বৈশ্বিক অর্থনৈতিক মন্দার প্রভাব এড়াতে ব্যবস্থা নেওয়ার নির্দেশ অর্থমন্ত্রীর

বিশ্বব্যাপী দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিসহ অর্থনৈতিক মন্দা যেন দেশের পুঁজিবাজারসহ অর্থনীতির কোনো খাতে বিরূপ প্রভাব না ফেলে, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ফাইল ফটো

বিশ্বব্যাপী দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিসহ অর্থনৈতিক মন্দা যেন দেশের পুঁজিবাজারসহ অর্থনীতির কোনো খাতে বিরূপ প্রভাব না ফেলে, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

দেশে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণ এবং বৈদেশিক মুদ্রার বাজার স্থিতিশীল করার বিষয়ে রোববার রাতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও বাংলাদেশ ব্যাংকের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে তিনি এ নির্দেশ দেন।

অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে অর্থমন্ত্রী দেশের পুঁজিবাজারে ছোট-বড় কোনো বিনিয়োগকারীর স্বার্থই যেন ক্ষুণ্ণ না হয় সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখার ওপর গুরুত্বারোপ করেন।

একইসঙ্গে দেশের অর্থনীতির বিভিন্ন খাতে শক্তিশালী অবস্থা ফিরিয়ে আনতে শিগগির কার্যকর ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের দিকনির্দেশনা দেন অর্থমন্ত্রী।

অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবির ও এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম উপস্থিত ছিলেন।

তবে বৈঠকের সিদ্ধান্তের বিষয়ে তাৎক্ষণিকভাবে জানা সম্ভব হয়নি।

অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, বৈঠকে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে বিভিন্ন আমদানি পণ্যের শুল্ক পুনর্বিবেচনা করার বিষয়ে আলোচনা হয়।

এছাড়া বিভিন্ন ধরনের বিলাসবহুল পণ্য আমদানির বিষয়ে নিষেধাজ্ঞাসহ শেয়ার বাজার স্থিতিশীল রাখার বিষয়ে আলোচনা হয় বৈঠকে।

তবে এ বৈঠকের পরই বাংলাদেশ ব্যাংক এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয় বলে জানা গেছে।

এর আগে গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের বর্তমান পরিস্থিতি নিয়ে ৩ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বাংলাদেশ ব্যাংকসহ অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশ দেন।

করোনা মহামারি পরবর্তী পুনরুদ্ধার ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে বিশ্বের বিভিন্ন দেশে মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে।

এর পরিপ্রেক্ষিতে ভারত দেশের বাজারে ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণে পণ্যটির ওপর আরোপিত শুল্ক কমিয়েছে।

বৈদেশিক মুদ্রার বাজার ধরে রাখতে পাকিস্তান ৩৮টি বিলাসবহুল দ্রব্য আমদানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

Comments