ব্যাংক

আমানত সংগ্রহের লক্ষ্য পূরণে ব্যর্থ হলে ব্যাংক কর্মীদের চাকরিচ্যুতি নয়

শুধু আমানত সংগ্রহের লক্ষ্য পূরণে ব্যর্থ হলে ব্যাংকের কোনো কর্মচারীকে চাকরিচ্যুত করা যাবে না বা পদত্যাগে বাধ্য করা যাবে না।

শুধু আমানত সংগ্রহের লক্ষ্য পূরণে ব্যর্থ হলে ব্যাংকের কোনো কর্মচারীকে চাকরিচ্যুত করা যাবে না বা পদত্যাগে বাধ্য করা যাবে না।

আজ মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে দেশের সব তফসিলি ব্যাংককে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে ব্যাংকের কর্মীদের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংকের গত ২০ জানুয়ারির বিজ্ঞপ্তির একটি নির্দেশনার ব্যাখা দেওয়া হয়েছে।

আজকের বিজ্ঞপ্তিতে বলা হয়, আগের বিজ্ঞপ্তির ৩.৬ নম্বর নির্দেশনা বিশ্লেষণ না করে কোনো কোনো পর্যায় থেকে খণ্ডিতভাবে বিভ্রান্তিমূলক ব্যাখ্যা দেওয়া হচ্ছে।

সেটি স্পষ্ট করে আজ বাংলাদেশ ব্যাংক জানায়, অদক্ষতার কারণে কোনো কর্মীকে চাকুরিচ্যুত করা যাবে না বা অদক্ষদের পদোন্নতি দিতে হবে এ ধরণের নির্দেশনা আগের সার্কুলারের কোথাও বলা হয়নি।

সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ থাকলে অভিযুক্ত কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ব্যাংকের নিজস্ব নীতিমালা, বিধিমালা অনুযায়ী প্রশাসনিক কার্যক্রমে কোনো বিধিনিষেধও আরোপ করা হয়নি।

তবে, শুধু আমানত সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন করতে না পারা বা কোনোরূপ প্রমাণিত অভিযোগ ছাড়াই অদক্ষতার অজুহাত দেখিয়ে কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতি আটকে দেওয়া অথবা চাকুরিচ্যুত অথবা পদত্যাগে বাধ্য করা যাবে না বলে আজকের বিজ্ঞপ্তিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English

Pak PM lauds Bangladesh’s economic progress

Says ‘we feel ashamed when we look towards them’

1h ago