ডলারের বিপরীতে টাকার বিনিময় হার অভিন্ন করার সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংকের

দেশে বৈদেশিক মুদ্রার বাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে ব্যাংকগুলোকে মার্কিন ডলারের বিপরীতে টাকার বিনিময় হার অভিন্ন করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
bangladesh bank logo

দেশে বৈদেশিক মুদ্রার বাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে ব্যাংকগুলোকে মার্কিন ডলারের বিপরীতে টাকার বিনিময় হার অভিন্ন করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংকগুলো একটি বিনিময় হার নির্ধারণ করে জানানোর পর, তা মূল্যায়ন করে কেন্দ্রীয় ব্যাংক চূড়ান্ত করবে।

আজ বৃহস্পতিবার অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশনের (বাফেদা) সঙ্গে বাংলাদেশ ব্যাংকের ত্রিপক্ষীয় বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠকের পর বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'কেন্দ্রীয় ব্যাংক প্রয়োজনীয়তার ভিত্তিতে ব্যাংকিং খাতে লিকুইডিটি সাপোর্ট দেওয়া অব্যাহত রাখবে।'

এছাড়া রপ্তানিকারকদের ব্যাংকের মাধ্যমে রপ্তানিমূল্য ডিসকাউন্টিংসহ রপ্তানিমূল্য ওই ব্যাংকের কাছেই বিক্রি করতে হবে, অন্য ব্যাংকের মাধ্যমে বিক্রি করতে দেওয়া হবে না বলে জানান তিনি।

তিনি আরও জানান, বাফেদা ও এবিবি যৌথভাবে বৈদেশিক মুদ্রার অভিন্ন বিনিময় হার ঠিক করবে এবং সব ব্যাংককে ওই হার মেনে চলতে হবে।

এছাড়া আন্তঃব্যাংক বিনিময় হার নির্ধারণ করবে বাফেদা, কেন্দ্রীয় ব্যাংক তা পর্যালোচনা করে চুড়ান্ত করবে বলে তিনি জানান।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, 'আমরা আশা করছি বাফেদা ও এবিবি আগামী রোববারের মধ্যে তাদের মূল্যায়ন আমাদের জানাবে।'

এ বিষয়ে এবিবি চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন বলেন, 'আমরা কিছু কিছু বিষয়ে ইতোমধ্যে ব্যবস্থা নিয়েছি। আশা করছি বৈদেশিক মুদ্রা বাজারের চলমান চাপ শিগগির নিরসন করা সম্ভব হবে।'

Comments