দ্য নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য হলো বাংলাদেশ

দ্য নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) সদস্য হয়েছে বাংলাদেশ।  ২০১৫ সালে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার নামের অদ্যাক্ষর নিয়ে গঠিত ব্রিকস জোট এই ব্যাংকটি প্রতিষ্ঠা করে।
ছবি: সংগৃহীত

দ্য নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) সদস্য হয়েছে বাংলাদেশ।  ২০১৫ সালে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার নামের অদ্যাক্ষর নিয়ে গঠিত ব্রিকস জোট এই ব্যাংকটি প্রতিষ্ঠা করে।

২০২০ সালের শেষের দিকে এনডিবির বোর্ড অব গভর্নর্স সম্ভাব্য সদস্যদের সঙ্গে আনুষ্ঠানিকভাবে আলোচনা করার অনুমোদন দেয়। কয়েক দফা আলোচনার পর এনডিবি নতুন সদস্য হিসেবে বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত এবং উরুগুয়ের নাম ঘোষণা করেছে।

ব্যাংকটির প্রেসিডেন্ট মার্কোস প্রাদো ট্রয়জো আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেন, 'আমরা খুবই আনন্দের সঙ্গে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধমান অর্থনৈতিক শক্তিদের মধ্যে অন্যতম বাংলাদেশকে তাদের স্বাধীনতার ৫০ বছর পূর্তির মাইলফলক বর্ষে আমাদের সঙ্গে যোগ দেওয়ার জন্য স্বাগত জানাচ্ছি।'

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, 'এনডিবির সদস্যপদ লাভের মাধ্যমে আমাদের দেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকীতে একটি নতুন অংশীদারিত্ব তৈরির পথ সুগম হয়েছে।'

বাংলাদেশ এনডিবি প্ল্যাটফর্মের সুবিধা নিয়ে ব্রিকস ও এনডিবির অন্যান্য সদস্যদের সঙ্গে অবকাঠামো ও টেকসই উন্নয়নের জন্য বিভিন্ন প্রকল্পে সহায়তা পেতে পারে।

ছয় বছর আগে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে সদস্য রাষ্ট্রগুলোতে প্রায় ৮০টি প্রকল্পের অনুমোদন দিয়েছে এনডিবি। যার সর্বমোট পোর্টফলিও মূল্যমান ৩০ বিলিয়ন ডলার। ব্যাংকটি মূলত যাতায়াত, পানি ও পয়নিষ্কাশন, নবায়নযোগ্য জ্বালানি,  ডিজিটাল অবকাঠামো, সামাজিক অবকাঠামো ও নগর উন্নয়ন খাত সংশ্লিষ্ট প্রকল্প বাস্তবায়নে ঋণ প্রদান করে থাকে।

এনডিবির অনুমোদিত মূলধনের পরিমাণ ১০ হাজার কোটি মার্কিন ডলার এবং জাতিসংঘের যেকোনো সদস্য রাষ্ট্র এই ব্যাংকের সদস্যপদের জন্য আবেদন করতে পারবে।

Comments

The Daily Star  | English

The war that we need to know so much more about

Our Liberation War is something we are proud to talk about, read about, and reminisce about but have not done much research on.

8h ago