কিউকমে আটকে থাকা গ্রাহকদের টাকা ফেরত দেওয়া শুরু

কিউকম ডটকমে আটকে থাকা গ্রাহকদের টাকা ফেরত দেওয়া শুরু হয়েছে।
ছবি: সংগৃহীত

কিউকম ডটকমে আটকে থাকা গ্রাহকদের টাকা ফেরত দেওয়া শুরু হয়েছে।

আজ সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ে আয়োজিত অনুষ্ঠানে ফস্টার করপোরেশন লিমিটেড এ আটকে থাকা কিউকম ডটকমের অর্ডার প্রদানকারী গ্রাহকদের মধ্য থেকে ২০টি অর্ডারের ৪০ লাখ ২ হাজার ৪১৩ টাকা ইসলামী ব্যাংকের মাধ্যমে ফেরত দেওয়া হয়েছে।

পর্যায়ক্রমে এ প্রতিষ্ঠানের ৬ হাজার ৭২১টি অর্ডারের ৫৯ কোটি ৫ লাখ ১০ হাজার ৩৪৭ টাকা ফেরত প্রদান করা হবে বলে বাণিজ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, সরকার ভোক্তার অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছে। ই-কমার্সকে শৃঙ্খলার মধ্যে নিয়ে আসার জন্য বাণিজ্য মন্ত্রণালয় ইতোমধ্যে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছে। ই-কমার্সের লেনদেন নিয়ন্ত্রণ করা হচ্ছে। যে সব ভোক্তা বিভিন্ন ডিজিটাল প্রতিষ্ঠানে অর্ডার করে অদ্যবধি কোন মালামাল পাননি, অথবা টাকা ফেরত পাননি, তাদের টাকা কিভাবে দ্রুত ফেরত দেওয়া যায় সে বিষয়ে সরকার কাজ করছে। ই-কমার্স পরিচালনার জন্য অল্প সময়ের মধ্যে ইউনিক বিজনেস আইডি চালু করা হবে।

তিনি বলেন, ডিজিটাল প্লাটফর্মে পণ্য কিনে যারা পণ্য বুঝে পাননি বা টাকা ফেরত পাননি, তারা টাকা ফেরত পাবেন। যে টাকা পেমেন্ট গেওয়েতে রয়েছে সে সব টাকা ফেরত প্রদান করার হচ্ছে। যে সব বিষয়ে আইনি প্রক্রিয়া চলছে, সেগুলো আদালতের নির্দেশনা মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে। সরকার ইতোমধ্যে ই-কমার্সের বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ শুরু করেছে। ই-কমার্সকে একটি আস্থার জায়গায় নিয়ে আসার জন্য সরকার সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করছে।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মহাপরিচালক, ডব্লিউটিও সেল) মো. হাফিজুর রহমান, অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য) এবং কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের প্রধান এ এইচ এম সফিকুজ্জামান, ই-কমার্সের প্রেসিডেন্ট সমি কায়সারসহ বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা এবং কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের সদস্যরা উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

3h ago