সুকুকের আয়ে কর রেয়াত বিবেচনা করছে এনবিআর

শরিয়াহভিত্তিক ইসলামি বন্ড ‘সুকুক’ থেকে ব্যক্তি শ্রেণীর করদাতাদের বিনিয়োগলব্ধ আয়ের ওপর কর রেয়াত দেওয়ার বিষয়টি বিবেচনা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
ফাইল ছবি

শরিয়াহভিত্তিক ইসলামি বন্ড 'সুকুক' থেকে ব্যক্তি শ্রেণীর করদাতাদের বিনিয়োগলব্ধ আয়ের ওপর কর রেয়াত দেওয়ার বিষয়টি বিবেচনা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

গতকাল রোববার এনবিআরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এ তথ্য জানান।

ব্যক্তি শ্রেণীর করদাতারা ট্রেজারি বন্ড থেকে ইতোমধ্যে এ ধরণের সুবিধা পেয়ে থাকেন উল্লেখ করে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সুকুকে এ সুবিধা দেওয়ার সুপারিশ করে।

২০২০-২১ অর্থবছরে প্রথমবারের মতো সুকুক প্রচলন করে সরকার ৮ হাজার কোটি টাকা তুলেছে। যেসব বিনিয়োগকারী সুদযুক্ত ট্রেজারি বিল (টি-বিল), বন্ড ও অন্যান্য সরকারি সিকিউরিটিতে বিনিয়োগ করতে অনাগ্রহী, সুকুক তাদের জন্য বিনিয়োগের সুযোগ তৈরি করেছে।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা জানান, বর্তমান অর্থবছরে সরকার এ পর্যন্ত সুকুকের মাধ্যমে ৫ হাজার কোটি টাকার তহবিল সংগ্রহ করেছে।

সুকুক প্রচলনের আরও একটি উদ্দেশ্য ছিল শরীয়াহভিত্তিক ব্যাংকগুলোর বহু বছরের জমে থাকা অলস তহবিলের ব্যবহার বাড়ানো। সঙ্গত কারণে, এ ব্যাংকগুলো প্রথাগত টি-বিল ও বন্ডে বিনিয়োগ করতে পারেনি এবং তাদের প্রয়োজনের অতিরিক্ত তারল্য ছিল।

সুকুক একটি ইসলামিক আর্থিক সনদ, যেটি ট্রেজারি বন্ডের মতো কাজ করে।

গতবছরের অক্টোবরে এনবিআরের কাছে পাঠানো একটি চিঠিতে অর্থ বিভাগ জানায়, সুকুক সরকারের ইস্যু করা একটি ইসলামিক সিকিউরিটি।

চিঠিতে আরও জানানো হয়, এতে ব্যক্তিপর্যায়ে বিনিয়োগের বিপরীতে কর সুবিধা পাওয়ার কোনো সুযোগ নেই। ট্রেজারি বন্ডের মতো সুকুকের মাধ্যমেও কর রেয়াত পাওয়ার সুযোগ দেওয়ার সুপারিশ করা হয় চিঠিতে।

অনুবাদ করেছেন মোহাম্মদ ইশতিয়াক খান

Comments

The Daily Star  | English

Small businesses, daily earners scorched by heatwave

After parking his motorcycle and removing his helmet, a young biker opened a red umbrella and stood on the footpath.

2h ago