ব্যাংক

চাকরিচ্যুত ব্যাংকারদের পুনর্নিয়োগ দিতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

সুনির্দিষ্ট ও প্রমাণিত অভিযোগ ছাড়া ব্যাংকের যেসব কর্মকর্তা-কর্মচারীকে চাকরিচ্যুত করা হয়েছে তাদের চাকরিতে পুনর্নিয়োগ দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
বাংলাদেশ ব্যাংক

সুনির্দিষ্ট ও প্রমাণিত অভিযোগ ছাড়া ব্যাংকের যেসব কর্মকর্তা-কর্মচারীকে চাকরিচ্যুত করা হয়েছে তাদের চাকরিতে পুনর্নিয়োগ দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার প্রকাশ করে। তাতে বলা হয়, সম্প্রতি কিছু সংখ্যক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে অভিযোগ পাওয়া গেছে, সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকা সত্ত্বেও কোভিডকালীন শুধুমাত্র লক্ষ্যমাত্রা অর্জন না করা বা অদক্ষতার অজুহাতে কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করা হচ্ছে ও চাকরি থেকে পদত্যাগে বাধ্য করা হচ্ছে।

কোনো কোনো ক্ষেত্রে পদত্যাগ করার পর কর্মকর্তা-কর্মচারীদের প্রাপ্য আর্থিক সুবিধা দেওয়া হচ্ছে না। দুটি পৃথক সার্কুলারে নির্দেশনা দেওয়া হয়েছিল, ইচ্ছামাফিক ঢালাওভাবে কর্মকর্তা-কর্মচারী ছাঁটাই করা যাবে না। কোভিড-১৯ এর প্রাদুর্ভাবে সৃষ্ট পরিস্থিতিতে সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজগুলোর যথাযথ বাস্তবায়ন এবং কাঙ্ক্ষিত জিডিপি প্রবৃদ্ধি অর্জনে ব্যাংক কর্মকর্তা-কর্মচারীরা যাতে আরও উজ্জীবিত হয়ে অগ্রণী ভূমিকা পালন করতে পারে সে জন্য প্রয়োজনীয় সব উদ্যোগ ব্যাংক কর্তৃপক্ষ গ্রহণ করবে।

সার্কুলারে আরও বলা হয়, গত বছরের ১ এপ্রিল থেকে চলতি বছরের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংকের যেসব কর্মকর্তা-কর্মচারী সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকা সত্ত্বেও চাকরিচ্যুত হয়েছেন বা পদত্যাগে বাধ্য করা হয়েছে, আবেদন প্রাপ্তি সাপেক্ষে তাদের বিধি মোতাবেক চাকরিতে বহাল করার বিষয়ে ব্যবস্থা নিতে হবে।

পাশাপাশি সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকা সত্ত্বেও চাকরিচ্যুত হয়েছেন বা পদত্যাগে বাধ্য করা কর্মকর্তাদের তথ্য আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে কেন্দ্রীয় ব্যাংকে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English

13 killed in bus-pickup collision in Faridpur

At least 13 people were killed and several others were injured in a head-on collision between a bus and a pick-up at Kanaipur area in Faridpur's Sadar upazila this morning

1h ago