্রেরণা জোগাতে পারে একটি 'জয়', 'কালকের ম্যাচটা আমাদের জন্য মাস্ট-উইন। কৌশলগতভাবে আমরা সেরাটাই দেব। আর যথাযথভাবে তা করব। আশা করছি, কাল সবকিছু ঠিকঠাক থাকবে।'

আফগানিস্তানের দলনেতা গুলবাদিন নাইবও জয় পেতে আত্মবিশ্বাসী, 'আপনি যদি শ্রীলঙ্কার দিকে তাকান তাহলে দেখবেন গত দুই বছর ধরে তারা ওয়ানডে ক্রিকেটে ধুঁকছে। তাই তাদের বিপক্ষে আমাদের ভালো করার সুযোগ রয়েছে।'

ক্রিকেটে ঐতিহ্য বলে একটা কথা থাকে। বড় দলগুলো ছন্দে ফিরতে পারে যে কোনো সময়ে। লঙ্কানদের তাই সমীহ করতেও ভুলে যাননি নাইব। তবে লঙ্কানদের হারানোর সামর্থ্য তারা রাখেন, এতে কোনো সন্দেহ নেই তার, 'আমার বিশ্বাস আমরা যদি ৫০ ওভার ম্যাচে থাকি বিশেষ করে ব্যাটিংয়ে তাহলে হয়তো আমরা তাদের হারাতে পারি। কিন্তু তারা ভালো দল এবং আমরা তাদের সহজভাবে নিচ্ছি না।'

পরিসংখ্যান:

দুই দলের মোট ম্যাচ: ৩টি। আফগানিস্তান জয়ী: ১টি, শ্রীলঙ্কা জয়ী: ২টি।

বিশ্বকাপ পরিসংখ্যান:

মোট ম্যাচ: ১টি। শ্রীলঙ্কা জয়ী: ১টি, আফগানিস্তান জয়ী: ০টি।

সম্ভাব্য একাদশ:

শ্রীলঙ্কা:

দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, কুসল পেরেরা, কুসল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, জীবন মেন্ডিস, ইসুরু উদানা/নুয়ান প্রদীপ, সুরঙ্গা লাকমল ও লাসিথ মালিঙ্গা।

আফগানিস্তান:

মোহাম্মদ শাহজাদ, হজরতউল্লাহ জাজাই, রহমত শাহ, হাসমতুল্লাহ শহিদি, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব (অধিনায়ক), রশিদ খান, মুজিব উর রহমান, হামিদ হাসান ও দৌলত জাদরান।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top